আশিষ তরফদার:পাবনা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে খরিপ/২০২০-২১ মৌসুমে আধুনিক প্রযুক্তি সম্প্রসারনের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন  প্রকল্পের আওতায় ০২ দিনের কৃষক প্রশিক্ষণ (০৮-০৯ মে/২০২১) কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের খামারবাড়ি, উপপরিচালক এর কার্যালয়ের প্রশিক্ষণ হল রুমে অনুষ্ঠিত হয়।

এগ্রিলাইফ২৪ ডটকম:বাংলাদেশ কৃষি প্রধান দেশ।কৃষির উন্নয়ন মানে দেশের উন্নয়ন। কৃষকের উন্নয়নে কৃষি বিভাগ নিরলস কাজ করে যাচ্ছে। অনাবাদী জমি আবাদের আওতায় আনতে সমলয় চাষাবাদ কর্মসূচির বিকল্প নেই। সাতবাঁক ইউনিয়নের সমলয় চাষাবাদ তার বহি:প্রকাশ।

নাহিদ বিন রফিক (বরিশাল): মুগডালের পোকামাকড় সনাক্তকরণ ও সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রযুক্তি শীর্ষক মাঠ দিবস ২ মে ভোলা সদরের আলীনগরে অনুষ্ঠিত হয়। বিএআরআই সরেজমিন গবেষণা বিভাগ আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন (ভার্চুল) বরিশালের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের (আরএআরএস) মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা  মো. রফি উদ্দিন। রাসায়নিক কীটনাশক ব্যবহার না করেও মুগের নিরাপদ ফসল উৎপাদন সম্ভব। এ জন্য প্রয়োজন জৈব বালাইনাশক প্রয়োগ। এ মাধ্যমে পরিবেশও অনুকূলে থাকে।

নাহিদ বিন রফিক (বরিশাল): বোরো ধানের ওপর কৃষক মাঠ দিবস ৩ মে বরিশাল সদরের কড়াপুরে অনুষ্ঠিত হয়। উপজেলা কৃষি অফিস আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক মো. আফতাব উদ্দিন।  তিনি বলেন, ব্রি ধান৭৪ জিংকসমৃদ্ধ ধান। এর মাধ্যমে খাদ্যের চাহিদার পাশাপাশি পুষ্টি অভাবও পূরণ হবে। এর ফলন তুলনামূলক ভালো। তিনি সবাইকে আধুনিক উফশী জাতের ধান আবাদের পরামর্শ দেন।

নাহিদ বিন রফিক (বরিশাল): ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্পের আয়োজনে আজ বরিশালের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে ভাসমান কৃষির আধুনিক প্রযুক্তির ওপর কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বরিশালের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের (আরএআরএস) মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রফি উদ্দিন। তিনি বলেন, ভাসমান কৃষিতে কোনো কীটনাশকের প্রয়োজন হয় না। পোকা দমনের জন্য জৈবিক পদ্ধতি ব্যবহার করলেই চলে। তাই ফসল থাকে নিরাপদ। আর এসব ফসল স্বাদে-গুণে অনন্য। তাই বাজারমূল্যও ভালো।

নাহিদ বিন রফিক (বরিশাল): ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্পের আয়োজনে আজ বরিশালের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে ভাসমান কৃষির আধুনিক প্রযুক্তির ওপর কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বরিশালের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের (আরএআরএস) মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রফি উদ্দিন।