রাতে থালা বাসন অপরিষ্কার রেখে ঘুমিয়ে পড়লে রহমত-বরকত উঠে যায়

এগ্রিলাইফ২৪ ডটকম: রাত্রিবেলা খাবারের পর থালা-বাসন পরিস্কার করে রাখা উচিত। অনেকেই রান্না ঘরে বা সিংকারে অপরিস্কার থালাবাসন রেখে আমরা ঘুমিয়ে পড়ি। প্লেট গুলি সারারাত নোংরা অবস্থায় থাকে ; সকালে উঠে পরিষ্কার করবো বলে অনেক সময় আমরা ফেলে রাখি। কিন্তু জানেন কি আমার যদি এ  কাজগুলো থেকে বিরত না থাকি তাহলে আমাদের ঘর থেকে রহমত বরকত এসব উঠে যাবে।

রাসুলুল্লাহ সাঃ বলেন, রাত্রিবেলা যখন সবাই ঘুমিয়ে পড়ে তখন মহান রাব্বুল আলামিনের তরফ থেকে এক ফেরেশতা নিচে নেমে আসে । আর সেই ফেরেশতা তখন মানুষের ঘরে প্রবেশ করে বাড়িঘর পর্যবেক্ষণ করতে থাকেন। সম্পূর্ণ ঘর পর্যবেক্ষণ করে যখন সে চলে যায় তখন সে ওই বাড়ির সকল বাসিন্দাদের জন্য ওইদিনের সমস্ত রুটি রুজি ব্যবস্থা করে দিয়ে যান। কিন্তু যে সমস্ত ঘরে থালা-বাসন নোংরা অবস্থায় থাকে অর্থাৎ অপরিষ্কার থাকে সেই সমস্ত ঘরে ফেরেশতারা প্রবেশ করেন না এবং সেই ফেরেশতা ফিরে চলে যায় আর সেই কারণে ওই সমস্ত ঘরে রহমত বরকত উধাও হয়ে যায়।

এখান থেকে আমরা দুটি শিক্ষা পেয়ে যাচ্ছি এক হল রাতের বেলা খাওয়া-দাওয়ার পর কোন প্লেট থালা বাসন নোংরা রাখা যাবে না আর অন্যটি হলো খাবারের অপচয় করা যাবে না । অর্থাৎ যে রিজিকের ফেরেশতা মহান আল্লাহতালার কাছ থেকে আসেন। তিনি যদি ঘরে প্রবেশ না করেন তাহলে রহমত বরকত ধীরে ধীরে উঠে যাবে। তাই মহান আল্লাহর রহমত-বরকত পেতে হলে রাত্রিবেলা খাবারের পর আমরা যেন সব কিছু পরিষ্কার করে ধুয়ে মুছে রাখি। এটি যেমন স্বাস্থ্যকর তেমনি মহান আল্লাহ রাব্বুল আলামিনের রহমত প্রাপ্তি লাভের অপূর্ব একটি নির্দেশনা। আর ইসলাম সেই শিক্ষাটাই আমাদের দিয়েছেন।

নিশ্চয়ই মহান রাব্বুল আলামিন আমাদের সকলকে রহমত বরকত দিয়ে পরিপূর্ণ করে দিবেন। আসুন আমরা মহান রাব্বুল আলামিনের সেই নির্দেশিত পথ অনুসরণ করি।-আমিন