শেকৃবি প্রতিনিধি: শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। আজ রবিবার (১৭ মার্চ) সকাল ১০টা ৩০মিনিটে বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের সামনে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন এবং বেলুন উড়ানোর মাধ্যমে দিবসটির সূচনা করা হয়। এরপর সকাল ১০টা ৪০মিনিটে প্রশাসনিক ভবনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মো: শহীদুর রশীদ ভূ্ঁইয়া।

ক্যম্পাস ডেস্ক: অদ্য ১৭ মার্চ ২০২৪ তারিখে এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (ইবিএইউবি)-এ যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে আলোচনা সভা ও দোয়া মাহফিল আয়োজন করা হয়। পবিত্র কুরআন তেলাওয়াত,গীতাপাঠ ও জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শুরু করা হয়।

বাকৃবি প্রতিনিধি: স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন ‘বাঁধন’ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) জোনাল পরিষদের ২০২৪ সালের নতুন কার্যনির্বাহী কমিটি গঠিত হয়েছে। নবগঠিত কমিটিতে সভাপতি পদে মনোনীত হয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের ৫ম বর্ষের শিক্ষার্থী সোয়েব মীম। সাধারণ সম্পাদক পদে মনোনীত হয়েছেন কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মো. শাহরিয়ার ফেরদাউস রিফাত।

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু।। বৃহস্পতিবার (১৪ মার্চ) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি অনুষদের সম্মেলনকক্ষে যুক্তরাষ্ট্রের ‘ফিড দ্যা ফিউচার ইনোভেশন ল্যাব ফর হর্টিকালচার’ ও ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ইউএসএআইডি) অর্থায়নে “উন্নয়ন দক্ষতা ও কর্মসংস্থানের সম্পর্ক: বাংলাদেশ ও নেপালে উন্নত প্রযুক্তিভিত্তিক শহর এবং এর আশেপাশে উদ্যান কৃষি” শীর্ষক প্রকল্পের কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারী বলেন, নেপাল ও বাংলাদেশের সম্পর্ক বন্ধুত্বপূর্ণ ও বহুমুখী।

জনি শিকদার, গবি প্রতিনিধিঃগণ বিশ্ববিদ্যালয়ের (গবি) বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি (বিএমবি) বিভাগের আয়োজনে ও বাংলাদেশ ইউনিয়ন অব বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজির সহযোগিতায় বায়োইনফরমেটিক্স এর গুরুত্ব শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বাকৃবি প্রতিনিধি: আধুনিক ও বিজ্ঞানসম্মত এনিম্যাল হাজবেন্ড্রি চর্চার মাধ্যমে দেশের মানুষের আমিষের অভাব দূরীকরণ, বেকার সমস্যা সমাধান এবং সর্বোপরি আগামীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ সম্ভব। সুস্থ ও মেধাবী জনগোষ্ঠী তৈরি করতে ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে এনিম্যাল হাজবেন্ড্রি শিক্ষার বিকল্প নেই।