নিরাপদ মাংস ও দুধ উৎপাদনে কাজ করছে ইয়ন গ্রুপ

এগ্রিলাইফ২৪ ডটকম:দেশের আপামর জনগণের জন্য প্রয়োজন প্রাণীজ আমিষ তবে তা হতে হবে নিরাপদ ও স্বাস্থ্যসম্মত। বিশেষ করে করোনার এই সময়ে রোগ প্রতিরোধের জন্য প্রাণীজ আমিষ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এজন্য খামারিদের নিরাপদ মাংস ও দুধ উৎপাদন এর দিকে বিশেষ জোর দিতে হবে। দেশের অন্যতম প্রধান এগ্রোবেজড প্রতিষ্ঠান ইয়ন গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ খামারী থেকে ভোক্তা সকলের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) রাজধানী ঢাকার অদূরে ডেয়রী শিল্প অধু্যষিত ধামরাইয়ে ক্যাটল ফারমার্স এর সহযোগিতায় ইয়নের উৎপাদিত নিরাপদ প্রাণী খাদ্যের প্রয়োজনীয়তা ও ব্যবহার বিধি নিয়ে ‘গরুর খামার এবং খাদ্য ব্যবস্থাপনা’ শীর্ষক এক কর্মশালায় এসব বিষয়গুলি তুলে ধরলেন কারিগরি বক্তারা।

দেশের অন্যতম প্রধান এগ্রোবেজড প্রতিষ্ঠান ইয়ন গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ এর অঙ্গ প্রতিষ্ঠান ইয়ন ফিডের উদ্যোগে এ কর্মশালায় ৬৫ জন প্রান্তিক ডেইরি খামারিগণ অংশগ্রহণ করেন। কর্মশালায় গরুর খামার এবং খাদ্য ব্যবস্থাপনা বিষয়ক বিভিন্ন কারিগরী বিষয়গুলি তুলে ধরেন আলোচকরা।

বক্তারা খামারের বায়ো-সিকিউরিটির জন্য আদর্শ জীবাণুনাশক টিমসেন, পানি বিশুদ্ধকরণের জন্য ইকোসাল পিএইচ সহ অন্যান্য জৈবনিরাপত্তা পণ্য ব্যবহারের পরামর্শ প্রদান করেন।

কর্মশালায় উপস্থিত ছিলেন ইয়ন ফিডের এসিস্ট্যান্ট ম্যানেজার কৃষিবিদ রাজু আহমেদ, ডিএসএম কামাল আহমেদ। এছাড়াও উপস্থিত ছিলেন মাঠ পর্যায়ের অন্যান্য কর্মকর্তাবৃন্দ সহ খামারিবৃন্দ।

কর্মশালায় আগত খামারীগণ গবাদিপশুর খাদ্য ব্যবস্থাপনায় ইয়ন-এর ফিড ও ইয়ন এ্যকুয়াকালচারের মেট্রিক্স, টিমসেন সহ অন্যান্য পণ্য ব্যবহারে ব্যাপক সন্তোষ প্রকাশ করেন। প্রান্তিক পর্যায়ে উপস্থিত খামারিরা বলেন, ইয়নের এসব কার্যক্রম তাদের খামার পরিচালনায় যথেষ্ট উৎসাহ জোগায়। তারা এর ধারাবাহিকতা বজায় রাখার জন্য ইয়ন কর্তৃপক্ষের নিকট বিনীত অনুরোধ জানান।