বিজ্ঞানমনস্ক জাতি গঠনে অধিকতর জ্ঞান চর্চা এবং গবেষণা প্রয়োজন-শেকৃবি উপাচার্য

ক্যাম্পাস প্রতিনিধি:বিজ্ঞানমনস্ক জাতি গঠনে অধিকতর জ্ঞান চর্চা এবং গবেষণা প্রয়োজন। নানা মাধ্যমে মানুষ জ্ঞান অর্জন করে থাকে; তেমনি কৃষি বিষয়ক কুইজ প্রতিযোগিতাও একটি মাধ্যম যেখানে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থিরা অংশ নিয়ে বিজ্ঞান চর্চা করছে।

১০ই এপ্রিল, রবিবার, রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সেমিনার রুমে আয়োজিত Plant & Science Competition (P&S) Quiz Competition Award অনুষ্ঠানে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শহীদূর রশিদ ভুইঁয়া এমন অনুভূতি ব্যক্ত করেন। সুদূর অষ্ট্রেিলিয়ায় বসে এমন ধরনের কুইজ প্রতিযোগিতার আয়োজনের জন্য তিনি শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ৪৩তম ব্যাচের শিক্ষার্থী এনামুল ভূইঁয়া মুকুলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষবলেন, এমন ইতিবাচক কাজের সাথে সকলের অংশগ্রহণ করা জরুরি এবং এই ধরনের কুইজ প্রতিযোগিতার চলমানতা প্রত্যাশা করেন তিনি।

শেকৃবির প্রাক্তন উপাচার্য জনাব প্রফেসর ড. কামাল উদ্দিন আহমদ বলেন,  শিক্ষা ও গবেষণায় এই উদ্যোগ অবদান রাখবে এবং শিক্ষার্থীদের গবেষণার জন্য বিভিন্ন ধরনের স্কলারশিপ দেওয়ার কথা ব্যক্ত করেন।

প্রবাসে থেকেও যে এমন চমৎকার উদ্যোগ গ্রহন করা যায় তা একটি দৃষ্টান্ত হয়ে থাকবে বলে জানান কৃষিবিদ ড. কামরুজ্জামান কায়সার।



বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন এর প্রাক্তন সদস্য জনাব সালাহউদ্ দীন আহমেদ বলেন, শিক্ষার্থীদেরকে ভিন্ন ধরনের জ্ঞান চর্চায় অনুশীলনের মাধ্যমে তাদের পরবর্তী জীবনকে আলোকিত করে গড়ে তোলা সম্ভব হয় এমন ধরনের আয়োজনের মধ্য দিয়ে।

Plant & Science Competition-এর উদ্দেশ্য প্রসঙ্গে এনামুল ভুঁইয়া মুকুল বলেন, বিশ্ববিদ্যালয়ের সাথে কীভাবে যোগাযোগ বাড়ানো যায়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে কীভাবে বিজ্ঞান চর্চায় উৎসাহিত করা যায় এবং শিক্ষার্থীদের সাথে মতবিনিময় করা যায় সেই লক্ষ্যে তিনি এই উদ্যোগ গ্রহন করেছেন। অনুষ্ঠানে উপস্থিত সকলকে তিনি ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে ২০২১ সালের নভেম্বর মাস থেকে শুরু হওয়া নিয়মিত এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ১৪ জন বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দরা ।



প্রতিযোগিতায় বিজয়ী মাস্টার্সে অধ্যয়নরত শিক্ষার্থী  মোঃ নাহিদ হাসান টনি বলেন, জানার প্রতি আগ্রহ এবং জ্ঞানের অনুশীলনের জন্য এই প্রতিযোগিতা তাদেরকে উৎসাহিত করে। লেভেল-২, সেমিস্টার-২ এর  শিক্ষার্থী ইসরাত কবীর জেসি বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন বড় ভাইয়া এবং আপুদের সাথে সুসম্পর্ক গড়ে তোলার জন্য সুন্দর একটি প্লাটফর্ম এটি এবং একই ব্যাচের অন্য শিক্ষার্থী তরিকুল ইসলাম সৈকত বলেন, এমন ধরনের কুইজ প্রতিযোগিতা শিক্ষার্থীদেরকে উৎসাহিত করে, এজন্য তিনি কুইজ প্রতিযোগিতার আয়োজকদের ধন্যবাদ জ্ঞাপন করেন। লেভেল ৪ সেমিস্টার-২ এর শিক্ষার্থী ফারজানা আক্তার রুমা বলেন, একাডেমিক পড়াশোনা পাশাপাশি নতুন নতুন বিষয় শিখার জন্য এটি একটি চমৎকার প্রতিযোগিতা।

অস্ট্রেলিয়ান পাবলিক সার্ভিসের কম্পিউটার প্রোগ্রামার/ ডেভলপার জনাব এনামুল ভূইঁয়া মুকুলের সভাপতিত্বে অনুষ্ঠানে সমন্বয়ক হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. মো. সারওয়ার হোসেন সহ শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ৪৩তম ব্যাচের শিক্ষার্থী এবং প্রতিযোগিতায় বিজয়ী ছাত্রছাত্রীবৃন্দ।