দেলোয়ার জাহিদ: প্লাস্টিক দূষণ আমাদের দৈনন্দিন জীবনে একটি সর্বব্যাপী হুমকি হিসাবে আবদ্ধ করেছে, সমাজের প্রতিটি কোণে, কোলাহলপূর্ণ বাজার থেকে শুরু করে আমাদের বাড়ির নিরিবিলি সীমানা পর্যন্ত তা দখলে নিয়েছে । পরিবেশগত অবনতি এবং জনস্বাস্থ্যের জন্য হুমকি সহ প্লাস্টিকের সাথে সম্পর্কিত ভালভাবে নথিভুক্ত বিপদগুলি জানা থাকা সত্ত্বেও, এই গুরুত্বপূর্ণ সমস্যাটি মোকাবেলায় আমাদের প্রচেষ্টা অপর্যাপ্ত রয়ে গেছে। যদিও কিছু দেশ প্লাস্টিকের ব্যবহার রোধ করার জন্য পদক্ষেপ নিয়েছে, এই ধরনের পদক্ষেপগুলি প্রায়শই প্রয়োগে পিছিয়ে যায়, প্লাস্টিককে লাগামহীনভাবে চলতে দেয়ার মাধ্যমে ।

ড. মোঃ মাহমুদুল হাসান খান: ২০৫০ সালে সম্ভাব্য ২০ কোটি মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিতের জন্য কৃষি উৎপাদনশীলতা দ্বিগুণ করার কাজ চলছে। দেশে একদিকে আবাদি জমি কমছে, বিপরীতে বাড়ছে জনসংখ্যা ও জলবায়ূ পরিবর্তনজনিত ঝুঁকি। এই ক্রমহ্রাসমান জমি থেকে ক্রমবর্ধমান জনসংখ্যার চাহিদা মেটাতে চালের উৎপাদনশীলতা বর্তমানের চেয়ে দ্বিগুণের বেশি বাড়াতে হবে। সে লক্ষ্যে কাজ চলছে।

Expert generative AI system has been trained by Bayer agronomists and proprietary data to benefit farmers, agronomic advisors, and other industry users / Bayer AgPowered Services bring capabilities to support regulatory and sustainability reporting and now include a global weather dataset that spans the last 40 years

এগ্রিলাইফ২৪ ডটকম: বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট কর্তৃক উদ্ভাবন করা হয়েছে “বারি সরিষা-১৮” নামে নতুন একটি সরিষার জাত। নতুন উদ্ভাবিত সরিষার জাতটি বরিশালসহ গোটা দক্ষিণাঞ্চলে বিশেষ করে উপকূলীয় এলাকায় চাষাবাদের জন্য উপযুক্ত। বিএআরআই’র তৈলবীজ গবেষণা কেন্দ্রের পরিচালক ড. মোঃ নজরুল ইসলাম বলেছেন, অন্য জাতগুলোর চেয়ে এই জাতের ফলন বেশি পাওয়া যাবে দেড় গুন। বিনাচাষেও এর আবাদ করা যাবে। জাতটি বাংলাদেশে উদ্ভাবিত প্রথম ‘ক্যানোলা’ বৈশিষ্ট্যের।

“এ বিশ্বে যা কিছু সৃষ্টির চির কল্যাণকর
অর্ধেক তার করিয়াছে নারী অর্ধেক তার নর”

শামিমা নাসরিন: সবাইকে ২০২৪ এর নারী দিবসের সংগ্রামী শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আজকের যাত্রা। ৮ই মার্চ, ২০২৪ আজ সাড়া বিশ্বে “নারী দিবস” হিসাবে পালিত হচ্ছে। বহু বছর ধরেই এই দিনটাকে সম্মানের সাথে স্মরণ করা হয়- সেই সব নারী শ্রমিকদের যারা নিজেদের ন্যায্য অধিকার আদায়ের জন্য অমানবিক নিপীড়ন সহ্য করেছিল। আমরা পরিবর্তন আনতে চাই–আসলেই কি তা পারছি?ন্যয্য মুল্যায়ন কি পাচ্ছে নারীরা? ঘরের কথা বাদ দিয়ে যদি বলি অফিসে সমান ৮ ঘন্টা কাজ করার পরেও কি বৈষম্য লক্ষ্য করা যায় না?

মোঃ সাজ্জাদ হোসেন: হঠাৎ কোন কিছুর সাথে হোঁচট খেলাম। একটি বাচ্চা ছেলে। না, ওর কোন দোষ নেই। ও খেলছিল। দোষটা আমারই। আমি খেয়াল করতে পারিনি। মনটা ভাল নেই। হাসপাতালে গিয়েছিলাম এক আত্মীয়কে দেখতে। শিশু ওয়ার্ডের পাশ দিয়ে আসার সময় এক মায়ের আর্তচিৎকারে বুকের ভেতরটা যেন দুমড়ে মুচড়ে গেল। কোলের শিশুটা মারা গেছে- হয়ত মাত্র কিছুক্ষণ আগেই। বয়স ৪ কিংবা ৫ হবে হয়তো। বাচ্চাটাকে দেখেই বোঝা যাচ্ছে পুষ্টির অভাব। মায়ের শরীরেরও সেই একই দশা। অভাব আর দৈনতায় এভাবেই প্রতিদিন অকালে হারিয়ে যাচ্ছে কত শত শিশু। মায়ের বুক খালি হচ্ছে। কখনওবা আবার সন্তান জন্ম নেয়ার সময় কিংবা আগেই পৃথিবী থেকে চিরতরে বিদায় নিচ্ছে অপুষ্টির শিকার মা। আর কত কাল এ অবস্থা চলবে। এ দুনিয়ায় গরীবের কি কোনই ঠাঁই নেই?