মানে ও গুনে অনন্য প্যারাগন-এর ফিস ফিড ও মাছের পোনা

রাজধানী প্রতিনিধি:মানে ও গুনে অনন্য হওয়ায় প্যারাগনের ফিস ফিড এবং মাছের পোনার উপর দ্রুত আস্থাশীল হয়ে উঠছেন দেশের মৎস্য খামারিরা। প্যারাগন গ্রুপের উৎপাদিত ডুবন্ত, ভাসমান এবং মাইক্রো ফিস ফিড এবং বিগনিন মনোসেক্স তেলাপিয়ার পোনা চাষ করে দেশের বাণিজ্যিক মৎস্য খামারিরা এখন লাভের মুখ দেখছেন। তিন দিন ব্যাপী (২৪-২৬ জুলাই) মেলার দ্বিতীয় দিনে এগ্রিলাইফকে এমনটিই জানালেন তাদের স্টলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র সংলগ্ন মাঠে আয়োজিত কেন্দ্রীয় মৎস্য মেলার প্যারাগন ২৭ নং ষ্টলে তাদের উৎপাদিত পণ্য ও সেবাসমূহ উপস্থাপন করছে।

ফিড উৎপাদনের কাঁচামালের দাম বৃদ্ধি হলেও প্যারাগন গ্রুপ পণ্যের মানের ব্যাপারে কোন কোন সময় আপোষ করেনি এমনটাই জানালেন প্যারাগন গ্রুপের ফিস ফিড ডিভিশনের সেলস্ এন্ড মার্কেটিং এর সিনিয়র ম্যানেজার জনাব মোঃ আসিফ-উজ-জামান। তিনি বলেন, প্যারাগন ফিস ফিড সারা বাংলাদেশে অত্যন্ত সফলতার সাথে সাড়া জাগিয়েছে-এর গুনগত মান এবং উৎপাদন ক্ষমতার জন্য। প্যারাগন ফিডে এফসিআর ভাল বিধায় খামারীগন বর্তমানের মতো সংকটকালীন পরিস্থিতিতেও লাভের মুখ দেখতে পারছেন।

প্যারাগন গ্রপের একোয়া ফিড ডিভিশনের মার্কেটিং এর সিনিয়র ম্যানোজার মোহাম্মদ ইসমাইল হোসেন ভূইয়া বলেন, দেশের শ্রীমঙ্গল ও যশোরে তাদের মনোসেক্স তেলাপিয়ার দুইটি হ্যাচারী রয়েছে যেখান থেকে প্রতিবছর প্রায় ১০ কোটি পোনার উৎপাদিত হচ্ছে। বিগনিন জাতের মনোসেক্স তেলাপিয়া পোনা সঠিক সময়ে পৌঁছে যাচ্ছে মৎস্য খামারীদের কাছে।

তিনি আরো বলেন, তারা যে মনোসেক্স তেলাপিয়া পোনা উৎপাদন করে তার গ্রোথ অন্যান্য তেলাপিয়া থেকে ন্যুনতম ১০০ গ্রাম বেশি থাকে। মাত্র ৬ মাস চাষ করলেই একেকটি তেলাপিয়া ৫০০ গ্রামের বেশি ওজনের হয়ে থাকে। এছাড়া মাছ হারভেষ্ট থেকে বাজারজাত পর্যন্ত মাছের রং ও স্বাদ অটুট থাকে বিধায় তাদের তেলাপিয়ার বাজার মূল্য ভালো পান খামারীরা। তাদের সরবরাহকৃত মনোসোক্স তেলাপিয়া চাষে খাবার কম লাগে, গ্রোথ বেশি এবং বাজারে চাহিদা থাকায় খামারীরা মনোসেক্স তেলাপিয়া চাষে আগ্রহী হয়ে উঠছেন বলে জানান তিনি।