নিরাপদ খাদ্যের ব্যাপারে সচেতন হওয়ার আহবান বাকৃবি উপাচার্যের

আবুল বাশার মিরাজ, বাকৃবি প্রতিনিধি:‘বাংলাদেশে যথেষ্ট খাদ্য সরবরাহ থাকলেও পুষ্টিকর এবং নিরাপদ খাদ্যের ব্যাপারে আরো সচেতন হতে হবে। বাকৃবি গবেষকগণ নিরাপদ খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে নিরলস কাজ করে যাচ্ছেন। এ বিষয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেম (বাউরেস) সহ দেশের বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান তাদের গবেষণা কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। বিশেষ করে খাদ্যদ্রব্যের ভ্যালু এডিশনের ক্ষেত্রে নিরাপত্তার ব্যপারে অধিক সচেতনতা জরুরি।’

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) আয়োজিত ‘নিরাপদ খাদ্য সমৃদ্ধ জাতি স্মার্ট বাংলাদেশ গড়ার চাবিকাঠি’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসকল কথা বলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। জাতীয় নিরাপদ খাদ্য দিবস-২০২৩ উদযাপন উপলক্ষে ওই আলোচনা সভার আয়োজন করা হয়। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি ২০২৩) বিশ্ববিদ্যালয়ের ইন্টারডিসিপ্লিনারি ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটির (আইআইএফএস) সম্মেলন কক্ষে আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়।

এসময় উপাচার্য আরো বলেন, খাদ্য নিরাপত্তা ও পুষ্টির ব্যাপারে বাকৃবির আইআইএফএসের নেতৃত্ব দেওয়ার সুযোগ আছে। আইআইএফএসের শিক্ষকমন্ডলীসহ ছাত্র-ছাত্রীদেরকেই এ দায়িত্ব দিতে হবে।

আইআইএফএসের পরিচালক ড. মো. এনামুল  হকের সভাপতিত্বে এবং সহযোগী পরিচালক সহযোগী অধ্যাপক ড. রাখী চক্রবর্ত্তীর সঞ্চালনায় আলোচনা সভার মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গবেষণাগারের পরিচালক অধ্যাপক ড. মো. তানভীর রহমান। এসময় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিন কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম এবং উচ্চশিক্ষা ও গবেষণা কমিটির কো-অর্ডিনেটর অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম।

এছাড়াও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. খান মো. সাইফুল ইসলাম, বাউরেস পরিচালক অধ্যাপক ড. মো. জয়নাল আবেদীন, ইনস্টিটিউশনাল কোয়ালিটি এ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) পরিচালক অধ্যাপক ড. সুকুমার সাহা, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মুহাম্মদ মহির উদ্দীন, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের শিক্ষক, আইআইএফএসের শিক্ষক-শিক্ষার্থীসহ অনেকে।