বরিশালে জিংঙ্ক ধানের বীজ বিক্রেতাদের আলোচনা সভা অনুষ্ঠিত

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে জিংঙ্ক ধানের বীজ বিক্রেতাদের সাথে বাজারজাতকরণ বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ নগরীর কৃষি তথ্য সার্ভিসের হলরুমে হারভেস্ট প্লাস এবং স্বদেশ উন্নয়ন কেন্দ্রের যৌথ উদ্যোগে এই সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. ফজলুল হক।

আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মো. শাহাদাত হোসেনের সভাপতিত্বে সভায় বিশেষ আতিথি ছিলেন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের যুগ্ম পরিচালক ড. একেএম মিজানুর রহমান। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন হারভেস্ট প্লাস বাংলাদেশের  বিভাগীয় সমন্বয়কারী  মো. জাহিদ হোসেন, বীজ ডিলার জাকির হোসেন, নলছিটির কৃষক হারুন-অর-রশিদ প্রমুখ।

সভায় প্রধান অতিথি বলেন, পেটভরে শুধু খেলেই হবে না। তা অবশ্যই পুষ্টিকর হওয়া চাই। আর এর উৎস হতে পারে জিংঙ্কসমৃদ্ধ চাল। এজন্য উৎপাদনকারী থেকে শুরু করে ভোক্তা পর্যন্ত প্রতিটি ধাপে সমন্বয়ের মাধ্যমে এর চাহিদা সরবরাহ করতে হবে। এক্ষেত্রে ব্যবসায়ীদের ভূমিকা কম নয়। এমন কাজে তাদের লাভজনক হওয়া যেমন অত্যাবশ্যকীয়, তেমনি নৈতিকতার বিষয়টিও সমান গুরুত্বের। তবেই সবার জন্য হবে কল্যাণকর।

সভায় হারভেস্ট প্লাসের  সিভিসি প্রজেক্টের আওতাধীন বীজ ডিলার,  খুচরা বীজ বিক্রেতা এবং বীজ উৎপাদকসহ ৩৫ জন অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।