বাকৃবির ৬২তম প্রতিষ্ঠা দিবস পালিত

আবুল বাশার মিরাজ, বাকৃবি প্রতিনিধি:বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ৬২তম প্রতিষ্ঠা দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের সকল অফিস, আবাসিক হল ও আবাসিক ভবনে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে দিবসটি পালনের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়।

সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের হ্যালিপ্যাডে পতাকা উত্তোলন ও কবুতর অবমুক্তকরণ করা হয়। এরপর শিক্ষক-শিক্ষার্থীর অংশগ্রহণে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু চত্বরে গিয়ে  শেষ হয়। এসময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরবর্তীতে হ্যালিপ্যাডে গাছের চারা বিতরণ ও বৃক্ষরোপণসহ বিশ্ববিদ্যালয় সংলগ্ন ব্রহ্মপুত্র নদে মাছের পোনা অবমুক্তকরণ করা হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা দিবসের এই দিনে শ্রদ্ধাভরে স্মরণ করি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ যারা ১৫ আগস্টে শহিদ হয়েছেন। ১৯৭৩ সালের ১৩ ফেব্রুয়ারিতে বঙ্গবন্ধু কৃষিবিদদের প্রথম শ্রেণীর মর্যাদা দেন। এরপর থেকেই এই বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থী বাংলাদেশ তথা বিশ্বব্যাপী সর্বত্র ছড়িয়ে আছে। ধান, পাট, মাছ, প্রাণী সম্পদ উন্নয়নে এ বিশ্ববিদ্যালয় অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। আগামীতে গবেষণা কার্যক্রমে সাফল্যের এ ধারা অব্যাহত রাখার মাধ্যমে বিশ্ব রাঙ্কিংয়ে বাকৃবি ৫০০ এর মাঝে অবস্থান করবে। শোকের মাস হওয়ায় ছোট পরিসরে বিশ্ববিদ্যালয় দিবস পালন করা হয়। ছাত্র শিক্ষক কর্মচারীসহ সকলকে একসাথে বিশ্ববিদ্যালয়ের উন্নয়নের কাজে অংশগ্রহণ করতে হবে।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. খান মুহাম্মদ সাইফুল ইসলাম, প্রক্টর অধ্যাপক ড. মুহাম্মদ মহির উদ্দীন, সহযোগী ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. আজহারুল ইসলাম, বাকৃবি ছাত্রলীগের সভাপতি খন্দকার তায়েফুর রহমান, সাধারণ সম্পাদক মেহেদী হাসানসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।