সিকৃবি প্রতিনিধি:সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপকূলীয় ও সামুদ্রিক মাৎস্য বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মো: মোস্তফা সামছুজ্জামান ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন। তিনি বিশ্ববিদ্যালয়ের ৮ম ছাত্র পরামর্শ পরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এর আগে তিনি বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় চেয়ারম্যান, সহকারী প্রভোস্ট, শিক্ষক সমিতির কোষাধ্যক্ষসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

ক্যাম্পাস ডেস্ক:শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ভাইস চ‍্যান্সেলর (ভিসি) অধ্যাপক মো. শাদাত উল্লা ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। আজ মঙ্গলবার (৩ আগষ্ট) রাত ২.৩০ টার দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন তিনি মৃত্যুবরণ করেন। তার বয়স হয়েছিল ৭১ বছর। তিনি স্ত্রী, এক ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

এগ্রিলাইফ২৪ ডটকম:বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের প্রাক্তন অধ্যাপক ও ডীন এবং কৃষিবিদ গ্রুপের সাবেক ভাইস চেয়ারম্যান প্রফেসর ড. আমিনুল ইসলাম আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। করোনায় আক্রান্ত হয়ে রাজধানীর বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ (৩১ জুলাই) সকাল ৮.১৫ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল আনুমানিক ৭৫ বছর। তিনি এক ছেলে, এক মেয়ে, অসংখ্য গুণমুগ্ধ ছাত্র-ছাত্রীও গুণগ্রাহী রেখে গেছেন।

আবুল বাশার মিরাজ, বাকৃবি প্রতিনিধি:এবছর পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে গত ২৫ জুলাই এনটিভিতে প্রচার হয় নাটক ‘দ্য টিচার’। একই দিন সেটি ইউটিউব প্লাটফর্মেও প্রকাশ করা হয়। এরপর থেকে দর্শকের পক্ষ থেকে নাটকটির বিরুদ্ধে অভিযোগ ওঠে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে। নাটকটিতে ‘এগ্রিকালচার’ শব্দটিকে গালি হিসেবে ব্যবহার করা হয়েছে বলে তারা অভিযোগ করেন। এমন সংলাপের কারণে দেশের কৃষি ও কৃষকদের সরাসরি অবমাননা করা হয়েছে এবং 'এগ্রিকালচার' শব্দটিকে গালি হিসেবে নাটকে তুলে ধরা হয়েছে বলে মনে করছেন অধিকাংশ দর্শক। এর প্রতিবাদে সরব হয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) প্রাক্তন ও বর্তমান শিক্ষক, শিক্ষার্থীরা। দেশের কৃষিকে অপমান করে নাটকের সংলাপে ব্যবহার করায় তীব্র প্রতিবাদ ও নিন্দা জানান তারা।

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু:  বিশিষ্ট শিক্ষাবিদ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের বেটেরিনারি অনুষদের প্যাথলজি বিভাগের সাবেক অধ্যাপক ও রাঙ্গামাটি জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ড. মানিক লাল দেওয়ান আজ ২৯ জুলাই ২০২১ইং (বৃহস্পতিবার) বার্ধক্যজনিত কারণে চট্টগ্রামের সার্জিস্কোপ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। গুণী এই অধ্যাপকের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. লুৎফুল হাসান। এছাড়াও তিনি অধ্যাপক ড. মানিক লাল দেওয়ান এর শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

এগ্রিলাইফ২৪ ডটকম:পবিত্র ঈদুল আযহা উপলক্ষে গত ২৫ জুলাই ২০২১ তারিখে এনটিভিতে প্রচারিত হয় 'দ্য টিচার' নামক একটি নাটক। নাটকে কৃষি, কৃষক এবং কৃষিবিদদের হেয় করে Agriculture শব্দটিকে গালি হিসেবে ব্যঙ্গ/ব্যবহার করা হয়। যা কৃষির সাথে সংশ্লিষ্ট সকলের অনুভূতিতে আঘাত হেনেছে। এতে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে কৃষিবিদ ইনস্টিটিউশন বংলাদেশ (কেআইবি)।