বাকৃবিতে বিশ্ব দুগ্ধ দিবস-২০২৩ পালিত

দীন মোহাম্মদ দীনু: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহঃ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) এর ডেয়রি বিজ্ঞান বিভাগ আজ ১ জুন ২০২৩ (বৃহস্পতিবার) বিশ্ব দুগ্ধ দিবস উপলক্ষে শোভাযাত্রা এবং সেমিনার আয়োজন করেছে।

এ উপলক্ষে সকাল ১০টায় শোভাযাত্রা উদ্বোধন করেন বাকৃবি’র রুটিন দায়িত্বপ্রাপ্ত ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আব্দুল আউয়াল। পরে সকাল ১১টায় বাকৃবি শিল্পাচার্য জয়নুল আবেদীন মিলনায়তনে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. মোঃ আব্দুল আউয়াল বলেন, দুধ একটি অতি প্রয়োজনীয় ও গুনাগুন সমৃদ্ধ খাবার। আগে দুধের প্রয়োজনীয়তা ও গুনাগুন সম্পর্কে মানুষ খুব একটা সচেতন ছিলোনা। শুধুমাত্র দুগ্ধ দিবসেই নয় বরং সবসময় এর প্রয়োজনীয়তা ও গুনাগুন সম্পর্কে সবাইকে সচেতন করতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী পদক্ষেপ ’একটি বাড়ি একটি খামার’ যা দুধের চাহিদাও মিটাবে সাথে উন্নত দেশ গঠনেও ভূমিকা রাখবে।

ডেয়রি বিজ্ঞান বিভাগের প্রধান প্রফেসর ড. মোহাম্মদ সোহেল রানা সিদ্দিকী এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পশু পালন অনুষদের ডিন প্রফেসর ড. ছাজেদা আখতার, বাংলাদেশ মিল্ক প্রোডাক্টস কো-অপারেটিভ ইউনিয়ন লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক জনাব দীপঙ্কর মন্ডল এবং আকিজ ডেয়রি লিমিটেড এর অপারেশনাল ডাইরেক্টর জনাব মোহাম্মদ মুনিরুজ্জামান। এছাড়াও অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠান আয়োজক কমিটির আহবায়ক প্রফেসর ড. মোঃ হারুন-অর-রশিদ।

সেমিনারে মুল প্রবন্ধ উপস্থাপন করেন ডেয়রি বিজ্ঞান বিভাগের অবসর প্রাপ্ত প্রফেসর ড. মোঃ নুরুল ইসলাম এবং প্রফেসর ড. এম. এ. সামাদ খান।

সেমিনারে বক্তারা বলেন, দেহের প্রয়োজনীয় সকল পুষ্টি উপাদান দুধে সুষমভাবে উপস্থিত থাকায় দুধকে সুষম খাদ্য বলা হয়। দুধ দৈহিক গঠন, মজবুত হাড় গঠন ও রোগ প্রতিরোধে ভূমিকা রাখে। নিয়মিত দুধ পানে হাড় ও কোমরের ব্যথা কমে।

অনুষ্ঠানে শিক্ষক, শিক্ষার্থী ও আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।