বাপাজস-এর প্রথম ইসি সভা সফলভাবে সম্পন্ন ; আয়োজনের জন্য বাউবিকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু,সাধারণ সম্পাদক বাপাজস:চমৎকার সাজানো গোছানো পরিপাটি ও দৃষ্টিনন্দন  বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় গাজীপুর মুল ক্যাম্পাসে গতকাল ১৭ সেপ্টেম্বর শুক্রবার সুষ্ঠুভাবে সম্পন্ন হলো বাংলাদেশ পাবলিক বিশ্ববিদ্যালয় জনসংযোগ সমিতি (বাপাজস) এর  প্রথম সরাসরি ইসি সভা। সভা উপলক্ষে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের তথ্য ও গণসংযোগ বিভাগের  অনন্য আয়োজন ও দারুণ আন্তরিকতা ছিলো সর্বত্রই। ছুটির দিনে জনসংযোগ বিভাগের সকল স্টাফদের প্রাণোচ্ছল উপস্থিতি পোগ্রামের মাত্রা ও সৌন্দর্যকে নিয়ে গেছে অনন্য উচ্চতায়। এ উপলক্ষে ফুলের টবে সাজানো ক্যাম্পাস, ফেস্টুন বক্সবোর্ডে অভ্যর্থিত করাসহ নানা আয়োজনে আমরা মুগ্ধ হয়েছি। এছাড়াও সভাপতি বাপাজস ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের তথ্য ও গণসংযোগ বিভাগের পরিচালক জনাব মোঃ আবুল কাসেম শিখদার স্যার এর সৌজন্যে উচ্চ মানের দুপুরের খাবারের আয়োজনটি ছিলো মনে রাখার মতো ।

সবদিক দিয়ে সুন্দর এ আয়োজনের জন্য বাউবির মাননীয় ভিসি স্যারসহ তথ্য ও জনসংযোগ বিভাগের পরিচালক, সহকারী পরিচালক, সকল স্টাফদের আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি । সেইসাথে কৃতজ্ঞতা জানাচ্ছি বাপাজস এর ইসি কমিটির সদস্যবৃন্দদের যারা সরাসরি ও ভার্চুয়ালী সভায় যোগ দিয়েছেন, আর যারা বিশেষ কারনে সভায় অংশ নিতে পারেননি কিন্তু নানা ভাবে মতামত দিয়ে, আন্তরিকতা দিয়ে সহযোগিতা করেছেন তাদেরও ধন্যবাদ জানাচ্ছি । ধৈর্য ধরে পুরো অনুষ্ঠান সময়ে আমাদের সাথে সরাসরি থেকেছেন, মূল্যবান পরামর্শ দিয়েছেন, দর্শনীয় স্থান ভিজিটে গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে আমাদেরকে সমৃদ্ধ করেছেন বাংলাদেশ ক্রীড়া শিক্ষা  প্রতিষ্ঠান (বিকেএসপি) এর সদ্য অবসরপ্রাপ্ত জনপ্রিয় শিক্ষক, উপাধ্যক্ষ এবং বাপাজস সভাপতি মহোদয়ের সহধর্মিণী আমাদের শ্রদ্ধেয় শামীম আরা কানন ম্যাম। তার প্রতি রইলো অনেক কৃতজ্ঞতা ও ভালোবাসা ।

উল্লেখ্য বাংলাদেশ পাবলিক বিশ্ববিদ্যালয় জনসংযোগ সমিতির প্রথম সরাসরি ও ভার্চুয়াল সভা ১৭ সেপ্টেম্বর ২০২১ শুক্রবার বেলা ১১.৩০ এ বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় গাজীপুর ক্যাম্পাসে তথ্য ও গণসংযোগ বিভাগের পরিচালকের অফিস কক্ষে অনুষ্ঠিত হয়। সভায় বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের তথ্য ও গণসংযোগ বিভাগের পরিচালক বাপাজস সভাপতি জনাব মোঃ আবুল কাসেম শিখদার-এর সভাপতিত্বে এবং  বাপাজস সাধারণ সম্পাদক ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় জনসংযোগ ও প্রকাশনা দপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু-এর সঞ্চালনায় উক্ত ইসি কমিটির সভায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অফিসের ভারপ্রাপ্ত পরিচালক ও বাপাজস সহ-সভাপতি ড. মহিউদ্দিন আহমেদ সুমন, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রেস প্রকাশনা দপ্তরের উপ-পরিচালক ও বাপাজস যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ সামছুল আলম শিবলী বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল্স এর জনসংযোগ অফিসের অতিরিক্ত পরিচালক ও বাপাজস কোষাধ্যক্ষ মোঃ জাহাঙ্গীর কবীর ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের তথ্য ও গণসংযোগ বিভাগের সহকারী পরিচালক ও বাপাজস মোঃ আল-আমিন খান সভায় অংশগ্রহণ করেন। এছাড়াও বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের অন্যান্য সদস্যগণ উক্ত সভায় অনলাইনে যুক্ত হন। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে জনসংযোগ ও প্রকাশনা বিভাগে কর্মরত ইসি সদস্যগণ অংশ নেন।

সভায় সর্বসম্মতিক্রমে বাংলাদেশ পাবলিক বিশ্ববিদ্যালয় জনসংযোগ সমিতি (বাপাজস) এর খসড়া গঠনতন্ত্র সংশোধনীসহ ইসি কমিটি অনুমোদন করে কর্ম পরিকল্পনা তৈরী, বাপাজস বার্ষিক চাঁদা নির্ধারণ ব্যাংক একাউন্ট খোলাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

যাদের জন্য এত সুন্দর ও সফল একটি পোগ্রাম সুসম্পন্ন হলো সে প্রতিষ্ঠান ও প্রতিষ্ঠানের নিবেদিত প্রাণ  দায়িত্বপ্রাপ্তদের নিয়েতো কিছু বলতেই হয় ।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় সংক্ষেপে বাউবি।
শিক্ষার্থী সংখ্যার দিক দিয়ে দেশে তৃতীয় ও বিশ্বে অষ্টম বৃহত্তম বিশ্ববিদ্যালয় এটি। উন্মুক্ত ও দূরশিক্ষণ শিক্ষাপদ্ধতি নিয়ে চলা বিশ্ববিদ্যালয়টি এখন দেশের অনেক গুরুত্বপূর্ণ একটি শিক্ষাপ্রতিষ্ঠানে পরিণত হয়েছে। বর্তমানে গাজীপুরে বাউবির মূল ক্যাম্পাস, দেশের বিভিন্ন স্থানে ১২টি আঞ্চলিক ক্যাম্পাস ও ৮০টি উপ-আঞ্চলিক ক্যাম্পাস বা কেন্দ্র রয়েছে। মূল ক্যাম্পাসে বর্তমানে এমবিএ, এমফিল ও পিএইচডি চালু আছে। এছাড়া ঢাকা আঞ্চলিক কেন্দ্রের ক্যাম্পাসে বাউবির নিজস্ব তত্ত্বাবধানে ৮টি অনার্স/মাস্টার্সের বিভাগ/কোর্সসহ মোট ১০টি কোর্স চালু রয়েছে।  এছাড়াও ১৫০০ এর অধিক স্টাডি সেন্টারে এসএসসি থেকে এমবিএ পর্যন্ত অনেকগুলো কোর্স চালু রয়েছে। বিভিন্ন বয়সের শিক্ষার্থী, চাকরিজীবী শিক্ষার্থী, নিয়মিত শিক্ষার্থী ও অনিয়মিতরা অধ্যয়ন করছে।