একমাত্র বাংলাদেশী হিসেবে APSA-এর কার্যকরী সদস্য পদে প্রতিদ্বন্দিতা করছেন ড. মোঃ আলী আফজাল

রাজধানী প্রতিনিধি: বিশিষ্ট কৃষিবিজ্ঞানী কৃষিবিদ গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর ও কৃষিবিদ সীড-এর চেয়ারম্যান ড. মোঃ আলী আফজাল একমাত্র বাংলাদেশী হিসেবে এশিয়া ও প্যাসিফিক সীড এসোসিয়েশন (APSA)-এর কার্যকরী সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ লক্ষে রাজধানী ঢাকার বনানীস্থ শেরাটন হোটেলে APSA-বাংলাদেশের সন্মানিত সদস্যদের নিয়ে এক আলোচনা সভা সম্প্রতি অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় ড. মোঃ আলী আফজাল তার বক্তব্যে APSA আসন্ন থাইল্যান্ড সন্মেলনে কার্যকরী পরিষদ সদস্য নির্বাচনে সকল সদস্যদের নিকট সহযোগিতার আহবান জানান।

বিএসএ (BSA) এর জেনারেল সেক্রেটারি ও সুপ্রিম সীডের এমডি জনাব এ এইচ এম হুমায়ুন কবিরের পরিচালনায়সভায় প্রধান ও বিশেষ অতিথি হিসাবে উপস্থিত বাংলাদেশ সীড এসোসিয়েশন (BSA) এর সভাপতি এবং এসিআই (ACI) এর চেয়ারম্যান জনাব আনিস উদ দৌলা, প্রাক্তন বিএসএ এর সভাপতি, ব্যবসায়ী জগতের আইকন জনাব আব্দুল আউয়াল মিন্টু, চেয়ারম্যান লাল তীর সীড লিমিটেড এবং কৃষি মন্ত্রণালয়ের সাবেক সচিব  জনাব আনোয়ার ফারুক প্রমুখ।



সভায় উপস্থিত সকলেই ড. আলী আফজালের APSA  কার্যকরী সদস্য হিসাবে নির্বাচিত হওয়ার জন্য কার্যকর উদ্যোগ গ্রহন এবং সহযোগিতার পূর্ণ আশ্বাস প্রদান করেন। সমগ্র বিশ্বে APSA প্রায় ৪০০ রেজিস্ট্রার্ড সদস্যদের  প্রত্যক্ষ ভোটে নির্বাহী কমিটির সদস্য হিসাবে নির্বাচনে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি হিসাবে উক্ত সভায় উপস্থিত APSA বরেণ্য সকল সদস্যগন ড. আলী আফজালকে আসন্ন থাইল্যান্ডের APSA সন্মেলনে ভোট প্রদান এবং তাদের সকল ব্যবসায়িক পার্টনারদেরকে তার পক্ষে ভোটে উৎসাহে প্রদানে একমত হোন।

এছাড়া সভায় সংহতি প্রকাশ ও আলোচনা করেন জনাব আতাউস সোপান মালিক- ম্যানেজিং ডাইরেক্টর এ আর মালিক সীডস প্রাইভেট লিমিটেড, জনাব মোহাম্মদ আবু তাহের, প্রোপ্রাইটার ইউনাইটেড সীড, জনাব মালিক মোহাম্মদ রুবাইয়াত এক্সিটিভ ডিরেক্টর মল্লিকা সীড কোম্পানি, মোঃ হেদায়েতুল ইসলাম শাহীন- প্রোপ্রাইটর কাশেম সীড কোম্পানি, কৃষিবিদ জনাব শরীফ মোঃ তসলিম রেজা, ম্যানেজিং ডিরেক্টর কৃষিবিদ সীড লিমিটেড, জনাব আব্দুল বাশেত বেপারী, চেয়ারম্যান মাসুদ সীড কোম্পানি, কৃষিবিদ জনাব মোঃ সাজাদ ফেরদৌস শিশির- সিনিয়র জিএম কৃষিবিদ সীড লিমিটেড, জনাব মাহমুদ হাসান প্রিন্স,সিইও ব্যাবিলন এগ্রো এন্ড ডেইরি লিমিটেড, জনাব এমরান হোসেন, জয়েন্ট সেক্রেটারি বাংলাদেশ সীড এ্যাসোসিয়েশন, জনাব মনির হোসেন,-ডিজিএম মার্কেটিং ব্র্যাক সীড, জনাব ফকরুল ইসলাম, নির্বাহী পরিচালক বাংলাদেশ সীড এসোসিয়েশন, জনাব ইকবাল হোসেন ডিরেক্টর প্রশিক্ষণ বিএসএ, প্রমুখ।

উল্লেখ্য, এশিয়া ও প্যাসিফিক সীড এসোসিয়েশন (APSA) এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মান সম্পন্ন বীজ উৎপাদন ও বিপণনের প্রচারের লক্ষ্যে খাদ্য ও কৃষি সংস্থা (FAO) এবং DANIDA এর সহযোগিতায় ৩৮ বছর আগে ১৯৮৪ সালে প্রতিষ্ঠিত হয়েছিলো। বর্তমানে APSA বিশ্বের বৃহত্তম আঞ্চলিক বীজ সমিতি।