পিতা-মাতার সাথে বঙ্গবন্ধুর স্মৃতিধন্য টুঙ্গিপাড়ায় কুড়িকৃবি উপাচার্যের শ্রদ্ধাঞ্জলি

এগ্রিলাইফ ডেস্ক: আগস্ট শোকের মাস। জনক হারানোর শোক, মা হারানোর শোক, ভাই হারানোর শোক, বোন হারানোর শোক, সন্তান হারানোর শোক। জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্রের পরিণতিতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকের গুলিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপরিবারে নিহত হন। বিদেশে থাকার কারণে সৌভাগ্যক্রমে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা বেঁচে যান। বাঙালির নির্মম ইতিহাস রচিত হয় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হারানোর মধ্য দিয়ে। স্বাধীন বাংলাদেশজুড়ে ছড়িয়ে আছে বঙ্গবন্ধুর নানা স্মৃতি, যা দেখে জাতির পিতার জীবনযাত্রা অনুভব করেন বিভিন্ন বয়সের দর্শনার্থীরা। এমনি এক অমূল্য স্মৃতি বহন করছে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া।

এমন অমূল্য স্মৃতি চোখে দেখা ও বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদনের ইচ্ছা ছিল কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের (কুড়িকৃবি) উপাচার্যের পিতার। ইচ্ছা ছিল নবনির্মিত পদ্মা সেতু পাড়ি দিয়ে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করবেন। সেই ইচ্ছাকে বাস্তবে রূপ দিলেন তার ছেলে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের (কুড়িকৃবি) নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. এ.কে.এম জাকির হোসেন।



বৃহস্পতিবার (২৫ আগস্ট ২০২২) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে উপাচার্য নিজেই সে ছবিগুলো পোস্ট করেছেন। ফেসবুকে ছবিগুলোতে দেখা  যায় পিতা-মাতার মাঝে দাঁড়িয়ে জাতির পিতার সমাধীতে শ্রদ্ধা নিবেদন করছেন উপাচার্য। এছাড়াও শ্রদ্ধা নিবেদন শেষে বঙ্গবন্ধুর স্মৃতিবিজরিত বাড়ি, জাদুঘর ও কমপ্লেক্স ঘুরে দেখান তার পিতাকে। ফেসবুকে ছবিগুলো পোস্ট করার করার মুহুর্তেই সাড়া ফেলে সকলের কাছে। উপাচার্যের পোস্টকৃত এ ছবিগুলো শেয়ার ও কমেন্ট করতে শুরু করে অনেকে। বাংলাদেশ আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিমও শ্রদ্ধা জানান কমেন্টের মাধ্যমে। তিনিও লিখেছেন 'বিনম্র শ্রদ্ধা'।

জানতে চাইলে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের (কুড়িকৃবি) উপাচার্য বলেন, শোকের মাস আগস্ট। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে এ মাসে হারাই আমরা। আমার ৮৩ বছর বয়সী বাবা ইচ্ছা পোষণ করলেন বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ শেখ হাসিনার অদম্য ইচ্ছাশক্তির বাস্তব রূপায়ন পদ্মা সেতুর উপর দিয়ে গিয়ে আমাদের জাতি রাষ্ট্রের মহান স্রষ্টা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিস্থলে শ্রদ্ধা নিবেদন করবেন। বাবার ইচ্ছা পূরণে বাবা-মা টুঙ্গিপাড়ায় যাই। বিনম্র শ্রদ্ধা, ভালবাসা ও পরম মমতায় স্বরণ করি জাতির পিতা ও তার পরিবারবর্গকে। সবাই দোয়া করবেন যাতে মহান রাব্বুল আল আমিন আমার বাবা মাকে সুস্থ রাখেন।

উল্লেখ্য, টুঙ্গিপাড়াতেই ১৯২০ সালের ১৭ মার্চ জন্মগ্রহণ করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকের বুলেটে শাহাদত বরণ করেন তিনি। পরের দিন টুঙ্গিপাড়ায় পারিবারিক কবরস্থানে মা ও বাবার পাশে তাঁকে সমাহিত করা হয়।