পরীক্ষা ব্যতীরেকেই বেনাপোল বন্দর থেকে ছাড় করা যাবে প্রাণিজ পুষ্টি উপকরণ

বিজনেস প্রতিনিধি:২৪ এপ্রিলের পর এলসিকৃত প্রাণিজ পুষ্টি উপকরণ পরীক্ষা ব্যতীরেকেই বেনাপোল বন্দর থেকে ছাড় করা যাবে। রবিবার (২৫ সেপ্টেম্বর)সকাল ১০:৩০ টায় এনিমেল হেলথ কোম্পানিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (AHCAB)-এর সেক্রেটারি জেনারেল মোহাম্মদ আফতাব আলমের নেতৃত্বে AHCAB-এর একটি শক্তিশালী প্রতিনিধি দল বেনাপোল কাস্টমস হাউস-এ কমিশনার জনাব মোহাম্মদ আবদুল হাকিম-এর সাথে সাক্ষাৎ করার পর তিনি এই সিদ্ধান্তের কথা জানান। জনাব আফতাব আলম বিষয়টি এগ্রিলাইফকে নিশ্চিত করেছেন।

এসময় জনাব মোঃ নঈম মীরন, রাজস্ব কর্মকর্তা; জনাবা শাহিদা আক্তার, সহকারী রাজস্ব কর্মকর্তা এবং জনাবা তাহমিনা ইসলাম, সহকারী রাজস্ব কর্মকর্তা বেনাপোল কাস্টমস হাউস উপস্থিত থেকে এ বিষয়ে সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

এ বিষয়ে আফতাব আলম এগ্রিলাইফকে বলেন, বর্তমানে কার্যকর 'আমদানি নীতি আদেশ ২০২১-২০২৪' এর অনুচ্ছেদ ২৪(২) (খ) মোতাবেক Meat and Bone meal, Fishmeal, Protein Concentrate আমদানির ক্ষেত্র ব্যতীত পশুখাদ্যে ব্যবহৃত অন্যান্য পশুপুষ্টি উপকরণ (ফিড প্রিমিক্স, ফিড এডিটিভস, ভিটামিন ও মিনারেল প্রিমিক্স)-এর ক্ষেত্রে ক্লোরামফেনিকল, নাইট্রোফুরান ও এন্টিবায়োটিক পরীক্ষা করার বাধ্যবাধকতা নাই" এবং ২৪ এপ্রিলের পর এলসিকৃত মাল পরীক্ষা ব্যতীরেকেই ছাড়করণ করার ব্যাপারে নিশ্চিত করেন বেনাপোল বন্দর কর্তৃপক্ষ।

আফতাব আলম বলেন, আহকাব সভাপতি ডা. এম নজরুল ইসলাম এ ব্যাপারে সার্বিক তত্ত্বাবধান এবং সকল নেতৃবৃন্দের ঐকান্তিক সহযোগিতায় এ কাজটি সম্ভব হয়েছে। তিনি আহকাব-এর সকল সদস্যবৃন্দ, প্রাণিসম্পদ অধিদপ্তর, মৎস্য এবং প্রাণিসম্পদ মন্ত্রনালয়, জাতীয় রাজস্ব বোর্ড এবং বেনাপোল কাস্টমস হাউস-এর কমিশনার জনাব মোহাম্মদ আবদুল হাকিম সহ সংশ্লিস্ট সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন।

সাক্ষাৎকালে কোষাধ্যক্ষ জনাব মোহাম্মদ আনোয়ার হোসেন, এক্সিকিউটিভ সদস্য জনাব সায়েম উল হক, ডা. খন্দকার মাহমুদ হোসেন এবং অফিস সচিব মোঃ কামরুল হোসেন উপস্থিত ছিলেন।

উল্লেখ্য প্রাণিজ খাতের জন্য পশু পুষ্টি উপকরণ ও ভেটেরিনারি ওষুধ সামগ্রী দেশের জন্য একটি অত্যাবশ্যকীয় পণ্য। দেশীয় উৎসে এ সকল পণ্যের যোগান না থাকায় অধিকাংশ পণ্যই বিদেশ থেকে তাদেরকে আমদানি করতে হয়। ভোক্তাদের স্বল্পমূল্যে প্রাণিজ আমিষের জোগান নিশ্চিতকরণের লক্ষ্যে এনিমেল হেলথ কোম্পানিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (AHCAB) ব্যাপক ভূমিকা পালন করে যাচ্ছে।