প্রাণিজখাতের অগ্রযাত্রায় বাংলাদেশ ব্যাংকের পিআইএফ নীতিমালায় সংশোধন

বিজনেস প্রতিবেদক: আমদানি ব্যয় কমাতে নানামুখী উদ্যোগ নিচ্ছে বাংলাদেশ ব্যাংক। এরই অংশ হিসেবে সম্প্রতি আমদানি পরবর্তী অর্থায়নে (পিআইএফ) নতুন নীতিমালা জারি করা হয়েছে। এনিম্যাল হেলথ্ কোম্পানিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (আহকাব)-এর ধারাবাহিক প্রচেষ্টায় কাজটি করা সম্ভব হয়েছে। এই সংশোধনীর ফলে কৃষি খাতের ন্যায় প্রাণিজখাতের আমদানিকৃত পণ্য সমূহ পিআইএফ সৃষ্টির তারিখ হতে ১৮০ দিন সুবিধাপ্রাপ্ত হবে।

বাংলাদেশ ব্যাংক বলছে, দেশের কৃষি খাতসহ অন্যান্য জরুরি খাতসমূহের টেকসই উন্নয়নের মাধ্যমে জাতীয় অর্থনীতিকে সুসংহতকরণের জন্য দেশের সামগ্রিক আমদানি কার্যক্রমকে দীর্ঘমেয়াদে স্থিতিশীল রাখার লক্ষ্যে নতুন নীতিমালা জারি করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের মহাব্যবস্থাপক মাকসুদা বেগম স্বাক্ষরিত সার্কুলারটি বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা বরাবর প্রেরণ করা হয়েছে।

এর আগে ১৩ জুন, ২০২১ সালে বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয় কর্তৃক বিআরপিডি সার্কুলার নম্বর-১২ এর মাধ্যমে আমদানি পরবর্তী অর্থায়ন নীতিমালা অনুযায়ী শিল্পের কাঁচামালের ক্ষেত্রে পি.আই.এফ সৃষ্টির তারিখ হতে অনধিক ১৮০ দিন (একশত আশি) এবং ভোগ্যপণ্যের ক্ষেত্রে  পি.আই.এফ সৃষ্টি তারিখ হতে অনধিক ৯০ (নব্বই) নির্ধারণ করা হয়। ফলে দেশে প্রাণীজ খাতের বিভিন্ন পুষ্টিপণ্য, ঔষধ, ভ্যাকসিন, ইত্যাদিকে ভোগ্যপণ্য হিসেবে বিবেচনা করে বিভিন্ন তফসিলী ব্যাংকসমূহ কার্যক্রম পরিচালনা করায় দেশের প্রাণিজখাতের উপর বিরূপ প্রভাব সৃষ্টি হয় এবং তারা এই সব পণ্যের জন্য পি.আই.এফ এর সুবিধা ৯০ দিন ধার্য করে। যার ফলে এনিম্যাল হেলথ্ পণ্য আমদানির ক্ষেত্রে ব্যাপক প্রতিবন্ধকতার সৃষ্টি হয় ।

এসব সমস্যা দূরীকরণে এনিম্যাল হেলথ্ কোম্পানিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (আহকাব) ব্যাপক উদ্যোগ গ্রহন করে। আহকাব-এর সভাপতি ডা. এম নজরুল ইসলাম ও সেক্রেটারি জেনারেল মোহাম্মদ আফতাব আলম-এর নেতৃত্বে সংগঠনটির কার্যনির্বাহি কমিটির অন্যতম সদস্য জনাব মোসলেহ উদ্দিন এসব সমস্যা সমাধানে ব্যাপক অবদান রাখেন। তারা গত বছরের অক্টোবর থেকে ধারাবাহিকভাবে এ কাজটির পিছনে ব্যাপক সময় ও শ্রম প্রদান করেন।

এ প্রসঙ্গে এগ্রিলাইফকে মোসলেহ উদ্দিন বলেন, পূর্ববর্তী বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে প্রাণীজখাতের আমদানিকৃত পণ্য সমূহের ব্যাপারে সুনির্দিষ্ট ভাবে উল্লেখ না করায় বিভিন্ন ব্যাংক প্রাণীজখাতের আমদানিকৃত পণ্য সমূহকে ভোগ্য পণ্য হিসাবে বিবেচনা করায় সর্বাধিক ৯০ দিন পর্যন্ত পি.আই.এফ এর সুবিধা প্রদান করে। কিন্তু এনিম্যাল হেলথ্ সেক্টরে ফিড মিল, ব্রিডার ফার্ম বা বানিজ্যিক খামারের জন্য আমদানীকৃত পণ্য সমূহ ভোগ্যপণ্যর মধ্যে পড়ে না, বরং তা পশু খাদ্য ও পুষ্টিপণ্য তৈরিতে এনিম্যাল সেক্টরে ব্যবহার করা হয়। পূর্বের বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্তের ফলে দেশের প্রাণ ও  প্রাণিজ খাতের উন্নয়নে বিরূপ প্রভাব পড়ে।

পরবর্তীতে আহকাব দেশের প্রাণীজখাতের উন্নয়নের স্বার্থে বাংলাদেশ ব্যাংক, প্রাণিসম্পদ অধিদপ্তর, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট উক্ত নীতিমালা সংশোধনের জন্য অনুরোধ করে। এরই পরিপ্রেক্ষিতে গত ২৬ এপ্রিল, ২০২২ সালে বাংলাদেশ ব্যাংক উক্ত  বিপিডি সার্কুলার এর প্রয়োজনীয় সংশোধনী জারি করে।

মোসলেহ উদ্দিন বলেন, "আমাদের সকলের চেষ্টাই কৃষি খাতে আমদানিকৃত পণ্যসমূহের ভিতর বাংলাদেশ ব্যাংক এবারই প্রথম সুনির্দিষ্টভাবে প্রাণীজখাতের পণ্যসমূহকে অন্তর্ভুক্ত করেছে, যা আমাদের এই সেক্টরের জন্য বিশেষ অবদান রাখবে এবং সকল ব্যাংকের সাথে কাজ করতে সুবিধা হবে।"

এ সিদ্ধান্ত বাংলাদেশের প্রাণের অগ্রগতিতে বিশেষ ভূমিকা পালন করবে বলে সংশ্লিষ্টরা মনে করেন। এনিম্যাল হেলখ্ সেক্টরে জড়িত ব্যবসায়ীরা "টীম আহকাব" কে আন্তরিক ধন্যবাদ জানান। এই বিষয়টি প্রাণিজ পণ্যের ট্রেডিং এর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে মনে করেন তারা।