বাকৃবিতে পরিবেশ বিষয়ক পুস্তিকার মোড়ক উন্মোচন

বাকৃবি প্রতিনিধি:বাংলাদেশ কৃষি বিশবিবিদ্যালয়ে (বাকৃবি) বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে বিশবিবিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের উদ্যোগে “বিশ্ব পরিবেশ দিবস ২০২২” নামক পুস্তিকার মোড়ক উন্মোচন করা হয়েছে। রবিবার (৫ জুন) দুপুর ১২ টায় বিশবিবিদ্যালয়ের টিএসসি কনফারেন্স রুমে আয়োজিত পরিবেশ বিষয়ক আলোচনা সভার অতিথিবৃন্দ পুস্তিকাটির মোড়ক উন্মোচন করেন এবং পরে উপস্থিতির মধ্যে বিতরণ করা হয়। পরিবেশ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. আজহারুল ইসলামের সম্পাদনায় এবং স্নাতকোত্তর শিক্ষার্থী কৃষিবিদ আবুল বাশার মিরাজের সহযোগী সম্পাদনায় পুস্তিকাটি প্রকাশ করা হয়। পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপকদের বিভিন্ন গবেষণা ও লেখা প্রকাশ করা হয়েছে পুস্তিকাটিতে।

পুস্তিকার সম্পাদক অধ্যাপক ড. মো. আজহারুল ইসলাম বলেন, জাতিসংঘের তথ্যমতে আগামী ১০ বছরে প্রায় ১০ লাখ প্রজাতি বিলুপ্ত হতে পারে। এবারের প্রতিপাদ্য বিষয় 'একটিই পৃথিবী' কে সামনে রেখে ব্যক্তি হিসাবে আমাদের দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে। পরিবেশগত অবক্ষয় রোধ করতে না পারলে ব্যাপকভাবে জীববৈচিত্র্য ও পরিবেশ ধ্বংস হবে। বহির্বিশ্বে পরিবেশ বিষয়ক বিষয়গুলো তুলে ধরতে হবে। এছাড়াও পুস্তিকায় বাণী প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান, কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কে এম জাকির হোসেন, বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. খান মো. সাইফুল ইসলাম, কৃষি অনুষদের ডীন অধ্যাপক ড. মো. আজিজুল হক।

পরিবেশ বিষয়ক আলোচনা সভায় সভাপতিত্ব করেন অধ্যাপক ড. মো. আজহারুল ইসলাম। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি অনুষদের ডীন অধ্যাপক ড. মো. আজিজুল হক। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অগ্রণী ব্যাংক লিমিটেড ময়মনসিংহ শাখার এসপিও কৃষিবিদ ড. মোঃ খোরশেদ আলম সাগর, বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. খান মো. সাইফুল ইসলাম ও প্রক্টর অধ্যাপক ড. মো মুহাম্মদ মহির উদ্দীন।