মৎস্য চাষকে লাভজনক পর্যায়ে নিতে চাইলে গতানুগতিক ধারা বেরিয়ে আসতে হবে

এগ্রিলাইফ২৪ ডটকম:মৎস্য চাষকে লাভজনক পর্যায়ে নিতে চাইলে গতানুগতিক ধারার থেকে মৎস্য চাষ থেেকে বের হয়ে আসতে হবে মৎস্য চাষীদের। দেশের বিভিন্ন প্রান্তে গড়ে উঠেছে অসংখ্য বাণিজ্যিক মৎস্য খামার। এসব খামারে উৎপাদিত প্রাণিজ প্রোটিন আমাদের দেশের জনগণের চাহিদা মিটিয়েও বাহিরে রপ্তানি হচ্ছে। কাজেই নিরাপদ মৎস্য  উৎপাদনে মৎস্য খামারিদের স্মার্ট প্রযুক্তি গুলি প্রয়োগ করতে হবে।

শনিবার (৭ মে) ব্লেসিং এগ্রোভেট ইন্ডাস্ট্রিজ লিমিটেড তথা ব্লেসিং গ্রুপ-এর আয়োজনে সকাল ১১ টা থেকে দিনব্যাপি বরিশালের উজিরপুরে মৎস্য খামারিদের নিয়ে পন্য পরিচিতি এবং মৎস্যচাষ বিষয়ক এক আলোচনা সভায় ব্লেসিং এগ্রোভেট-এর মৎস্যবিদরা উপস্থিত মৎস্য খামারেদের উদ্দেশ্যে আধুনিক ও যুগাপযোগী পণ্যের পরিচিতর সময় এসব কথা বলেন।

উজিরপুর উপজেলা মৎস্য খামারী সমিতির সভাপতি মোঃ আজিজ মল্লিক এর সভাপতিত্বে উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির এক্সিকিউটিভ ডিরেক্টর কৃষিবিদ এ. টি. এম. আব্দুল বাতেন, প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের সেলস ম্যানেজার কৃষিবিদ মোঃ রাশেদুজ্জামান। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন ব্লেসিং এগ্রোভেট ইন্ডাস্ট্রিজ লিমিটেড এর রিজিওনাল সেলস ম্যানেজার আবুল কাশেম।

প্রধান অতিথির বক্তব্যে কৃষিবিদ বাতেন প্রথমেই আমন্ত্রিত অতিথিদের শুভেচ্ছা জানান। এরপর বাংলাদেশের কৃষকের অবদান নিয়ে প্রান্তিক কৃষকদের ভূয়সী প্রশংসা করেন। বিশেষ করে এই করোনা মহামারী  সময়ে যদি দেশের খামারীরা তাদের পন্য উৎপাদন অব্যাহত না রাখতেন তাহলে আজ বাংলাদেশে দুর্ভিক্ষ মাত্র সময়ের ব্যাপার ছিল।

প্রধান আলোচক তার বক্তব্যে ব্লেসিং এগ্রোভেট এর কিছু ইউনিক পন্য নিয়ে খামারিদের সাথে আলোচনা করেন, তার মধ্যে উল্লেখযোগ্য হলোঃ এমোনিয়া সহ অন্যান্য ক্ষতিকর গ্যাসের প্রভাব থেকে মাছ ও চিংড়িকে  রক্ষার জন্য আমেরিকা থেকে আমদানি করা "ব্লেইউকা", জলাশয়ের অতিরিক্ত প্লাংক্টন এর ব্লুম নিয়ন্ত্রণে চায়না থেকে আমদানি করা "একুয়া ক্লিনার" এবং মাছের পুষ্টি ঘাটতি নিয়ন্ত্রণে বেলজিয়ামের "ব্লেভিট-একুয়া" ব্যবহার এর পরামর্শ প্রদান করেন।



আলোচনা সভায় মৎস্যবিদ রাশেদ আধুনিক মাছ চাষের বিভিন্ন কলাকৌশল, বর্তমান সময়ে মাছ চাষের হুমকি এবং চাষিদের অবদান নিয়ে বিস্তর আলোচনা করেন। এ সময় তিনি ব্লেসিং গ্রুপ তথা রক্সি পেইন্ট এর প্রয়াত ফাউন্ডিং চেয়ারম্যান মরহুম মুজিবর রহমান-এর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং বর্তমান ম্যানেজিং ডিরেক্টর এবং তার পরিবারের জন্য দোয়া কামনা করেন। তিনি খামারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন মৎস্যবিদ রাশেদুজ্জামান।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন উক্ত অঞ্চলের সিনিয়র মার্কেটিং অফিসার মোঃ দেলোয়ার হোসেন, টেকনিক্যাল সার্ভিস অফিসার যথাক্রমে মোঃ মিতুল এবং মোঃ মনির হোসেন। অনুষ্ঠানের সার্বিক দায়িত্বে ছিলেন ব্লেসিং এগ্রোভেট ইন্ডাস্ট্রিজ লিমিটেড এর সম্মানিত পরিবেশক মেসার্স ইভা পোল্টি এন্ড ফিস। উজিরপুর, আগৌলঝড়া, গৌরনদী সহ প্রায় শতাধিক ঘের মালিক আলোচনা সভায় উপস্থিত ছিলেন ।