এগ্রিলাইফ২৪ ডটকম:বর্তমানে ডিমের দাম বেশি হলেও আমদানি করা উচিত হবে না বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো: আব্দুর রাজ্জাক এমপি। আজ (২৯ সেপ্টেম্বর) সকালে গাজীপুরে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের অডিটোরিয়ামে সংস্থাটির বার্ষিক কেন্দ্রীয় গবেষণা পর্যালোচনা কর্মশালার উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

এগ্রিলাইফ প্রতিনিধি:কবুতরের খামার প্রতিষ্ঠা করে বগুড়া জেলায় অনেকেই স্বাবলম্বী হয়েছেন। একসময় শুধু শখ করে পালন করলেও এখন বাণিজ্যিকভাবে কবুতর পালনকে পেশা হিসেবে নিয়েছেন তারা। বলা যায়, বর্তমানে কবুতর পালন একটি সম্ভাবনাময় পেশা যার মাধ্যমে বেকারত্ব দূর করা যায়। তবে খামারকে লাভজনক করতে চাইলে কবুতর পালনে বর্তমান সময়ে আবিস্কৃত স্মার্ট প্রযুক্তিগুলি প্রয়োগ করতে হবে। কবুতর ও অন্যান্য পাখির প্রয়োজনীয় পুষ্টি এবং রোগমুক্তির জন্য বর্তমানে শীর্ষস্থানীয় এনিমেল হেলথ কোম্পানি এসিআই এনিমেল হেলথ্ দেশেই উৎপাদন করছে এ ধরনের পণ্য।

এগ্রিলাইফ২৪ ডটকম:বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক, এমপি বলেছেন, পাটখাতের উন্নয়ন, আধুনিকায়ন ও রপ্তানী বাণিজ্য সম্প্রসারণে সরকার এখাত সংশ্লিষ্ট অংশীজনদের সার্বিক সহযোগিতা প্রদান করবে।

Agrilife24.com:Solidaridad, the global sustainability organisation and the Solvent Extractors Association of India (SEA) launched the “Asian Palm Oil Alliance (APOA) in the Globoil Summit at Agra on 21September 2022. The Alliance commits to work across the world to ensure that palm oil is recognised as a high-quality, economical, and healthy vegetable oil and to change the negative image of palm oil.

কে এস রহমান শফি, টাঙ্গাইল: ব্যক্তিগত কাজে বিভিন্ন দেশে ঘুরে বেড়িয়েছেন ব্যবসায়ী দিলিপ কুমার সাহা। সেখানে বাসাবাড়িতে কুকুর পালন দেখে তারও কুকুর পালার শখ জাগে। ৮ বছর আগে সেই সখ থেকে নিজের বাড়িতে কুকুর পালন শুরু করেন তিনি। কুকুর পালার এক পর্যায়ে তিনি বাণিজ্যিকভাবে খামার করার চিন্তা করেন। সেই চিন্তা থেকে বাড়ির আঙিনায় তিনি কুকুরের খামার করেছেন। বিদেশি প্রজাতির কুকুরের খামার করে তাক লাগিয়েছেন তিনি। প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্ত থেকে তার খামার পরিদর্শনে আসেন দর্শনার্থীরা। তার কাছ থেকে কুকুর ক্রয় করলে অন্য দেশ থেকে আমদানি করা কুকুরের চেয়ে ৫০ শতাংশ সাশ্রয় হবে বলে জানান তিনি। দিলিপ কুমার মির্জাপুর উপজেলার মহেড়া গ্রামের বাসিন্দা।

বিশেষ প্রতিনিধি: বার্ড ফ্লু পোল্ট্রির জন্য এক মরণব্যাধি। এই ফ্লু তে ব্যবসায়িক ক্ষতির সম্মুখীন হচ্ছে অনেক খামারি। বানিজ্যিক লেয়ার খামারে লো প্যাথজেনিক এভিয়ান ইনফ্লুয়েঞ্জা সুরক্ষায় প্রথম দিন থেকেই ভ্যাকসিন প্রয়োগ জরুরি। পোল্ট্রির স্বাস্থ্য সুরক্ষা শুধুমাত্র পোল্ট্রি র জন্যই গুরুত্বপুর্ণ নয়, আমাদের মানব স্বাস্থের জন্যেও অনেক গুরুত্বপুর্ণ। তাই পোল্ট্রি স্বাস্থ্য নিশ্চিত করতে প্রয়োজন অতিরিক্ত পরিচর্যা আর পোল্ট্রির স্বাস্থ্য রক্ষার জন্য ভ্যাকসিন বা টিকা প্রদান অতীব গুরুত্বপুর্ন। দেশের পোলট্রি খামারিদের জীবিকা এবং এ শিল্পে জড়িত সকলের বিনিয়োগ সুরক্ষায় একটি বিশেষ বিবেচ্য বিষয়।