নতুন প্রজন্মের ফাইটেজ "Rovabio® PhyPlus" ফিড ডাইজেষ্টিবিলিটি সমাধানের এক নতুন স্তম্ভ

রাজধানী প্রতিনিধি:পোল্ট্রি ফিডে ব্যবহৃত সিরিয়াল বিশেষ করে ভুট্টা, গম, সয়াবিন মিলে এন্টি নিউট্রিশনাল ফ্যাক্টর খাবারের হজম ক্ষমতা কম করে। এটিকে ভাঙ্গার জন্য ফিডে নির্দিষ্ট এনজাইম যোগ করা প্রয়োজন। সিরিয়ালের মূল্যবান পুষ্টির অপচয় এড়াতে এবং অর্থনৈতিক ও  পরিবেশগত প্রভাব এড়িয়ে টেকসই ফিড উৎপাদন বর্তমান প্রেক্ষাপটে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এসব বিবেচনায় বাংলাদেশের পোল্ট্রি শিল্পের জন্য নতুন প্রজন্মের ফাইটেজ "Rovabio® PhyPlus" তাদের যাত্রা শুরু করেছে।

বুধবার (২১ সেপ্টেম্বর) সন্ধ্যায় হোটেল লা মেরিডিয়ানে "Technical Seminar on "Rovabio® PhyPlus""- শীর্শক এক সেমিনারের মাধ্যমে  "Rovabio® PhyPlus"-এর আনুষ্ঠানিক ঘোষণা করা হয়। বিশ্বের অন্যতম খ্যাতনামা ফিড এডিাটভস্ কোম্পানী Adisseo ও বাংলাদেশে তাদের পরিবেশক আদিয়ান এগ্রো লিমিটেড এ টেকনিক্যাল সেমিনারের আয়োজন করে।



Adisseo বাংলাদেশ-এর কান্ট্রি ম্যানেজার ডা. সাজ্জাদুর রহমান (পলাশ)- এর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন Adisseo বাংলাদেশের পরিবেশক আদিয়ান এগ্রোর ব্যবস্থাপনা পরিচালক ডা. জামিল হুসাইন।

ডা. জামিল তাঁর বক্তব্যে বলেন, ২০১৪ সাল থেকে Adisseo-এর সাথে যাত্রা শুরু করে এই আট বছরে প্রতিষ্ঠানটির সাথে আদিয়ান এগ্রোর সম্পর্ক আরোও গভীর হয়েছে। বৈশ্বিক প্রেক্ষাপটে পোল্ট্রি শিল্পের সাথে জড়িত সকলে্ই এক ক্রান্তিকাল অতিক্রম করছে। ফিড উৎপাদনের কাঁচামালের মূল্যবৃদ্ধি ও সংকট, আমদানী ব্যয় বৃদ্ধি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ইত্যাদি নানা কারণে ফিডের মূল্য বৃদ্ধি পেয়েছে। সে তুলনায় খামারীরা ডিম ও মুরগির ন্যায্যমূল্য না পাওয়ায় চরম দু:শ্চিন্তায় সেক্টরের সকলে।



আদিয়ান এগ্রো লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টার বলেন, "Rovabio® PhyPlus" Adisseo এর খুবই জনপ্রিয় একটা প্রডাক্ট। Adyan Agro লিমিটেডের মাধ্যমে বাংলাদেশে নতুন এ প্রোডাক্ট বাজারজাত করার জন্য যা যা করা দরকার (গবেষণা, ট্রায়াল) তার সবকিছু করেই বাজারজাত করা হচ্ছে। বাজারে ফাইটেজের প্রডাক্টগুলোর মধ্যে এ  প্রডাক্টি সেরা হবে বলে দাবী করেন তিনি। ফিড শিল্পোদ্যাক্তা ও খামারীরা "Rovabio® PhyPlus" ব্যবহারে অনেক বেশি লাভবান হবেন আশা তাদের।



Adisseo Animal Nutrition Private Ltd.-এর Commercial Director Dr. Sujit Kulkarni তার বক্তব্যে কোম্পানির প্রোফাইল, মিশন, ভিশন ও ইতিহাস তুলে ধরে বলেন এটি এমন একটি কোম্পানি যারা দীর্ঘকাল গবেষণার মাধ্যমে কাষ্টমারদের জন্য পণ্য উৎপাদন করে। Adisseo গবেষণার জন্য তারা বিস্তর অর্থ ব্যয় করে। "Building a better future for animal nutrition" এই স্লোগানকে বুকে ধারণ করে উত্তর আমেরিকা, ল্যাটিন আমেরিকা, ইউরোপ ও সিআইএস, চায়না, আফ্রিকা ও মধ্যপ্রাচ্য, ইন্ডিয়ান সাব কন্টিনেন্ট এবং এশিয়া প্যাসিফিকের সাতটি অঞ্চলে সফলভাবে তারা কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। তিনি আশা করেন "Rovabio® PhyPlus" বাংলাদেশের পোল্ট্রি শিল্পকে আরো সমৃদ্ধ করতে কার্যকর অবদান রাখবে।



Marketing & Speciality Business Development Manager, Dr Shaveta Sood তার সংক্ষিপ্ত প্রেজেন্টশনে Adisseo-এর সার্ভিসগুলি তুলে ধরেন। শুধুমাত্র গবেষণা কার্যক্রম পরিচালনায় সারাবিশ্বে তাদের ২০০-এর অধিক বিজ্ঞানী নিবিড়ভাবে কাজ করে চলেছেন । এসময় তিনি কিভাবে তাদের ব্যতিক্রমী নিউট্রিশনাল সেবাগুলি কাস্টমারদের ফিড ফরমুলেশনক আরো অধিক উন্নত করতে সাহায্য করে তা সংক্ষিপ্তভাবে তুলে ধরেন।

সেমিনারে "Liquid Enzyme application system and Post pelleting Enzyme application (PPLA)" শীর্ষক প্রেজেন্টেশন উপস্থাপন করেন Adisseo Animal Nutrition DMCC-এর Global Solution Application Manager Mr. El Mehdi El Ouahli



El Mehdi El Ouahli তার প্রেজেন্টেশনের মাধ্যমে ফিড মিলে ফিড উৎপাদনের গুরুত্বপূর্ণ প্রক্রিয়াগুলির মাধ্যমে কিভাবে মেশিনের দক্ষতা বৃদ্ধি, লিকুইড প্রোডাক্ট-এর ব্যবহার, ফিড পিলেটিং এ সমস্যা ও সমাধান ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়গুলির মডেল তুলে ধরেন। এসময় তিনি বলেন,
"Rovabio® PhyPlus" তরল আকারে, pelleting/কন্ডিশনার আগে সরাসরি মিক্সারে স্প্রে করা যেতে পারে।

El Mehdi আরো বলেন, ফিড মিল ইঞ্জিনিয়ারিং দক্ষতা বাড়াতে Adisseo বহু বছর ধরে সহযোগিতা করে আসছে যাতে করে Adisseo কাষ্টমারা এখন একটি উচ্চ থার্মোস্টেবল এবং অসাধারণভাবে কার্যকর ফাইটেজে সুবিধা নিতে পারেন। সে বিষয়গুলির প্রতি লক্ষ রেখেই Adisseo প্রতিদিনের ফিড মিলের কাজগুলিকে সহজতর করতে সর্বদা সচেষ্ট থাকে যোগ করে তিনি।



সেমিনারে "Rovabio PhyPlus, The New Phytase" শীর্ষক মূল আলোচনা উপস্থাপন করেন Adisseo-এরTechnical Advisor Dr. Baris Bilen Yavuz, তিনি পোল্ট্রি ফিডে ফাইটেজ এনজাইমের প্রয়োজনীয়তা তুলে ধরে বলেন, পোল্ট্রি খাদ্যের ২৫% অপচয় হয় খাদ্য সঠিকভাবে হজম না হওয়ার কারণে। "Rovabio® PhyPlus" সেই কাজটি সুচারুরূপে সম্পন্ন করে ব্রয়লারের উৎপাদনশীলতা এফসিআর উন্নত করার মাধ্যমে খামারকে লাভজনক করতে সক্ষম।



বেশ কিছু গবেষণার কথা উল্লেখ করে Dr. Baris বলেন "Rovabio® PhyPlus" পোল্ট্রি ফিডে ব্যবহার করলে ৮০%-এর বেশি ফসফরাস বের করতে সক্ষম, যার ফলে পরিবেশে ফসফরাস নিঃসরণ উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়, স্থায়িত্ব উন্নত হয়। বর্তমানে বাজারে থাকা অন্যান্য ফাইটেজ পণ্য থেকে এটি আলাদা কারণ উচ্চতর কার্যক্ষমতা ছাড়াও, এর রয়েছে উচ্চ আভ্যন্তরীণ thermostability ক্ষমতা।



সেমিনারে আগত দেশের অন্যতম ও অভিজ্ঞ পোল্ট্রি নিউট্রিশনিষ্ট কৃষিবিদ ফনিন্দ্র নাথ সাহা, প্রাণিসম্পদ অধিদপ্তরের সাবেক উর্ধতন কর্মকর্তা ও পোল্ট্রি বিশেষজ্ঞ ডা. আতাইর রহমান, ডা. মো: জামাল উদ্দিন, এসএমএস ফিডের পরিচালক মোহাম্মদ খসরু, এআইটির ডা. মো:শদিুর্লাহ্ নারিশের ডা. মুছা কালিমুল্লাহ্, বিশিষ্ট নিউট্রিশনিষ্ট এসএম একরামুল হক, আগাতার শ্যামল কুমার দাস, প্রোভিটার মহিউদ্দিন মাহিসহ অনেকের সাথে "Rovabio® PhyPlus" সম্পর্কে এ প্রতিবেদকের কথা হয়।



দেশের খ্যাতনামা পুষ্টিবিদরা বলেন, পোল্ট্রিসহ প্রাণীর পুষ্টিতে ফসফরাস অত্যন্ত গুরুত্বপূর্ণ খনিজ। ফসফরাস হাড় এবং ডিমের খোসা গঠনের জন্য খুবই প্রয়োজনীয়। এটি মাংস এবং ডিম উৎপাদন এবং ডিমের হ্যাচেবিলিটির কর্মক্ষমতা ত্বরান্বিত করে। ফসফরাস এবং ক্যালসিয়ামের অনুপাত প্রাণির পুষ্টিতে খুবই গুরুত্বপূর্ণ একটি ফ্যাক্টর। যেহেতু অজৈব ফসফরাসের প্রাপ্যতা হ্রাস পাচ্ছে এবং ফসফরাসের দাম বাড়ছে তাই জৈব কাঁচামাল থেকে ফসফরাসের প্রাপ্যতা মেটানোর জন্য "Rovabio® PhyPlus" অত্যন্ত গুরুত্ব রাখবে বলে মনে করেন তারা।



সেমিনারের সমাপনী বক্তব্যে আদিয়ান এগ্রো লিমিটেড-এর পরিচালক ডা. প্রতীক কান্তি রায় আগত অতিথিদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বলেন দেশের খ্যাতনামা নিউট্রিশনিষ্টদের তাদের এ অনুষ্ঠানকে সার্থক ও সফল করেছে। তাদের হাত ধরেই "Rovabio® PhyPlus" পোল্ট্রি শিল্পকে এগিয়ে নিয়ে যাবে বলে আশা প্রকাশ করেন ডা. প্রতীক। তাদের স্বতস্ফুর্ত অংশগ্রহন আদিয়ান এগ্রো লিমিটেড-এর কার্যক্রমকে আরো উৎসাহিত করবে। তিনি সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেন।



সেমিনারে পোলট্রি ও মৎস্য সেক্টরের পুষ্টি বিশেষজ্ঞ, বিভিন্ন ফিড কোম্পানি ও বৃহৎ বানিজ্যিক খামার ও ব্রিডার ফার্মের উচ্চপদস্থ কর্মকর্তাগণ, আদিয়ান এগ্রো লিমিটেড-এর অন্যান্য উর্ধতন কর্মকর্তাসহ প্রায় ১২০ জন অতিথি উপস্থিত ছিলেন।