প্রাণিসম্পদের উন্নয়নে অত্যাধুনিক প্রযুক্তি সমূহ বাস্তবায়ন করতে যাচ্ছে এসিআই এনিম্যাল জেনেটিক্স-ড. আনসারী

বিশেষ প্রতিেবেদক:এসিআই এনিম্যাল জেনেটিক্স আগামীতে প্রাণিসম্পদের উন্নয়নে অত্যাধুনিক প্রযুক্তি সমূহ বাস্তবায়ন করতে যাচ্ছে। সেক্সড সিমেন ব্যবহার, এম্ব্রায়ো ট্রান্সফার, ফার্টাইল এম্ব্রায়ো ইম্পলান্ট-এর মতো অত্যাধুনিক প্রযুক্তি খামারীদের মাঝে সম্প্রসারণ করবে এসিআই এনিম্যাল জেনেটিক্স। এসব কার্যক্রম পরিচালনার লক্ষ্যে ভারতের পুনেতে আমাদের Godrej গবেষণা কার্যক্রম পরিচালিত করছে এবং Fertile Embryo থেকে উৎপাদিত প্রতিটি গাভী গড়ে প্রায় ৪০ লিটার দুধ দিচ্ছে।

আজ বুধবার (১৫ জুন) গাজীপুরের শ্রীপুরে এসিআই অ্যানিমেল জেনেটিক্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টারের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে এসব কথা বলেন, এসিআই এগ্রিবিজনেসেস-এর প্রেসিডেন্ট ড. এফ এইচ আনসারী।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মনজুর মোহাম্মদ শাহজাদা। আরো উপস্থিত ছিলেন শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তরিকুল ইসলাম, গাজীপুরের কালীগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার ফারজানা ইয়াসমিন, শ্রীপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি হুমায়ুন কবির হিমু, গাজিপুর জেলা ডেইরি এসোসিয়েশন-এর সাধারণ সম্পাদক শাহিনুর ইসলাম প্রমুখ।



ড. আনসারী বলেন, দীর্ঘ দিন যাবৎ এসিআই প্রাণিসম্পদের সুরক্ষা ও উন্নয়নের জন্য নিবেদিতভাবে কাজ করে যাচ্ছে। গবাদিপশুর খাদ্য ও পুষ্টি, চিকিৎসা ও প্রতিষেধক, খামার ব্যবস্থাপনা সামগ্রী, আধুনিক প্রযুক্তি সম্বলিত যন্ত্রপাতি সরবরাহ যেমন: আল্ট্রা সনোগ্রাম, ম্যাষ্টাইটিস ডিটেকটর, খামারের তাপ ও আদ্রতা নির্ণয় যন্ত্র, খামারী APPS ইত্যাদি এবং সর্বোপরি গবাদিপশুর জাত উন্নয়নের জন্য উন্নতমানের সিমেন সরবরাহ দিয়ে যাচ্ছে। এছাড়া খামারীদের মূল্যবান গবাদীপশুর জন্য বীমা কার্যক্রম চালুর পরিকল্পনা নেওয়া হচ্ছে। আগামীতে দুধ ও মাংস সংগ্রহ এবং প্রক্রিয়াকরণ এবং বিপনণ ব্যবস্থা হাতে নেওয়া হবে, ফলে খামারীগণ তাদের উৎপাদিত পণ্যের নায্য মূল্য প্রাপ্তি নিশ্চিত হবেন।



তিনি বলেন বর্তমানে তরুণ প্রজন্ম প্রাণিসম্পদের সেক্টরে কাজ করার জন্য এগিয়ে আসছেন। অনেক ক্ষেত্রে তারা উন্নতমানের বকনা বা ষাড় সংগ্রহ করতে পারছেনা। এ বিষয়টি বিবেচনায় এনে আমরা দেশের বিভিন্ন এলাকা থেকে উন্নত জাতের অথচ অনাদরে অবহেলায় পালিত হচ্ছে সেগুলো সংগ্রহ করে উপযুক্ত পরিচর্যার মাধ্যমে বড় করে আগ্রহীদের মধ্যে বিতরণ করবো।



সকলের আন্তরিকতায় এই দেশের প্রাইভেট সেক্টর উৎসাহিত হয়েছে এবং পাবলিক ও প্রাইভেট সেক্টর কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছে৷ যা এই দেশের ডেইরি সেক্টরের উন্নয়নকে আরোও গতিশীল করবে বলে মনে করনে ড. আনসারী।



অনুষ্ঠানে প্রাণিসম্পদ অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ এবং প্রাণিসম্পদ খাতের উদ্যোক্তা ও খামারিগণ, এসিআই এনিমেল হেলথ চিফ টেকনিকাল এডভাইজার ডা. এম এ সালেক ও চিফ অ্যাডভাইজার ডা. হীরেশ রঞ্জন  ভৌমিক, এসিআই এনিমেল জেনেটিক্সের বিশেষজ্ঞ ডা. অরবিন্দ কুমার সাহা, এসিআই সীড-এর বিজনেস ডিরেক্টর সুধীর চন্দ্র নাথ, এসিআই এনিমেল হেলথ-এর ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর মোহাম্মদ শাহিনশাহ, এনিমেল জেনেটিক্সের বিজনেস ম্যানেজার মোজাফফর উদ্দিন আহমেদ, সহ এনিমেল জেনেটিক্স এবং এনিমেল হেলথ-এর কর্মকর্তা বৃন্দ উপস্থিত ছিলেন।