নিয়োগ বিধিমালা সংশোধনের দাবিতে বাকৃবি'র মাৎস্যবিজ্ঞান অনুষদের শিক্ষার্থীদের মানববন্ধন

আবুল বাশার মিরাজ, বাকৃবি প্রতিনিধি:মৎস্য অধিদফতরের নন-ক্যাডার নিয়োগ বিধিমালা-২০২০ সংশোধনের দাবিতে মানববন্ধন করেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) মাৎস্যবিজ্ঞান অনুষদের শিক্ষার্থীরা। রোববার দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের জয়নুল আবেদিন মিলনায়তনের সামনে এ মানববন্ধন পালিত হয়। মানববন্ধনে প্রায় তিন শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।  

জানা যায়, গত বছরের ৩০ ডিসেম্বর মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীনে, মৎস্য অধিদফতরের নন-ক্যাডারের দশম গ্রেডের বিভিন্ন পদের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। নিয়োগ বিজ্ঞপ্তিতে তত্ত্বাবধায়ক পরিদর্শক, সহকারী মৎস্য কর্মকর্তা ও মৎস্য জরিপ কর্মকর্তা পদসমূহে  মোট ২০১টি শূন্য পদের নিয়োগে শুধু প্রাণিবিদ্যা ও মৎস্য ডিপ্লোমাধারীদের আবেদন করার যোগ্যতা দেওয়া হয়েছে। মাৎস্যবিজ্ঞান স্নাতক শিক্ষার্থীদের কোনো সুযোগ রাখা হয়নি।

অন্যদিকে নবম গ্রেডের চাকরির আবেদনে মাৎস্যবিজ্ঞান স্নাতক শিক্ষার্থীদের পাশাপাশি প্রাণিবিদ্যা স্নাতকদের আবেদনের সুযোগ রাখা হয়েছে।  

মানববন্ধনে বক্তারা বলেন, দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে প্রতি বছর হাজারের অধিক মৎস্য গ্র্যাজুয়েট পাশ করে বের হলেও গত চার বছরে বিসিএস এবং সরকারি গবেষণা প্রতিষ্ঠানে মিলিয়ে মাত্র শতাধিক নিয়োগ বিজ্ঞপ্তি হয়েছে। চাকরির ক্ষেত্র সীমিত হওয়ায় মৎস্য গ্র্যাজুয়েটরা বিভিন্ন সরকারি  দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির চাকরিতে আবদেন করছে। সেখানে মৎস্য বিষয়ক সরকারি দ্বিতীয় শ্রেণির চাকরিতে আবেদনের সুযোগ না রাখা খুবই দুঃখজনক।   

মানববন্ধনে একোয়াকালচার বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক বলেন,  বাংলাদেশে মৎস্য সেক্টরে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। স্বাদু পানির মাছ উৎপাদনে আমরা বিশ্বে ৩য়, ইলিশ উৎপাদনে বিশ্বে ১ম, তেলাপিয়া উৎপাদনে ৪র্থ। এ অবদানের পেছনে রয়েছে ফিশারিজ গ্র্যাজুয়েটদেও অবদান। যেসব সেক্টরে মাৎস্যবিজ্ঞানের গ্র্যাজুয়েটরা চাকরির সুযোগ পাচ্ছে, সেখানে প্রাণিবিজ্ঞানের গ্র্যাজুয়েটরা চাকরির সুযোগ পেলেও মাৎস্যবিজ্ঞানের  গ্র্যাজুয়েটরা সব জায়গায় আবেদন করতে পারছে না।



একোয়াকালচার বিভাগের প্রফেসর মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেন, আমাদের গ্র্যাজুয়েটরা বিভিন্ন ষড়যন্ত্রের শিকার হচ্ছে। টেকনিক্যাল সেক্টরে যেখানে মৎস্য গ্র্যাজুয়েট চাকরি পাবার কথা সেখানে প্রাণিবিজ্ঞান গ্র্যাজুয়েটরা চাকরি পাচ্ছে। ফলে প্রাণিবিজ্ঞান গ্র্যাজুয়েটদের বেশি আসন দেওয়া হচ্ছে। আমাদের দাবি পূরণের প্রয়োজনে আমরা আন্দোলন ঢাকা পর্যন্ত নিয়ে যাব। এই আন্দোলন সারা দেশের সব মৎস্য গ্র্যাজুয়েটদের আন্দোলন।

মানববন্ধনে বক্তারা চলমান নিয়োগ কার্যক্রমে টেকনিক্যাল পদসমূহে মাৎস্যবিজ্ঞান স্নাতকদের সুযোগ প্রদান এবং নন-ক্যাডার নিয়োগ বিধিমালা-২০২০ সংশোধনের জন্য কর্তৃপক্ষকে আহ্বান জানান। সেই সঙ্গে নতুন পদ সৃষ্টি এবং সুগঠিত অর্গানোগ্রাম বাস্তবায়নের দাবি জানানো হয়। এ সময় আগামী এক সপ্তাহের মধ্যে দাবিগুলো বাস্তবায়ন না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন শিক্ষার্থীরা।