জাতীয় শোক দিবস উপলক্ষে বাকৃবিতে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

দীন মোহাম্মদ দীনু:যথাযথ মর্যাদা এবং ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) জাতীয় দিবস উদযাপন কমিটির আয়োজনে জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

দিবসটি পালন উপলক্ষে সোমবার (১৫ আগস্ট) সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়। এরপর সকাল ৮টায় বাকৃবি জাতীয় দিবস উদযাপন কমিটির সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. খান মোঃ সাইফুল ইসলাম এর সভাপতিত্বে বঙ্গবন্ধু স্মৃতি চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বিশ্ববিদ্যালয়ের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। এসময় ১৫ আগস্টে নিহত সকল শহিদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। পরে বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক বিভাগ, শিক্ষক সমিতি, প্রক্টর অফিস, অফিসার পরিষদ, গনতান্ত্রিক শিক্ষক ফোরাম, নীলদল, ছাত্রলীগ, কর্মচরী সংগঠন এবং বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, পেশাজীবী ও স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকতা, কর্মচারীরা পুষ্পস্তবক অর্পণ করেন।

এসময় উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেন, বঙ্গবন্ধু সোনার বাংলা গড়তে এগিয়ে যাচ্ছিলেন কিন্তু ১৯৭৫ এর ১৫ই আগস্ট কাল রাতে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে তার ব্যত্যয় ঘটে। অনেক বাধা-বিপত্তি পেরিয়ে কৃষক, মজুর, চাকরীজীবি, ব্যবসায়ী সকলের সমন্বয়ে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সেই সোনার বাংলা গড়ার কাজে নিজেকে আত্মনিয়োগ করছেন। আমাদের সকলকে শিক্ষার্থীবান্ধব হতে হবে। অগ্রাধীকারভিত্তিতে শিক্ষার্থীদেও সমস্যা সমাধানে ভূমিকা রাখতে হবে। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে শিক্ষার্থীদের শিক্ষার সুন্দর পরিবেশ তৈরী করে দেয়া সকলের দায়িত্ব।

তিনি আরোও বলেন, আজকের এই বেদনা শুধুমাত্র মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নয় বরং সমগ্র বাঙালি জাতির। এই শোককে শক্তিতে রূপান্তরিত করে সকলে ঐক্যবদ্ধ হয়ে সকল ষড়যন্ত্র নষ্ট করে বাংলাদেশকে বিশ্ব দরবারে বঙ্গবন্ধুর সোনার বাংলা হিসেবে পরিচয় করিয়ে দিতে হবে।

এছাড়া জাতীয় শোক দিবস পালন উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠন কর্তৃক দোয়া ও মিলাদ মাহফিল, দুস্থদের মাঝে খাবার বিতরণ এবং বিতর্ক অনুষ্ঠান আয়োজন করা হয়।