সিকৃবি ভেটেরিনারি অনুষদের উদ্যোগে গবাদি প্রাণির বিনামূল্যে চিকিৎসা সেবা

এস এম রায়হানুল নবী, সিকৃবি প্রতিনিধিঃসিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি, এ্যানিমেল এন্ড বায়োমেডিকেল অনুষদের উদ্যোগে ও  প্রফেসর মোসলেহ উদ্দিন আহমেদ চৌধুরী ভেটেরিনারি টিচিং হাসপাতালের মাধ্যমে গবাদি প্রানির ফ্রি মেডিকেল ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার (২৯ জুন)সিলেটের গোয়াইঘাট উপজেলার নন্দীরগাও ইউনিয়নের  নয়াগাঁও স্কুল এন্ড কলেজ মাঠে এই ক্যাম্পেইনের আয়োজন করা হয়।

এসময় প্রায় এক হাজার গরু, ছাগল ভেড়া বিনা মূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হয়।এছাড়াও বিভিন্ন প্রকার ভিটামিন, কৃমিনাশক ট্যাবলেট,পেট ফাঁপা, পাতলা পয়াখানা সহ বিভিন্ন রোগের ঔষধ বিনা মূল্যে বিতরণ করা হয়।

ভেটেরিনারি, এ্যানিমেল এন্ড বায়োমেডিকেল অনুষদের ডিন প্রফেসর ড.এম.রাশেদ হাসনাতের সার্বিক তত্বাবধানে ক্যাম্পেইনে উপস্থিত ছিলেন  সিকৃবির মেডিসিন বিভাগের  প্রফেসর ড. রফিকুল ইসলাম, সার্জারি ও থেরিওজেনোলজি বিভাগের সহযোগী  প্রফেসর ড.অনিমেষ চন্দ্র রায়,এনাটমি ও হিস্টোলজি বিভাগের প্রভাষক মোঃ মাসুদ পারভেজ,ভেটেরিনারি, এনিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষেদের মাস্টার্স ও চতুর্থ বর্ষের শিক্ষার্থীবৃন্দ।

প্রফেসর ড. রফিকুল ইসলাম বলেন,বন্যার সময় বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে গবাদি প্রাণির মৃত্যু হয়। বন্যার সময় গবাদি প্রাণিকে রোগবালাই থেকে ও মৃত্যুর হাত থেকে বাঁচানোর জন্য সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি, এ্যানিমেল এন্ড বায়োমেডিকেল অনুষদের উদ্যোগে আমাদের এই ফ্রি মেডিকেল ক্যাম্পেইনের আয়োজন।



গরুর চিকিৎসা নিতে আসা সালেহ মিয়া বলেন, বিনামূল্যে চিকিৎসা পেয়ে আমরা অনেক খুশি। প্রতি বছরই যেন এ ধরনের ব্যবস্থা গ্রহন করা হয়। তা হলে আমারা গরু পালন করে লাভবান হতে পারবো।

ক্যাম্পেইনটি পরিচালনা করতে সার্বিক সহযোগিতা করেন গোয়াইনঘাট প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল। ক্যাম্পেইন পরিচালনা করতে ম্পন্সর দিয়ে সহযোগিতা করে স্কয়ার ফার্মাসিঊটিক্যালস একমি ল্যাবরেটরিজ, রেনেটা ফার্মাসিঊটিক্যালস, ইয়ন ফার্মাসিঊটিক্যালস,  ও নেসকো এগ্রো প্রোডাক্ট।

বন্যা দুর্গত মানুষদের সচেতন করার লক্ষ্যে সিকৃবি'র ভেটেরিনারি এ্যানিমেল এন্ড বায়োমেডিকেল অনুষদের প্রফেসর মোসলেহ উদ্দিন আহমেদ চৌধুরী ভেটেরিনারি টিচিং হাসপাতালের এ আয়োজন বলে জানা যায়।