প্রাণিসম্পদের উন্নয়নের কার্যকর অবদান রাখতে চায়-AHAB

রাজধানী প্রতিনিধি:দেশের উন্নয়নে. দেশের মানুষের পুষ্টির উন্নয়নে এনিমেল হাজবেন্ড্রিয়ানদের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। এনিমেল হাজবেন্ডারি অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (AHAB)-এর সদস্যরা অন্যান্য সংগঠনের মত প্রাণিসম্পদের উন্নয়নের কার্যকর অবদান রাখতে চান। খামারী থেকে উদ্যোক্তো, প্রাইভেট সেক্টরের বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান সহ সরকারের নীতি নির্ধারকের মাঝে কার্যকর যোগাযোগ স্থাপনের লক্ষ্যে তারা কাজ করে যাবে।

শুক্রবার (১৪ এপ্রিল) রাজধানীর উত্তরাস্থ গ্রেট ইটারি রেস্টুরেন্টে এনিমেল হাজবেন্ড্রী অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (AHAB)-এর আয়োজনে ইফতার পার্টি ও আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

অতি সম্প্রতি ব্রয়লার মুরগির দামের ব্যাপারে অস্থিরতার প্রসঙ্গ টেনে বক্তারা বলেন এ বিষয়গুলি নিয়ে যা তারা কাজ করছেন। কিভাবে ভোক্তা, খামারি উৎপাদক এবং শিল্প প্রতিষ্ঠানসহ সকলের মাঝে সেতুবন্ধন গড়ে তুলতে কাজ করে যাবেন। পোল্ট্রি ডেইরি কথা প্রাণিসম্পদের প্রত্যেকটি স্তরে সমস্যাগুলো চিহ্নিত করে এগিয়ে নেওয়ার কথা বলেন তারা। সরকারের কি ভূমিকা রয়েছে -নির্ধারক মহলের করণীয় কি সেসব বিষয়গুলো নিয়ে কাজ করবেন তারা। তাদের কাছে সঠিক বার্তা তুলে দিতে এ সংগঠনটি উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারেন বলে বক্তারা উল্লেখ করেন। সেমিনার,সেম্পোজিয়াম, ওয়ার্কশপ, সচেতনতামূলক কর্মসূচির মাধ্যমে তারা এসব বিষয়গুলি তুলে ধরবেন বলে জানান।

সংগঠনটির সহ-সভাপতি প্রফেসর ড. সৈয়দ সরোয়ার যাহার লিটন-এর সভাপতিত্বে ইফতার মাহফিল ও আলোচনা সভায় বক্তব্য রাখেন সংগঠনটির মহাসচিব মোঃ রফিকুল ইসলাম ডন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পোল্ট্রি বিজ্ঞান বিভাগের অধ্যাপক প্রফেসর ডঃ মোঃ ইলিয়াস হোসেন, যুগ্ম মহাসচিব কৃষিবিদ একেএম আনিছুজ্জামান ও মিজানুর রহমান আকন্দ রুনু, ফয়েজুর রহমান, আমির হোসেন সানি, মুসা তালুকদার চমক, মোঃ সাইফুল ইসলাম সাথী, মোঃ হুমায়ুন কবির, আমানুল্লাহ আমান । অনুষ্ঠানে অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

২০০২ সাল থেকে যাত্রা করা সংগঠনটির অবদানকে আরো অর্থবহ করতে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান বক্তারা। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যয়নকাল তারা এ ধরনের গুরুত্ব করেছিলেন সে লক্ষে তারা দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা তাদের সদস্যদের নিয়ে কল্যাণমুখী কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

বক্তারা বলেন, ডিম, দুধ, মুরগি, মাংস ইত্যাদির উৎপাদন খরচ ভোক্তাসহ সর্বসাধারণের জানা জরুরী তা না হলে আমরা যত কথাই বলি না কেন আমাদের প্রান্তিক পর্যায়ের খামারীরা কোন সময় ন্যায্য মূল্য পাবেনা। আমরা অনেক সময় ডিমের দাম বাড়লে হইচই করি, ব্রয়লার মুরগির দাম বাড়লে হইচই করি কিন্তু আমরা আসলেই জানি না এসব খাদ্য পণ্য উৎপাদন করতে কত খরচ লাগে? শুধু খামারেই নয় এটি উৎপাদন থেকে ভোক্তা পর্যন্ত পৌঁছাতে অনেকেই জড়িত। কাজেই সকলের মাঝে সঠিক মাঝে তুলে ধরা এখন জরুরী। এসব নানা বিষয়ের গুরুত্ব অনুধাবন করেই এনিমেল হাজবেন্ড্রী অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ তাদের নানাবিধ কার্যক্রম হাতে নিয়েছে। তারা সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন।

সামনের দিনগুলিতে সবাইকে সাথে নিয়ে সম্মিলিতভাবে কাঁধে কাঁধ মিলিয়ে প্রাণিসম্পদ সেক্টরকে এগিয়ে নিয়ে যাবে এনিমেল হাজবেন্ড্রি অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (AHAB)এমনটাই প্রত্যাশা করেন সকলে।