বাকৃবিতে ছাত্রলীগের আয়োজনে বঙ্গবন্ধুর আলোকচিত্র প্রদর্শনী

আবুল বাশার মিরাজ, বাকৃবি প্রতিনিধি:জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর দুর্লভ ও ঐতিহাসিক ছবি নিয়ে আলোকচিত্র প্রদর্শনী ও আলোচনা সভার আয়োজন করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শহীদ নাজমুল আহসান হল ছাত্রলীগ।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের শহীদ নাজমুল আহসান হল ছাত্রলীগ কর্তৃক ওই আলোকচিত্র প্রদর্শনী গত বৃহস্পতিবার থেকে শুরু হয়, যা চলবে আগস্টের পুরো মাস জুড়ে। প্রদর্শনীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মকেন্দ্রিক কিছু দুর্লভ ছবির সংগ্রহে 'পিতার স্মৃতির চিত্রগাঁথা' শীর্ষক একটি বিশাল আলোকচিত্র স্থান পায়।

আলোকচিত্রটিতে ১৯৪০ সাল থেকে ১৯৭৫ সালের মধ্যবর্তী ৮০ টি ছবি প্রদর্শন করা হয়। সেখানে বঙ্গবন্ধুর যৌবনকাল, প্রারম্ভিক রাজনৈতিক জীবন, ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ পর্যন্ত বিভিন্ন সংগ্রামে সরব পদচারণা, মুক্তিযুদ্ধ পরবর্তী যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ বিনির্মাণ, আন্তর্জাতিক কূটনীতিক সম্পর্ক ও দূরদর্শিতা সহ তার ব্যক্তিগত জীবনের গুরুত্বপূর্ন ছবি প্রদর্শন করা হয়।

আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে বাকৃবি শাখা ছাত্রলীগের সভাপতি কৃষিবিদ খন্দকার তায়েফুর রহমান রিয়াদ বলেন, এ ধরনের আয়োজন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে এটিই প্রথম। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার বর্ণাঢ্য জীবনের ইতিহাস জানার জন্য এ ধরনের আয়োজন সত্যিই প্রশংসার দাবিদার। এ ধরনের চিত্র প্রদর্শনী গভীরভাবে আমাদের সামনে বঙ্গবন্ধুর ইতিহাসকে তুলে ধরে। এ আয়োজনের জন্য বাকৃবির শহীদ নাজমুল হল শাখা ছাত্রলীগের নেতাকর্মীদের ধন্যবাদ জানাচ্ছি।



আলোকচিত্র প্রদর্শনী ও আলোচনা সভার অনুষ্ঠানে কৃষিবিদ শাকিল হোসেনের সভাপতিত্বে ও অনিবার্ণ সরকার মানবের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আবদুল বাসেত। প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন শহীদ নাজমুল আহসান হলের প্রভোস্ট অধ্যাপক নুরুল হায়দার।

আলোচনা সভায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি শাখা ছাত্রলীগের সভাপতি কৃষিবিদ খন্দকার তায়েফুর রহমান রিয়াদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণতান্ত্রিক শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. রমিজ উদ্দীন, নাজমুল আহসান হলের সাবেক সাধারণ সম্পাদক মহাম্মদ মাহবুবুর রহমান আলমগীর, বাকৃবি শাখা ছাত্রলীগের সহ -সভাপতি তারিকুল ইসলাম খান লিমন।