তোমরা খাও এবং পান করো কিন্তু অপচয় করো না

ইসলামিক ডেস্ক:অন্ন, বস্ত্র , বাসস্থান প্রতিটি মানুষের মৌলিক চাহিদা। সুস্থ শরীরে বেঁচে থাকার জন্য খাবারের প্রয়োজন রয়েছে। জান্নাতেও আল্লাহ পাক বান্দার জন্য খাবারের ব্যবস্থা রেখেছেন। পরিমিত সুষম খাদ্য দেহকে সুস্থ সবল রাখতে সাহায্য করে। মহান আল্লাহ পাক বলেন, তোমরা খাও এবং পান করো কিন্তু অপচয় করো না। নিশ্চয় আল্লাহ অপচয়কারীদের ভালোবাসেন না (সূরা আল আরাফ-৩১)।

রাসূল সা: বলেছেন, ‘পেটের এক-তৃতীয়াংশ আহারের জন্য এক-তৃতীয়াংশ পানির জন্য এক তৃতীয়াংশ শ্বাস-প্রশ্বাসের জন্য’ (মযাকুল আরেফিন)।

আবু হুরায়রা রা: থেকে বর্ণিত- তিনি বলেন, রাসূলুল্লাহ সা: বলেছেন, ‘দু’জনের খাবার তিনজনের জন্য এবং তিনজনের খাবার চারজনের জন্য যথেষ্ট।’ মুসলিমের অন্য এক বর্ণনায় জাবের রা: থেকে বর্ণিত- নবী সা: বলেছেন, ‘একজনের খাবার দু’জনের জন্য, দু’জনের খাবার চারজনের জন্য এবং চারজনের খাবার আটজনের জন্য যথেষ্ট’ (বুখারি-৫৩৯২, মুসলিম-২০৫৮, তিরমিজি-১৮২০, আহমাদ : ৭২৭৮, ৯০২৪)।

প্রখ্যাত দার্শনিক ইমাম গাজ্জালি রহ: বলেন, ধীরে ধীরে কম খাওয়ার অভ্যাস গড়ে তোলা প্রয়োজন। যে ব্যক্তি অধিক খাওয়ায় অভ্যস্ত হয়ে পড়ে, সে যদি হঠাৎ করে খাবার কমিয়ে দেয় তাহলে তা তার সহ্য হবে না, দুর্বলতা সৃষ্টি হবে ও কষ্ট বৃদ্ধি পাবে। (ইহইয়াউল উলুম)।

আসুন আমরা পরিমিত খাওয়ার অভ্যাস গড়ে তুলি এবং খাবার অপচয় না করি। সামনের দিনগুলিতে এ ধরনের অভ্যাস আমাদের সকলের জন্য ইতিবাচক ফল বয়ে আনবে। মহান রাব্বুল আলামিন আমাদেরকে সকলকে অপচয়কারী শয়তানের কুমন্ত্রণা থেকে রক্ষা করুন।-আমিন