ইসলামিক ডেস্ক: কয়েকদিন থেকে রাজধানী ঢাকা সহ অনেক জেলায় এক টানা গরমে অতীষ্ঠ হয়ে চলেছে জনজীবন। এসময় হালকা একটু বৃষ্টি হলে মানুষের কষ্ট লাঘব হতো। কিন্তু বৃষ্টির দেখা মিলছে না। আমরা মহান রাব্বুল আলামিনের অপার নিয়ামত ও রহমতের উপরই বেঁচে আছি। বৃষ্টিও ঠিক আল্লাহ তায়ালার অন্যতম নিয়ামত। আর আকাশ থেকে বৃষ্টি বর্ষণের সাথে আল্লাহ অনেক প্রক্রিয়া সম্পন্ন করে থাকেন। এ প্রক্রিয়ার মাধ্যমে আমাদের রিজিক উৎপন্ন বা বন্টন হয়ে থাকে। মূলত আল্লাহর হুকুম ব্যতীত এই বৃষ্টি বর্ষিত হয় না।

ইসলামিক ডেস্ক:মুসলিমরা পরস্পরে সাক্ষাৎ হলে একে-অপরকে সালাম দেবে- এটাই তো উত্তম আদর্শ। এরচেয়ে উত্তম আর কোনো অভিবাদন হতে পারে না। আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ। সালামের অর্থের দিকে তাকালেই বিষয়টি পরিষ্কার হয়ে যায়। সালামের অর্থই হলো আপনাদের প্রতি বর্ষিত হোক সালাম ও শান্তি এবং বর্ষিত হোক আল্লাহর রহমত ও বরকত। সালামের মাধ্যমে পরস্পরের জন্য দুনিয়া ও আখেরাতের যাবতীয় কল্যাণের দুআ করা হয়।

ইসলামিক ডেস্ক:হিজরি সনের দশম মাস হলো শাওয়াল মাস। এ মাসের প্রথম দিনে আমরা ঈদুল ফিতর উদযাপন করলাম। উৎসব আনন্দে মাতোয়ারা হয়ে আমরা যেন রমজানের মহৎ শিক্ষাটা ভুলে না যাই সে জন্যই রাসুলে করিম (সা.) এ মাসে ছয়টি নফল রোজা রাখতে উম্মতকে উৎসাহিত করেছেন।

এগ্রিলাইফ২৪ ডটকম:ইসলামের মৌলিকত্বকে ধারণ করে নৈতিকতা ও মূল্যবোধের চর্চা আহ্বান জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

শুক্রবার (২৯ এপ্রিল) সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে পিএইচপি কুরআনের আলো প্রতিভার সন্ধানে ২০২২ এর গ্র্যান্ড ফিনালে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ আহ্বান জানান।

ইসলামিক ডেস্ক:রমজান শুরু হলো রহমত বরকত মাগফেরাত ও নাজাত নিয়ে। দেখতে দেখতে তা শেষ প্রান্তে। আজ শেষ হলো রমজানের শেষ জুমা যা মুসলিম উম্মাহর কাছে জুমাতুল বিদা হিসেবে পরিচিত। এই রমজান থেকে মুসলিম উম্মাহর প্রাপ্তি কী? আমাদের প্রত্যেকের আত্মবিশ্লেষণ করা উচিত, আমরা কি আল্লাহর অধিকার এবং বান্দার অধিকার পরিপূর্ণভাবে আদায় করেছি?

ইসলামিক ডেস্ক:লাইলাতুল কদর বা শবেকদর অর্থ হচ্ছে সম্মান ও মর্যাদাপূর্ণ রাত। বছরের যে কয়টি দিন ও রাত সর্বাপেক্ষা মহিমান্বিত, তার মধ্যে সবচেয়ে উত্তম ও বরকতময় হচ্ছে শবেকদর। এই রাতে লাওহে মাহফুজ থেকে পবিত্র কোরআন অবতীর্ণ হয়। এই রাতের ইবাদতকে হাজার মাসের চেয়ে উত্তম বলা হয়েছে।