নাটোর নলডাঙ্গায় তিন দিন ব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন

মোছা: সুমনা আক্তারী: নাটোর জেলার নলডাঙ্গা উপজেলার স্কুুল মাঠ চত্বরে সম্প্রতি আধুুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্র্রকল্পের আওতায় ও উপজেলা কৃষি অফিসারের সহযোগীতায় ৩ (দিন) ব্যাপী কৃষি প্রযুক্তি মেলার শুভ উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

নাটোর-২ আসনের মাননীয় সংসদ সদস্য জনাব আলহাজ্ব শফিকুল ইসলাম শিমুল মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফিতা কেটে মেলার শুভ উদ্বোধন ঘোষনা করেন। মেলার উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই প্রধান অতিথি র‌্যালিতে অংশ গ্রহণ করেন ও র‌্যালী শেষে বিভিন্ন ষ্টল পরিদর্শন করে মেলার শুভ উদ্বোধন ঘোষনা করেন।

বিশেষ অতিথির আসন গ্রহণ করেন নাটোর হতে আগত কৃষিবিদ জনাব মোঃ ইয়াছিন আলী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, নাটোর।  উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব  করেন নলডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মোঃ রোজিনা খাতুন এবং উপস্থিত ছিলেন নলডাঙ্গা উপজেলার ভাইস চেয়ারম্যান মোঃ আব্দুল আলম সরকার এবং সদস্য মোছাঃ  লাভলী আক্তার ও মোহাম্মদ ইয়াছিন আলী।
 
প্রধান অতিথি তার বক্তব্য বক্তব্যের শুরুতেই বলেন ‘‘ যার জন্ম না হলে এই দেশ স্বাধীন বাংলাদেশের জন্ম হতো না সেই মহান রাষ্ট্র নায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি বিনম্র শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানান। কৃষিকে কর্মসংস্থানের বড় খাত হিসেবে চিহ্নিত করে বিভিন্ন ভাবে ভর্তুকি দিয়ে কৃষি প্রযুক্তি প্রবর্তনে কার্যকর পদক্ষেপ গ্রহণ করেন। কৃষিতে আধুনিকায়নে কৃষি যন্ত্রপাতি এখন ভর্তুকি দিয়ে কৃষকের সংগঠনের মাধ্যমে কৃষকদের নিকট হস্তান্তর করা হচ্ছে। মাঠের দিকে চোখ ফেরালে এসব এখন দেখতে পাওয়া যায় যে কৃষি খাতকে তরান্বিত করতে কৃষির অংশ হিসেবে ও পরিবেশ সুরক্ষায় কৃষিতে প্রযুক্তি ব্যবহার করতে হবে।

তিনি আরো বলেন, ১৯৭২ সালে দেশের মাত্র সাত কোটি মানুষ তারা ঠিকমতো খেতে পায়নি কিন্তু বর্তমানে ১৬ কোটি মানুষ হয়েও এখন আর কোন মানুষের না খেয়ে থাকতে হয় না। বর্তমান সরকারের দূরদর্শী নেতৃত্ব আর কৃষি প্রযুক্তির উদ্ভাবন ও সঠিক স¤প্রসারণে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ শুধু তাই না এখন বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা আয় হচ্ছে। তিনি আরোও বলেন আমাদের প্রধানমন্ত্রী ১ ইঞ্চি জমিও যেন পতিত না থাকে সে সর্ম্পকে নির্দেশনা প্রদান করেছেন।

বিশেষ অতিথিগণ তাদের বক্তব্য বলেন, বাংলাদেশ কৃষি প্রধান দেশ প্রাকৃতিক সৌন্দর্যের দেশ আর সবুজের দেশ। কৃষি চাষাবাদ কৃষি প্রযুক্তি ব্যবহার করে এ দেশকে বিশ্বের দরবারে একটি উন্নয়নশীল রাষ্ট্রে পরিণত করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে মেলায় উপস্থিত দর্শনার্থীদের অনুরোধ জানান।

আলোচনা অনুষ্ঠানের শুরুতেই সুধীবৃন্দকে শুভেচ্ছা জানিয়ে কৃষি প্রযুক্তি মেলার গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন নলডাঙ্গা উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ জনাব মোছাঃ ফৌজিয়া ফেরদৌস।

উদ্বোধনী অনুষ্ঠান কৃষি বিভাগের কর্মকর্তা/ কর্মচারীবৃন্দ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ, কৃষি তথ্য সার্ভিস, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ, রাজনীতিবিদ, প্রতিনিধিসহ প্রায় ৪০০ জন উপস্থিত ছিলেন।

তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলায় কৃষি বিভাগ, বেসরকারি নার্সারি, কীটনাশক ,কৃষি তথ্য সার্ভিস, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরসহ বিভিন্ন প্রতিষ্ঠানের মোট ১৬ টি স্টল অংশ গ্রহন করে।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে কৃষক/ কৃষানীদের মাঝে ১০০ টিআম,পেয়ারা, আমড়ার চারা বিনামুল্যে বিতরন করেন এবং ভর্তুকিতে পাওয়ার থ্রেসার, কম্বাইন হারভেষ্টার ও বিতরন করেন।