প্রাণির স্বাস্থ্য সুরক্ষায় সচেতনতা তৈরি করছে এসিআই এনিমেল হেলথ্

রাজধানী প্রতিনিধি:মানব স্বাস্থ্যের পাশাপাশি প্রাণির স্বাস্থ্য সম্পর্কেও সচেতনতা তৈরি করছে এসিআই এনিমেল হেলথ। এ লক্ষ্যে তারা দেশের আপামর জনসাধারণকে এনিমেল হেলথ পণ্য, নিত্যনতুন প্রযুক্তি এবং তাদের সেবা সম্পর্কে অবহিত করে চলেছে। এরই ধারাবাহিকতায় কোম্পানিটি রাজধানীর বসুন্ধরায় অবস্থিত ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে দুই দিনব্যাপি (১৯ ও ২০ সেপ্টেম্বর) "International Conference on Drug Discovery & Development Pharma Fest' 2022"-এ অংশগ্রহণ করে দর্শনার্থি ও শিক্ষার্থিদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে।

দুইদিনব্যাপি উৎসবটির আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের Department of Pharmacy School of Pharmacy and Public Health and IUB Pharma Club (IUBPhC); আজ ২০ সেপ্টেম্বর)  উৎসবের শেষ দিন।

মেলা প্রাঙ্গনে গিয়ে দেখা যায় কৌতুহলী শিক্ষার্থিদের ব্যাপক ভিড়। এসিআই ষ্টলে উপস্থিত এসিআই এনিমেল হেলথ্-এর ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর জনাব মোহাম্মদ শাহীন শাহ শিক্ষার্থিদের এনিমেল হেলথের নানা বিষয় সম্পর্কে অবহিত করছেন।



শাহীন শাহ তার দীর্ঘ অভিজ্ঞতার আলোকে বলেন, মানুষের সুস্বাস্থের জন্য যেমন প্রয়োজনীয় পুষ্টি ও রোগ-বালাই প্রতিরোধে ওষুধের প্রয়োজন তেমনি প্রাণিদের ক্ষেত্রেও এ ধরনের সেবার প্রয়োজন হয়। এসিআই এনিমেল হেলথ্-এ শৌখিন থেকে বানিজ্যিক খামার গড়তে সব ধরনের প্রাণিজ পুষ্টি সামগ্রী ও কারিগরী সেবা দিয়ে দেশব্যাপি তাদের কার্যক্রম পরিচালনা করছে। সময়োপযোগী এসব পণ্য খামারিদের দোরগোড়ায় পৌঁছাতে এসিআই এনিমেল হেলথ সবসময় অন্যদের চেয়ে এগিয়ে থাকে।



ষ্টলের সার্বিক ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত এসিআই এনিমেল হেলথ্-এর প্রোডাক্ট ম্যানেজার ডা. অহেদুল ইসলাম এগ্রিলাইফকে বলেন, উৎসবে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের এ উৎসবে সমাগম ও উৎসাহ হয়েছে ব্যাপক। তাদের নিয়ে এই আয়োজন হওয়ায়া মেলায় তারা পোষা প্রাণী এবং পিজিয়নের নানা বিষয়গুলিকে বেশি গুরুত্ব দিচ্ছেন। তাদের যত্নের জন্য কি কি করা প্রয়োজন? কোন ধরনের পুষ্টি সামগ্রী এবং ঔষধ কোন সময় ব্যবহার করতে হয় বিশেষ করে ডোজিং সর্বোপরি এসব পণ্য কোথায় পাওয়া যায় সে বিষয়গুলি সম্পর্কে তারা অবহিত করছেন।



মেলায় এসিআই এনিমেল হেলথ্-এর জেনারেল ম্যানেজার (পোল্ট্রি) ডা. নিজাম উদ্দিন আখন্দ রনি, প্রডাক্ট ম্যানেজার ডা. মো: মুসাব্বির হোসেন, জনাব ফরহাদ হোসেন, কৃষিবিদ জিয়াউর রহমান বাদল, ডা. রিয়াদ, কৃষিবিদ নাভিদ, ফারাহ্ ফারজানা, আসাদুজ্জামান ছাড়াও হেড অফিসের উর্ধতন কর্মকর্তাগণ ও মাঠ পর্য়ায়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।