তুলসি পাতাঃ নিয়মিত খেলে বেরিয়ে যাবে কিডনির পাথর

সমীরণ বিশ্বাস:তুলসি আমাদের সকলের পরিচিত একটি ঔষধি গাছ। এ গাছের পাতায় বহু রোগ সারানোর উপকারি গুণ রয়েছে। তুলসি পাতার রস বা চা প্রতিদিন এক গ্লাস করে পান করলে, আমাদের কিডনিতে পাথর হওয়ার আশংকা কমে যায়। আর যদি কিডনিতে পাথর জমে, তাহলে তুলসি পাতার রস টানা ৬ মাস পান করলে সেই পাথর গলে প্রসাবের সঙ্গে বেরিয়ে যায়। এছাড়া সর্দি, কাশি, কৃমি, প্রশ্রাবে জ্বালা কমায়, হজমকারক ও কফ গলাতে দারুণ কাজ করে তুলসি পাতা। এটি ক্ষত সারাতে অ্যান্টিসেপটিক হিসেবেও কাজ করে।

তুলসি পাতা দিয়ে চা ও মিশ্রণ তৈরির কয়েকটি প্রস্তুত প্রণালি এখানে দেয়া হলো।
প্রস্তুত প্রণালি: একটি পাত্রে দুই কাপ জল নিন। এর সঙ্গে কয়েকটি তুলসি পাতা সিদ্ধ করুন। ফুটে উঠলে নামিয়ে পান করতে পারেন। এই মিশ্রণটি গলা ব্যথা ও খুসখুসে কাশি কমিয়ে আপনাকে আরাম দেবে।

১) তুলসি চা:
উপকরণ: ১০-১৫টি তুলসি পাতা, গুড়, জল ও লেবুর রস।
প্রস্তুত প্রণালি: প্রথমে গুড় ও তুলসি পাতা বেটে নিন। এর মধ্যে দেড় কাপ জল ও এক চামচ লেবুর রস মিশিয়ে চুলায় বসান। মিশ্রণটি ফুটে উঠলে নামিয়ে ফেলুন। এই চা পান করলে আপনার শরীর উষ্ণ থাকবে।

২) তুলসি চা:
উপকরণ: এক টুকরো আদা, গোল মরিচ, লবঙ্গ, তুলসি পাতা, দারুচিনি, এলাচ পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি: পরিমাণমতো জলে ওপরের উপকরণগুলো মিশিয়ে জ্বাল দিন। ১০ মিনিট পর নামিয়ে, ছেঁকে পান করতে পারেন। এই ভেষজ তুলসি চা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ডেঙ্গু ও ম্যালেরিয়া রোগ থেকে বাঁচানোর ক্ষমতা রাখে।

হার্বাল জ্যুস:
উপকরণ: আজওয়াইন, তুলসি পাতা, জিরা, আমচুর গুঁড়া, লবণ এবং পুদিনা পাতা পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি: চার কাপ জলে ওপরের উপকরণগুলো মিশিয়ে ১০-১৫ মিনিট জ্বাল দিন। এরপর পান করুন। এই জ্যুস প্রতিদিন পান করলে হজম শক্তি বাড়বে এবং জলশূন্যতা থেকেও আপনাকে রক্ষা করবে।
 
লেখক: কৃষি ব্যক্তিত্ব