বর্তমান সরকারের পরিকল্পনাগুলো যেন বাস্তবায়িত হয় সেজন্য কৃষিবিদ ও কৃষি গবেষকদের আরো বেশি ভূমিকা রাখতে হবে:বাকৃবি উপাচার্য

বাকৃবি প্রতিনিধি:বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণ করতে হলে কৃষিকে আরো এগিয়ে যেতে হবে। কৃষিনির্ভর বাংলাদেশের মূল চালিকা শক্তি কৃষি। কৃষির মাধ্যমে দেশকে এগিয়ে নিতে হলে এক ইঞ্চি জমিও অনাবাদী রাখা যাবে না। একইসাথে উচ্চ ফলনশীল জাতের সম্প্রসারণের মাধ্যমে দেশের মোট কৃষিজ উৎপাদন আরো কয়েকগুণ বাড়াতে হবে এবং এটি সম্ভব। কৃষি বিশ্ববিদ্যালয় প্রতি বছর ৫ শত এর অধিক নতুন নতুন কৃষি গবেষণা করছে। এগুলো ব্যাপকভাবে ছড়াতে হবে গণমাধ্যমের মাধ্যমে। এতে করে ভবিষ্যত কৃষি নতুন মাত্রা পাবে, উন্নতি হবে কৃষকের। বর্তমান সরকারের এ পরিকল্পনা গুলো যেন বাস্তবায়িত হয় সেজন্য কৃষিবিদ ও কৃষি গবেষকদের আরো বেশি ভূমিকা রাখতে হবে।

রবিবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) সাংবাদিক সমিতির সদস্যদের বস্তনিষ্ঠ সংবাদ তৈরি ও পরিবেশনে দক্ষতা বৃদ্ধির লক্ষে আয়োজিত ৯ দিনব্যাপী ‘ট্রেনিং অন  পেনডেমিক প্রিয়ড জার্নালিজম অ্যান্ড ফিউচার এগ্রিকালচার’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার (অনলাইন) উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) অর্থায়নে ও ইন্টারডিসিপ্লিনারি ইন্সটিটিউট ফর ফুড সিউিরিটি (আইআইএফএস)  উদ্যোগে এ  প্রশিক্ষণ কর্মশালাটি অনুষ্ঠিত হচ্ছে। এটি চলবে আগামী ৪ জানুয়ারি পর্যন্ত। বিভিন্ন জাতীয় দৈনিক ও অনলাইন পত্রিকায় কর্মরত ২০ জন ক্যাম্পাস সাংবাদিক এ প্রশিক্ষণ কর্মশালায় অংশ নিচ্ছেন।

বিকাল ৩ টার দিকে আইআইএফএসের পরিচালক অধ্যাপক ড. ফরিদা ইয়াসমিন বারির সভাপতিত্বে ও সঞ্চালনায় উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। এতে বিশেষ অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. এ. কে. এম জাকির হোসেন।

অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করবেন কৃষি সাংবাদিকতায় স্বাধীনতা পুরষ্কার প্রাপ্ত ও চ্যানেল আইয়ের হেড অফ নিউজ শাইখ সিরাজ। তিনি তার বক্তব্যে বলেন বলেন, ‘কৃষি সাংবাদিকতা করতে হলে মানবিক হতে হবে। কৃষকের সাথে মিশে গিয়ে কাজ করতে হবে। তারা যে শব্দগুলো সহজে বুঝে সেগুলো ব্যবহার করে প্রতিবেদন লিখতে হবে। প্রযুক্তিনির্ভর স্মার্ট কৃষিই এদেশকে সোনার বাংলায় রূপান্তর করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।’

এ প্রশিক্ষণ কর্মশালায় সাংবাদিকবৃন্দ দেশের ভবিষ্যত কৃষি এবং এসডিজির লক্ষ্য, সংবাদের ধরণ, সাংবাদিকদের মূল্যবোধ, মহামারীর সময়ে সংবাদ তৈরি, মোবাইল এবং অনলাইন সাংবাদিকতা বিষয়ে প্রশিক্ষণ দিবেন দেশের প্রতিথযশা শিক্ষক সাংবাদিকবৃন্দ ।

প্রশিক্ষক হিসেবে থাকবেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান, ছাত্র বিষয়ক উপদেষ্টা ড. এ কে এম জাকির হোসেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রদীপ কুমার পান্ডে, কালেরকন্ঠের কান্ট্রি ইডিটর জাহেদ রুবেল, প্রথম আলোর সিনিয়র সাব ইডিটর পার্থ সংকর সাহা, যমুনা টেলিভিশনের বিশেষ প্রতিনিধি মহসীন-উল হাকিম, বাংলা ট্রিবিউনের সাব ইডিটর ফাতেমা আবেদিন নাজলা প্রমুখ।