DigestSea® formulation increases enzymatic and salivary secretions, protects the liver and generally stimulates drainage (diuretic activity).

New scientific article on DigestSea®
Research Desk:After the egg peak, the poultry digestive system is highly solicited by the level of the nutrients supplied and the yolk formation, leading to a higher risk of metabolic troubles. DigestSea® administration improved egg production, particularly the laying rate persistence.

ড. জগৎ চাঁদ মালাকার:বাংলাদেশের অধিকাংশ গ্রামের বাড়িতে দেশী মুরগী পালন করে থাকে এবং এটি প্রাণিজ প্রোটিনের সরবরাহ নিশ্চিত করে থাকে।। পারিবারিক পুষ্টি চাহিদা মিটানোর পাশাপাশি বাড়তি আয়ের ব্যবস্থা হয়। মহিলাদের কর্মসংস্থানের ব্যবস্থা হয়। দেশী মুরগী পালনে খাবার কম লাগে,দেশী মুরগীর রোগ-ব্যাধি কম হয়। সহজেই পরিবেশের সাথে খাপ খাওয়ানো যায়, খরচ কম হয়, বাজার মূল্য বেশী থাকে।

আবুল বাশার মিরাজ, বাকৃবি:বাংলাদেশের জাতীয় মাছ ইলিশ। ভৌগোলিক নির্দেশক (জিওগ্রাফিক্যাল ইনডিকেশন) সংক্ষেপে জিআই পণ্য হিসেবে সারা বিশ্বে স্বীকৃতি ইলিশ। জিআই পণ্যেও স্বীকৃতির পাশাপাশি ইলিশ উৎপাদনেও বাংলাদেশ পৃথিবীতে প্রথম। কিন্তু এ উৎপাদন ধরে রাখায় এখন চ্যালেজ্ঞ বলে আশংকা করেছেন গবেষকরা। নদীর গতিপথ পরিবর্তনে ইলিশের মোট উৎপাদন অনেকাংশে কমেছে। বছরে বছরে যে হারে  উৎপাদন বাড়ার কথা ছিল তা হয়নি। গত ৫০ বছরের পদ্মা নদীর গতি পরিবর্তন থেকে শুরু করে বিভিন্ন তথ্য বিশ্লেষণের ভিত্তিতে ‘আমেরিকান জার্নাল অব ক্লাইমেট চেঞ্জ’ জার্নালের সর্বশেষ সংখ্যায় ‘ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড অ্যানথ্রোপজেনিক ইন্টারফিয়ারেন্স ফর দ্য মরফোলজিক্যাল চেঞ্জেস অব দ্য পদ্মা রিভার ইন বাংলাদেশ’ শীর্ষক এক গবেষণা প্রতিবেদন প্রকাশ হয়েছে।

ড. আমিনা খাতুন এবং লিপিয়ারা খাতুন:বাংলাদেশের বানিজ্যিক কৃষির সম্ভাবনাময় ফসল কাজুবাদাম। কাজুবাদাম অত্যন্ত সুস্বাদু একটি নাট বা বাদাম জাতীয় বিদেশী ফসল। বৃক্ষজাতীয় ফসলের আর্ন্তজাতিক বাণিজ্যে কাজুবাদামের স্থান তৃতীয়। দক্ষিণ আমেরিকা মহাদেশের ব্রাজিল কাজুবাদামের আদি জন্মস্থান। বর্তমানে উষ্ণমন্ডলীয় দেশ ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ভারত, কেনিয়া, মোজাম্বিক, তানজানিয়া, মাদাগাস্কার প্রভৃতি দেশে প্রধানত কাজুবাদাম উৎপাদিত হয়ে থাকে। দেশের তিন পার্বত্য জেলা বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি সহ চট্টগ্রাম, ফেণী, কুমিল্লা, ব্রাহ্মনবাড়ীয়া, বৃহত্তর সিলেট, টাঙ্গাইল, শেরপুরের পাহাড় ও টিলা এলাকায় এর প্রচুর চাষ উপযোগীতা রয়েছে।

ড. মো. আজহারুল ইসলাম:১৯৬৪ সালের ১৮ অক্টোবর, ধানমন্ডি ৩২ নাম্বার বাড়িকে আলোকিত করে জাতির পিতা বঙ্গবন্ধু ও বঙ্গমাতার আদরের ছোট সন্তান হয়ে যে শিশুটি জন্ম নিয়েছিল তাঁর নাম রাসেল। রাসেল নামকরণেরও একটি ইতিহাস আছে। বঙ্গবন্ধু মুজিবের বই পড়ার প্রতি ছিল প্রচুর নেশা। বিখ্যাত নোবেল বিজয়ী দার্শনিক বার্ট্রান্ড রাসেলের ছিলেন একজন ভক্ত। বার্ট্রান্ড রাসেল শুধু দার্শনিকই ছিলেন না, ছিলেন বিজ্ঞানী ও রাজনৈতিক সচেতন ব্যক্তি। ছিলেন পারমাণবিক যুদ্ধ বিরোধী আন্দোলনের বিশ্বনেতা।

আমাদের কর্মই আমাদের ভবিষৎ
ভালো উৎপাদন, ভালো পুস্টি
একটি ভালো পরিবেশই একটি উন্নত জীবন,
ড. জগৎ চাঁদ মালাকার:"Our actions are our future. Better production, better nutrition, a better environment and a better life" উপরোক্ত প্রতিপাদ্যকে সামনে রেখে এবারে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) উদ্যোগে আজ ১৬ অক্টোবর বিশ্ব খাদ্য দিবস পালিত হচ্ছে।