রাগের মাঝেও নিজেকে নিয়ন্ত্রণ রাখাই হলো ইসলামের অনন্য শিক্ষা

ইসলামিক ডেস্ক:রাগ মানবজীবনের একটি সহজাত প্রবৃতিত। কারো মাঝে এটি কম, আবার কারো মাঝে বেশি। প্রচণ্ড রাগে অনেকে হিতাহিত জ্ঞানশূণ্য হয়ে নানা দুর্ঘটনা ঘটিয়ে থাকেন যার মাশুল আজীবন দিতে হয়। তখন আর আফসোসের সীমা থাকে না। অন্যদিকে অনেকেই প্রচণ্ড ক্রোধের মাঝেও নিজেকে নিয়ন্ত্রণ করার ক্ষমতা রাখেন। আর রাগের মাঝেও নিজেকে নিয়ন্ত্রণ করে রাখাই হলো ইসলামের অনন্য শিক্ষা।

ইরশাদ হয়েছে, ‘যারা সচ্ছল ও অসচ্ছল অবস্থায় আল্লার জন্য অর্থ ব্যয় করে এবং যারা নিজের ক্রোধ হজম করতে ও মানুষকে ক্ষমা করতে অভ্যস্ত। আল্লাহ এরূপ পুণ্যবানদেরকে ভালোবাসেন। এরাই সেই লোক, যাদের পুরস্কার হচ্ছে তাদের প্রতিপালকের পক্ষ থেকে মাগফিরাত এবং সেই উদ্যানসমূহ, যার তলদেশে নহর প্রবাহিত, যাতে তারা স্থায়ী জীবন লাভ করবে। তা কতই না উৎকৃষ্ট প্রতিদান, যা কর্ম সম্পাদনকারীরা লাভ করবে’ (ইমরান : ১৩৪- ১৩৬)।

আবু হুরায়রা রা: থেকে বর্ণিত- তিনি বলেন, এক ব্যক্তি নবী সা:কে বলল, ‘আমাকে উপদেশ দিন’। তিনি বললেন, ‘রাগ করো না’। সে ব্যক্তি কয়েকবার এ কথা বলল, রাসূলুল্লাহ্ সা: বললেন, ‘রাগ করো না’(সহিহ বুখারি, হাদিস-৬১১৬)।

মনে রাখবেন, ‘রেগে গেলেন তো হেরে গেলেন’। আসুন আমরা স্বস্ব ক্রোধকে নিয়ন্ত্রন করে স্বাভাবিক জীবন-যাপনে অভ্যস্ত হই। মহান রাব্বুল আলামিন আমাদের জীবনকে নির্মল ও ক্রোধমুক্ত করা তাওফিক দিন।আমিন