"একের রক্ত অন্যের জীবন রক্তই হোক আত্মার বাঁধন"

শেকৃবি প্রতিনিধি: "একের রক্ত অন্যের জীবন রক্তই হোক আত্মার বাঁধন"। এই স্লোগানকে সামনে রেখে বাঁধন, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) ইউনিট -এর আয়োজনে আজ ২১ অক্টোবর শুক্রবার এক কর্মশালা ও চড়ুইভাতির আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কৃষি বিজ্ঞানী ও লেখক শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শহীদুর রশীদ ভূঁইয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাঁধন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ইউনিটের উপদেষ্টা ও শেকৃবি'র মেডিসিন এন্ড পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. কে, বি, এম, সাইফুল ইসলাম এবং বাঁধনের অপর উপদেষ্টা উদ্যানতত্ত্ব বিভাগের প্রফেসর জসিম উদ্দিন।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. মোঃ শহীদুর রশীদ ভূঁইয়া মানবতার সেবায় রক্তদানের প্রয়োজনীয়তা এবং গুরুত্ব তুলে ধরেন। পাশাপাশি রক্তদান সম্পর্কিত ভীতি এবং ভ্রান্ত ধারণা দূরীকরণে বাঁধন কর্মীদের উদ্বুদ্ধ করেন। এ সময় তিনি জানান একজন সুস্থ সবল প্রাপ্তবয়স্ক পুরুষ মানুষ ৪ মাস অন্তর অন্তর বছরে তিনবার রক্ত দিতে পারেন। তবে প্রাপ্তবয়স্ক মেয়েদের ক্ষেত্রে ৬ মাস পর পর বছরের দুই বার রক্ত দেয়া যেতে পারে।



কর্মশালায়  রক্তদান ও তার প্রয়োজনীয়তা সম্পর্কে বিস্তারিত আলোচনার পাশাপাশি প্লাজমা ও প্লাটিলেট দানের গুরুত্ব এবং কিভাবে রক্তদান করা যাবে তা সম্পর্কে  বিশদ আলোচনা হয়। এর পাশাপাশি কর্মশালায়  নবীন কর্মীদের উদ্বুদ্ধ করণে বিশেষ গেম শো এর আয়োজন করা হয় এবং বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

কর্মশালা শেষে চড়ুইভাতি অনুষ্ঠানে প্রায় দেড় শতাধিক নবীন ও প্রবীণ বাঁধনকর্মী যোগদান করেন। অনুষ্ঠানের শেষ পর্যায়ে বাঁধন কর্মীগণ ভবিষ্যতে মানবতার কল্যাণে নিজেদের নিয়োজিত রাখার প্রয়াস ব্যক্ত করেন।