পিকেএসএফ'র ৪টি সহযোগী সংস্থার সাথে ট্রেড গ্লোবাল লিমিটেড-এর সমঝোতা চুক্তি সম্পন্ন

বিজনেস ডেস্:পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন ও আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ)-এর অর্থায়নে Rural Microenterprise Transformation Project (RMTP) নামক একটি প্রকল্প দেশব্যাপী বাস্তবায়িত হচ্ছে। RMTP’র আওতায় নিরাপদ মাংস ও দুগ্ধজাত পণ্যের বাজার উন্নয়ন উপ-প্রকল্পটি ৮টি সহযোগী সংস্থার মাধ্যমে ১২ জেলার ৩৬ টি উপজেলায় ২ লক্ষ সদস্যকে অর্ন্তভূক্ত করে প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।

এ প্রকল্পের মাধ্যমে ক্ষুদ্র ও প্রান্তিক খামারি পরিবার ও ক্ষুদ্র উদ্যোক্তাদের আয় বৃদ্ধি, খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ এবং পারিবারিক পুষ্টির উন্নয়নের লক্ষ্যে কাজ করা হচ্ছে।  প্রকল্পটি গ্রামীণ খামারিদের মাধ্যমে উৎপাদিত নিরাপদ প্রাণীজ পণ্যের বাজার সংযোগ এবং ক্ষুদ্র উদ্যোগ টেকসইকরণে কাজ করছে।  এটি ব্যবসায় কার্যকর পরিবেশ উন্নয়নে অবদান রাখবে যা ক্ষুদ্র ও মাঝারি শিল্পের সম্প্রসারণ, কৃষি ব্যবসার সাথে ভ্যালু চেইনের এক্টরদের সংযোগ শক্তিশালী করবে। উদ্যোক্তাদের শ্রম, সময় ও ব্যয় সাশ্রয়ের লক্ষ্যে পর্যায়ক্রমে ৫টি উপজেলায় সেলস এন্ড সার্ভিস সেন্টার স্থাপন করা হবে।



উক্ত সার্ভিস সেন্টারের মাধ্যমে খামারে দুগ্ধ ও মাংস প্রক্রিয়াজাতকরণ কারখানায় যান্ত্রিকীকরণ কার্যক্রম সম্প্রসারণে লক্ষ্যে  বুধবার (১৮ মে)গাক কনফারেন্স হল, গাক টাওয়ার, বনানী বগুড়ায় ট্রেড গ্লোবাল লিমিটেড এবং ৪টি এনজিও যথাঃ গাক, এনডিপি, ইএসডিও এবং দাবী মৌলিক উন্নয়ন সংস্থা এর মাঝে আনুষ্ঠানিকভাবে সমঝোতা চুক্তি স্বাক্ষর সম্পন্ন হয়।



উক্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ট্রেড গ্লোবাল লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক জনাব মোঃ গোলাম রব্বানী ও নির্বাহী পরিচালক জনাব এ. কিউ. এম শফিকুর রউফ, এনডিপি'র নির্বাহী পরিচালক জনাব মোঃ আলাউদ্দিন খান, গাক'র সিনিয়র পরিচালক ড. মোঃ মাহবুব আলম ও পরিচালক (এমএফ) জনাব পংকজ কুমার সরকার, এনডিপি'র পরিচালক-কর্মসূচি মোহাঃ শাহ আজাদ ইকবাল, ইএসডিও'র সহকারী প্রকল্প সমন্বয়কারী জনাব মোঃ খতিবর রহমান, দাবী মৌলিক উন্নয়ন সংস্থার সহকারী পরিচালক জনাব মোঃ আবুল কালাম আজাদ প্রমূখ।  



গাক'র সমন্বয়কারী-কমিউনিকেশন এন্ড ডকুমেন্টেশন সরদার জিয়া উদ্দিন-এর সঞ্চালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সমঝোতা চুক্তি স্বাক্ষরকারী ৫টি প্রতিষ্ঠানের বিভিন্ন পর্যায়ের ষ্টাফ এবং RMTP প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপকগণ।