বগুড়ায় তিনদিন ব্যাপি ‘ইন্ডাস্ট্রিয়াল মেশিনারী অ্যান্ড ম্যানুফ্যাকচারিং ইকুইপমেন্ট এক্সপো’ শুরু

এগ্রিলাইফ২৪ ডটকম:বগুড়ায় দ্বিতীয় বারের মতো শুরু হয়েছে শিল্প প্রতিষ্ঠান সরঞ্জামের আন্তর্জাতিক প্রদর্শনী। ‘ইন্ডাস্ট্রিয়াল মেশিনারী অ্যান্ড ম্যানুফ্যাকচারিং ইকুইপমেন্ট এক্সপো’ নামে এই প্রদর্শনী আজ ১০ নভেম্বর থেকে বগুড়ার মম ইন কনভেনশন সেন্টারে শুরু হয়েছে। চলবে আগামী ১২ নভেম্বর শনিবার পর্যন্ত। বাংলাদেশ এক্সিবিশন প্রাইভেট লিমিটেড নামের প্রতিষ্ঠান এই প্রদর্শনীর আয়োজন করেছে।

আজ বৃহহস্পতিবার সকাল ১০টায় আন্তর্জাতিক এই প্রদর্শনীর উদ্বোধন করেন বগুড়া চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি ও দি ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালক মাসুদুর রহমান মিলন।

উত্তরাঞ্চলে শিল্প প্রতিষ্ঠানের যথেষ্ট উন্নতি হয়েছে। অনেক পণ্যই স্থানীয় চাহিদার অতিরিক্ত উৎপাদন করে বিদেশে রপ্তানি করা হয়। পাটের তৈরি বস্তা ও সুতা, চাল, তিল, আলু ও রাইস ব্রান ওয়েল কেন্দ্রিক শিল্প প্রতিষ্ঠান এই অঞ্চলে গড়ে উঠলেও কিছু প্রতিবন্ধকতা আছে। এ ছাড়া বর্তমানে উত্তরাঞ্চলে টাইলস, গ্লাস, পেপার, ফ্রুট, রাইস, ফার্মাসিউটিক্যালস্, ফিড, ওয়েল, মেটাল, অটোব্রিক্সস্, প্যাকেজিং, ফুড এন্ড বেভারেজ, ডেভলপার কোম্পানী, সিরামিক্সস্, প্লাস্টিক, ফ্লাওয়ারসহ আরো বিভিন্ন মাঝারী ও ভারী শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠছে। এসব শিল্প কারখানায় প্রয়োজনীয় পণ্য আমদানী করতে হয়। শিল্প মালিকরা যথাযথ সহযোগিতা পেলে আরও নতুন নতুন শিল্প কারখানা তৈরি করতে সক্ষম হবেন। একারণেই বগুড়ায় দ্বিতীয় বারের মতো এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে বলে জানানন আয়োজকরা।

প্রদর্শনীতে আটটি দেশ তথা ভারত, চীন, ইটালি, জার্মান, তাইওয়ান, কোরিয়া, জাপান ও টার্কির ৫০টি কোম্পানী অংশ গ্রহণ করবে। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে প্রদর্শনী।