"অটোমেটিক ফিস ফিডার" মৎস্য মেলায় এসিআই-এর নতুন চমক

রাজধানী প্রতিনিধি:মৎস্য চাষীদের সেবা প্রদান করার লক্ষ্যে এসিআই এনিমেল হেলথের এসিআই একোয়াকালচার টিম বাজারজাত করছে ইনোভেটিভ প্রোডাক্ট এবং ইকুইপমেন্ট। এবারের মৎস্য মেলায় তারা প্রদর্শন করছেন কই, শিং সহ কিছু নিশাচর মাছের খাদ্য সরবরাহ সঠিক ও নিশ্চিত করার জন্য প্রদর্শন করছেন অটোমেটিক ফিস ফিডার।

মেলায় কথা হয় এসিআই এনিমেল হেলথের ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর জনাব মোহাম্মদ শাহীন শাহ-এর সাথে। তিনি এ প্রতিবেদককে বলেন , ব্যাটারি এবং বিদ্যুৎ চালিত হওয়ায় যেকোনো সময় যেকোনো জায়গায় সঠিক পরিমান খাদ্য সহজেই এই ফিডারের মাধ্যমে প্রদান করা যায়। একবার চার্জ দিলে ৬-১২ ঘন্টা পর্যন্ত এই ফিডার চালানো যায় এবং খাবার প্রদানের শিডিউল সুবিধা থাকায় যেকোনো সময়ে বিনা উপস্থিতিতে খাদ্য সহজেই পুকুরে প্রদান করা যায়।

তিনি বলেন, ফিডারে থাকা সেন্সরের সাহায্যে এটি বুঝতে পারে পানিতে মাছের আলোড়ন সৃষ্টি হয়েছে কিনা, যদি আলোড়ন সৃষ্টি না হয় তাহলে এটি স্বয়ংক্রিয়ভাবে খাবার ছিটানো বন্ধ করে দেয়। এর ফলে একদিকে যেমন খাদ্য সাশ্রয় হয় অন্যদিকে পুকুরের পরিবেশ ও ভাল থাকে আ্যামোনিয়া সংকট থেকে।



দেশে পুকুর থেকে ভোক্তা পর্যন্ত জীবন্ত মাছ বহন করার প্রথম প্রযুক্তি দেশে সরবরাহ করেছেন তারা। ফলে মাছকে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে নিয়ে যাওয়া সম্ভব হচ্ছে খুব সহজেই। এছাড়া পোনা থেকে শুরু করে হ্যাচারী ম্যানেজমেন্ট, পন্ড ম্যানেজমেন্টে ব্যবহৃত হরমোন, প্রোবায়োটিক সহ সকল ধরনের পণ্য দ্রুততার সাথে মাঠ র্পায়ের মৎস্য খামারীরা পেয়ে যাচ্ছেন। সারা বাংলাদেশে মৎস্য উৎপাদন বৃদ্ধির জন্য ২৫ জন ফিসারিজ এক্সপার্টের মাধ্যমে চাষীভাইদের বিভিন্ন পরামর্শসেবা প্রদান করছে এসিআই এনিম্যাল হেলথ্ ।

এসিআই অ্যাকোয়াকালচার-এর পোর্টফোলিও হেড কৃষিবিদ মেহেদী ইসলাম বলেন, বাংলাদেশের মৎস্যচাষীদের লাভজনক মৎস্য চাষ করতে সাশ্রয়ী মূল্যে পণ্য সরবরাহ এবং স্মার্ট প্রযুক্তির মাধ্যমে খামারী পর্যায়ে সেবা প্রদানের মাধ্যমে কাজ করে যাচ্ছে এসিআই এনিমেল হেলথ্।