Agriculture 4.0- কে কৃষি নীতিতে অন্তর্ভুক্ত করতে হবে-ড.আনসারী

রাজধানী প্রতিনিধি:Agriculture 4.0- কে কৃষি নীতিতে অন্তর্ভুক্ত করতে হবে এবং প্রচারের জন্য তহবিল বরাদ্দ করতে হবে৷স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় স্তরের সিলেবাসে অন্তর্ভুক্ত করা এবং বিএআরসি সহ সমস্ত গবেষণা প্রতিষ্ঠানে গবেষণা চালানোর জন্য একটি বিভাগ শুরু করা প্রয়োজন। Agriculture 4.0, চতুর্থ শিল্প বিপ্লবের যুগে আমাদের কৃষিকে নতুন মাত্রা দেয়ার একটি শব্দ, যা কৃষিকে অনেক সহজ করবে। ৷ Agriculture 4.0-এর এগ্রোনমি ব্যবহারের মধ্যে রয়েছে IOT, Big Data, Robotics, Al এবং Nano Technology যা স্মার্ট কৃষির অগ্রগতির জন্য গুরুত্বপূর্ণ।

শনিবার (৫ নভেম্বর) রাজধানীর ফার্মগেটস্থ বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) মিলনায়তনে Bangladesh Society of Agronomy (BSA)-এর সুবর্ণ জয়ন্তী উদযাপন অনুষ্ঠানে এসব কথা বলেন এসিআই এগ্রিবিজনেসেস-এর প্রেসিডেন্ট ড. এফ এইচ আনসারী। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

ড. আনসারী বলেন, এসব প্রযুক্তির ব্যবহার সার, কীটনাশক এবং আগাছানাশকের সঠিক ব্যবহার নিশ্চিত করবে। সঠিক সময়ের উপর ভিত্তি করে সার এবং কীটনাশক প্রয়োগের জন্য ড্রোন ব্যবহার করা হচ্ছে, যা নির্ভুল কৃষি জন্য খুবই গুরুত্বপূর্ণ। ইতিমধ্যে চায়না, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, জাপান, মালয়োশিয়া ও ফিলিপাইন AI ও IOT ব্যবহারের মাধ্যমে মাটি পর্যবেক্ষণ, পানির ব্যবহার নিয়ন্ত্রণ ও ড্রোনের ব্যবহারসহ নানাবিধ প্রযুক্তির সুফল ভোগ করছে। বর্তমানে বাংলাদেশে, Agriculture 4.0 এর ব্যবহার AI চালিত কৃষি অ্যাপে আবহাওয়ার পূর্বাভাস, গ্রীণ-হাউজিং এবং Big Data-এর ব্যবহার অ্যাকুয়াকালচার এবং ডেইরি ফার্মিংয়ে প্রয়োগ করা হচ্ছে। আগামী ৪-৫ বছরে মধ্যে এর ব্যবহার আরো জোরদার হবে যোগ করেন ড. আনসারী ৷

কৃষির সকল ক্ষেত্রে IOT, Big Data, Robotics, Al এবং Nano Technology ব্যবহারের ফলে কৃষিতে আমুল পরিবর্তন ঘটাবে জানিয়ে ড. আনসারী বলেন, ACI সম্পূর্ণরূপে Agriculture 4.0 এর সাথে সম্পৃক্ত। ACI সীডে বিভিন্ন প্রযুক্তি যেমন- B4R- Breeding for Rice, Cutting edge Breeding Technology, RGA Rapid Generation Advancement ও Gene interrogation মাধ্যমে ডিজিজ রেজিস্টেন্স নতুন নতুন জাত উদ্ভাবন করেছে। সারের কার্যকারীতা বৃদ্ধির জন্য ন্যানো প্রযুক্তি এবং মাইক্রোবিয়াল ইনোকুলাম আসছে যা সার ব্যবহার পরিমান এবং ফসলের উৎপাদন খরচ কমাবে। কৃষি যন্ত্রপাতিতে, ACI  সার ও কীটনাশক প্রয়োগের জন্য রোবোটিক ট্র্যাক্টর, রোবোটিক হারভেস্টার, ট্রান্সপ্লান্টটার এবং ড্রোন চালু করেছে।



তিনি আরো বলেন, Integrated sensor Devices ব্যবহারের মাধ্যমে Soil and Air Moisture, Air Temperature পরীক্ষা করে সেবা প্রদান করছে এসিআই।  Big Data ব্যবহার করে Irrigation, Crop Management মাধ্যমে বাড়তি ফলন নিশ্চিত করা হচ্ছে যা বর্তমানে অত্যন্ত জরুরি।হাঁস-মুরগির টিকা দেওয়ার জন্য রোবোটিক্স ভ্যাকসিনেশন ব্যবহার এছাড়াও ইনেভো এগ ইনজেকটর, ডিজিটাল থ্রি ডি ফিল্ট আলট্রাসাইন্ড মেশিন যা ক্যাটল প্রেগনেন্সি ও ডিজিজ ডায়াগনোসিসে সাহায্য করছে।

 ACI ইতিমধ্যেই অ্যাকুয়াকালচারে কৃত্রিম বুদ্ধিমত্তা কাজে লাগিয়ে মাছের ফিডিং জন্য অ্যাপ ব্যবহার করছে এবং বিগ ডেটা প্রয়োগ করছে। এছাড়াও কৃষি সম্প্রসারন ও কৃষকের জন্য ফসলি অ্যাপের মাধ্যমে স্যাটেলাইটকে কাজে লাগিয়ে আবহাওয়া পূর্বাভাস ও আধুনিক কৃষি চাষাবাদের সেবা প্রদান করে আসছে ACI। সর্বোপরি আগামীদিনের চ্যালেন্জ মোকাবেলায় ACI গ্রুপ নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলেন ড. আনসারী।

ড. আনসারী আশা করেন এই সম্মেলনে উপস্থাপিত কারিগরী প্রেজেন্টশনগুলি কৃষিতত্ত্ববিদরা মাঠ পর্যায়ে নিয়ে গিয়ে দেশের কৃষি উৎপাদনশীলতা বৃদ্ধিতে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।