সবজি রপ্তানি বহুগুণ বাড়াতে প্রয়োজন মধ্যমেয়াদি ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা-ড. এফ এইচ আনসারি

ফিচার প্রতিবেদক:সবজি রপ্তানি বহুগুণে বৃদ্ধি করতে হলে মধ্যমেয়াদি ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। মধ্যমেয়াদী পরিকল্পনার ক্ষেত্রে প্রথমে ক্যাপাসিটি বিল্ডিং করতে হবে। সম্প্রতি এ প্রতিবেদকের সাথে আলাপকালে সবজি রপ্তানি উদাহরণ টেনে স্পেনের Almeria নামক একটি এলাকার কথা তুলে ধরেন এসিআই এগ্রিবিজনেস-এর ম্যানেজিং ডিরেক্টর ও সিইও ড.এফ এইচ আনসারি।

ড. আনসারি বলেন, Almeria-এর শেড হাউজ থেকে যে সবজি উৎপাদন হয় তা ইউরোপের প্রায় সমস্ত দেশে এমনকি সৌদি আরবেও রপ্তানি হচ্ছে। আমাদের দেশের ছেলেমেয়েরা সেখানে কাজ করছে এবং কিছু কিছু ক্ষেত্রে তারা বিনিয়োগও করেছে। ইটালি এবং গ্রিসও অনুরূপভাবে সবজি উৎপাদন করে রপ্তানি করছে। এই সমস্ত শেডে যে সমস্ত সবজি উৎপাদন হয় তার গুণগতমান হয় চমৎকার। এই সমস্ত সবজির সার্টিফিকেশনের নিয়ে কোনো বাধার সম্মুখীন হতে হয় না। পাশাপাশি এসব সবজির মূল্যও পাওয়া যায় অনেক বেশি।

অন্যদিকে আমাদের দেশ থেকে সবজি রপ্তানি করতে গেলে অনেক প্রশ্নের সম্মুখীন হতে হয়। এটা কিভাবে উৎপাদিত হয়েছে? কোনো সেফটি গাইডলাইন ফলো করা হয়েছে কিনা ইত্যাদি ইত্যাদি। কাজেই শেড হাউজের উৎপাদিত সবজির সাথে প্রতিযোগিতায় অবতীর্ণ হতে গেলে আমাদেরকেও মধ্যমেয়াদি ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে এগিয়ে যেতে হবে;তা না হলে কিন্তু সবজি রপ্তানিতে কোন ভাবে গতি আসবে না। সেজন্য আমাদেরকে ক্যাপাসিটি বিল্ড করতে হবে। অতীতে যেমন সরকার ক্যাপাসিটি উন্নয়নে সহায়তা করেছে একইভাবে সরকারের সহযোগিতার প্রয়োজন রয়েছে বলে মনে করেন ড.আনসারি।

এ প্রসঙ্গে তিনি বলেন, দেশের বিভিন্ন অঞ্চলে এ ধরনের সবজি উৎপাদনের জন্য শেড হাউস তৈরি করার জন্য প্রাইভেট কোম্পানির সাথে সরকারের একটি পিপিপি মডেল করা প্রয়োজন। এসব কাজের জন্য সরকার জায়গা দিবে, প্রয়োজনীয় অর্থ বরাদ্দ করবে এবং এসব জায়গায় শেড হাউস তৈরীর মাধ্যমে যে সবজি উৎপাদন হবে তা দেশের বাইরে রপ্তানি হবে। এ ক্ষেত্রে সার্ভিস চার্জ নেওয়া যেতে পারে বলে তিনি মত প্রকাশ করেন। এ ধরনের সার্ভিস সরকার দেওয়া শুরু করলে প্রাইভেট সেক্টর অনুপ্রাণিত হবে কারণ তারা যখন দেখবে এটি একটি লাভজনক ভেঞ্চার; বাহিরের মার্কেট যথেষ্ট বড় হচ্ছে তখন তারা নিজেরাই বিনিয়োগে এগিয়ে আসবে।