রাজধানীতে নিরাপদ পোল্ট্রি উৎপাদন” বিষয়ক আন্তর্জাতিক সেমিনার ও পলিসি ডিসকাশন শুরু

রাজধানী প্রতিনিধি:নিরাপদ খাদ্য নিশ্চিত করা বর্তমানের সরকারের অন্যতম একটি গুরুত্বপূর্ণ ম্যান্ডেট। এ লক্ষ্য বাস্তবায়নে সহযোগী হিসেবে কাজ করছে দেশীয় পোল্ট্রি শিল্প। ২০১৫ সালে ওয়ার্ল্ড’স পোল্ট্রি সায়েন্স এসোসিয়েশন- বাংলাদেশ শাখা (ওয়াপসা-বিবি) আয়োজিত ইন্টারন্যাশনাল পোল্ট্রি শো ও সেমিনারের স্লোগান ছিল "Safe Food Healthy Nation". ২০১৮ সালে "Food and Environment Safety in Commercial Poultry Production" শীর্ষক দু’দিনব্যাপি একটি আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

২০১৯ সালে “পোল্ট্রি ফর হেলদি লিভিং” শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। আর সাম্প্রতিক সময়ে আমাদের অধিকাংশ কার্যক্রমেই Food ও Feed Safety ইস্যুকে অধিকতর গুরুত্ব দেয়া হচ্ছে। এরই ধারাবাহিকতায় আজ শুক্রবার (১০ জুন)  থেকে দুইদনব্যাপি (১০-১১ জুন)  ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) শুরু হয়েছে। “Safe & Sustainable Poultry Production in Bangladesh” শীর্ষক আন্তর্জাতিক সেমিনার ও পলিসি ডিসকাশন।



আজ শুক্রবার সকাল ১০ টায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ মনজুর মোহাম্মদ শাহজাদা এবং বিশেষ অতিথি উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. এস এম জাহাঙ্গীর হোসেন।



ভোক্তার কাছে শতভাগ নিরাপদ ডিম ও মুরগির মাংস পৌঁছে দেয়া; ২০৩০ সাল নাগাদ জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে সরকারকে সহায়তা করা; ২০১৯ সাল থেকে শুরু হওয়া পোল্ট্রি ও ফিস ফিড রপ্তানির পরিধি বৃদ্ধি করা এবং ডিম, মাংস ও মাংসজাত পণ্য রপ্তানি শুরু করতে দেশীয় পোল্ট্রি শিল্পকে সহায়তা করাই এ আয়োজনের মূল লক্ষ্য।  



দুই্দিনব্যাপি এ আয়োজনে দেশীয় এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পোল্ট্রি বিজ্ঞানী ও গবেষকগণ সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করবেন। সারাদেশ থেকে চার শতাধিক পোল্ট্রি স্টেকহোল্ডার এতে অংশগ্রহণ করছেন।



সেমিনারটির স্পন্সর করছে ACI, AFTAB, C.P. Group, Kazi Farms, Nourish, Paragon Group, Renata Limited.