উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে কৃষি বিষয়ে অনার্স কোর্স চালুর উদ্যোগের তীব্র প্রতিবাদ জানিয়েছে বাকৃবি নীল দল

এগ্রিলাইফ২৪ ডটকম:কৃষিবিদদের গবেষণায় নিত্য নতুন উচ্চ ফলনশীল জাত ও প্রযুক্তি উদ্ভাবনের ফলস্বরুপ স্বাধীনতা-উত্তর দুর্ভিক্ষের কবল থেকে মুক্তি পেয়ে বাংলাদেশ আজ শুধু খাদ্যে স্বয়ংসম্পূর্ণ এক রাষ্ট্র নয়, বরং বহু কৃষিজাত পন্য রপ্তানি করে প্রতিবছর আয় করছে প্রচুর বৈদেশিক মুদ্রা। করোনাকালীন ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দামামায় এই কৃষিখাতই আরেকটি সম্ভাব্য দুর্ভিক্ষের হাত থেকে আমাদেরকে রক্ষা করেছে। পেশা হিসেবে কৃষিবিদরা যেন সমাজের সকল শ্রেনী পেশার মানুষের কাছে সম্মানজনক ভাবে গৃহীত হয়-সেজন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে কৃষিবিদদের প্রথম শ্রেনীর মর্যাদা দিয়েছিলেন। তারই ফলশ্রুতিতে আজ দেশের কৃষি বিশ্ববিদ্যালয়গুলো মুখরিত হচ্ছে মেধাবীদের পদচারণায় যার নেতৃত্বে রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়।

এখন কৃষি শিক্ষায় উজ্জীবিত মেধাবীরা সরকারের বিভিন্ন ক্যাডার সার্ভিসের পাশাপাশি দেশে-বিদেশে উচ্চশিক্ষায় শিক্ষিত হয়ে সবজি ও ফলের বাগান, দুধ ও মাংসের জন্য গবাদিপশু পালন এবং মৎস্য চাষকে আনন্দের সাথে পেশা হিসেবে বেছে নিচ্ছে। ব্যবহারিক বিষয়কে প্রাধান্য দিয়ে উচ্চতর ডিগ্রীধারী ও প্রশিক্ষিত শিক্ষকমন্ডলী কর্তৃক মাঠ/খামার ও উন্নতমানের গবেষণাগার ব্যবহার করে হাতে-কলমে কৃষি বিশ্ববিদ্যালয়গুলিতে যে টেকনিক্যাল বিষয়ে অনার্স ডিগ্রি দেওয়া হয় সেখানে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (যেটির তাত্তিক/ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা পদ্ধতি প্রশ্নবিদ্ধ)। তাদের এ ধরনের ডিগ্রি দেওয়ার উদ্যোগ একেবারেই অগ্রহণযোগ্য। অনতি বিলম্বে এ উদ্যোগের তীব্র প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় নীল দল।

গণমাধ্যমে প্রেরিত এক প্রতিবাদলিপিতে বাকৃবি নীল দলের আহবায়ক প্রফেসর ড. সৈয়দ মোহাম্মদ এহসানুর রহমান এবং সদস্য সচিব প্রফেসর ড. মোঃ ফারুক ইমাম বলেন, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কৃষি বিষয়ে অনার্স কোর্সে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত এদেশের মেধাবী শিক্ষার্থীদের কৃষি শিক্ষা অধ্যায়নে নিরুৎসাহিত করবে। সুতরাং এদেশে কৃষি বিপ্লবের যে অগ্রযাত্রা শুরু হয়েছে তা অব্যাহত রাখতে চাইলে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়সহ যে কোন প্রতিষ্ঠানে ব্যাঙের ছাতার মত কাগুজে কৃষিবিদ তৈরির কারখানা করার উদ্যোগ দেশের কৃষি সেক্টরকে আশু সংকটে নিপতিত করবে বলে আশংকা করছেন তারা।

আজকে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান গণতান্ত্রিক কৃষিবান্ধব সরকারের উন্নয়ন ও জনপ্রিয়তাকে বিতর্কিত ও বাঁধাগ্রস্ত করতে সরকারের ভিতর ও বাইরের স্বাধীনতা বিরোধীচক্র উঠে পড়ে লেগেছে যার প্রকৃষ্ট উদাহরণ কৃষি শিক্ষা নিয়ে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এই বিজ্ঞপ্তি। তাই অনতিবিলম্বে নিম্ন মেধার শিক্ষার্থী দিয়ে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে কৃষি বিষয়ে অনার্স কোর্স চালুর উদ্যোগ প্রত্যাহারের দাবি জানিয়েছে বাকৃবি নীল দল।