রেকর্ড কিপিং এআই কর্মীদের সাফল্যের অন্যতম হাতিয়ার

বিশেষ প্রতিনিধি:রেকর্ড কিপিং এআই কর্মীদের সাফল্যের অন্যতম হাতিয়ার। মাঠ পর্যায়ে ভালো করতে গেলে এ বিষয়টি মাথায় রেখে কাজ করতে হবে। জাত উন্নয়ন নিয়ে কাজ করতে গিয়ে জাতের অবনমন করা যাবে না। রেকর্ড কিপিং না করলে কিভাবে ইনব্রিডিং হওয়ার ফলে ক্ষতির সম্মুখীন হতে হবে।

মঙ্গলবার (১০ জানুয়ারী) যশোর ও নড়াইল জেলার লাইভস্টক এসিস্ট্যান্টদের নিয়ে বাৎসরিক কনফারেন্সে “কৃত্রিম প্রজনন সম্প্রসারণ ও ব্যবস্থাপনা” শীর্ষক এক কর্মশালায় বিশেষজ্ঞ বক্তারা এসব কথা বলেন।

কারিগরি ব্যবস্থাপনা বিষয়ে বিশেষজ্ঞ বক্তারা বলেন, খামারিদের দুধের উৎপাদনশীলতা বাড়াতে করনীয় সম্পর্কে অলোকপাত করেন। বিশেষজ্ঞ হিসেবে বক্তব্য রাখেন এসিআই এনিমেল জেনেটিক্সের এডভাইজার ডা. হীরেশ রঞ্জন ভৌমিক, এসিআই এনিমেল হেলথ-এর চীফ টেকনিক্যাল এডভাইজার ডা. এম এ ছালেক।

প্রধান অতিথি ডা. রাশেদুল হক, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ,যশোর বলেন, একদিন সারাদেশে আমাদের আর কোনো দুধের ঘাটতি থাকবে না। তৈরী হবে এক উন্নত মেধাবী জাতি। এসিআই জেনেটিক্স এই স্বপ্ন অর্জনে অন্য সবার থেকে এগিয়ে আছে।



বিশেষ অতিথি বৈজ্ঞানিক কর্মকতা কৃষিবিদ মেহেদী হাসান জানান এসিআই প্রতিমাসে সরকারি নীতিমালা মেনে মাসিক এআই কার্যক্রম এর রিপোর্ট জমা দিয়ে থাকে তা অন্যদের অনুসরণ করার কথা বলেন। এটা যেনো এসিআই জেনেটিক্স সকল সময়ে অব্যাহত রাখে সে প্রত্যাশাও ব্যক্ত করেন তিনি।

অনুষ্ঠানের শুরুতেই আয়োজন করা হয় শীতের আমেজকে ধরে রাখার জন্য পিঠা উৎসব এবং এর পরপরই শুরু হয় হাটে হাঁড়ি ভাংগার মত মজার খেলার। এই খেলার পরেই আয়োজন করা হয় সেভ দ্যা বেলুন গেমস এর।



অনুষ্ঠানটি পরিচালনা করেন সিএসও কৃষিবিদ তুখলিফুল মিয়াদ মঈন। অনুষ্ঠানের শুরুতেই এসিস্ট্যান্ট মার্কেটিং ম্যানেজার ডাঃ মনিরুজ্জামান একটি সায়েন্টিফিক প্রেজেন্টেশন দিয়ে আলোচনা শুরু করেন।

অনুষ্ঠানের সভাপতি মোজাফফর উদ্দীন আহমেদ, বিজনেস ডিরেক্টর, এসিআই এনিমেল জেনেটিক্স জানান তার কর্মীদের নিয়ে স্বপ্নের কথা। প্রতিটি কর্মীদের জন্য তিনি ইনসুরেন্সের ব্যবস্থা করবেন। জানুয়ারি ২০২৩ থেকে ইতোমধ্যেই তিনি ৫৫০জন কর্মীকে এই প্রোগ্রামের আওতায় নিয়ে এসেছেন বলে জানান।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রবীন এলএ আবদুল গনি ও অজয় কুমার সিংহ। অনুষ্ঠানে এন্ড্রোয়েড টিভি পান ৪ জন,এন্ড্রোয়েড ফোন পান ৪ জন ও বাটন ফোন পান ৩ জন। এছাড়াও দুজন ডিলার শিপন ও জাহাঙ্গীর আলম পান বিশেষ পুরস্কার।



সবশেষে শুরু হয় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান সেখানে অফিসার এবং এলএ বৃন্দ নাচের মাধ্যমে আয়োজন পরিপূর্ণতা পায়। সাংস্কৃতিক অনুষ্ঠানে এসিআই সিমেনকে নিয়ে গান উপস্থাপন করেন এলএ উত্তম কুমার। এছাড়াও মার্কেটিং অফিসার শাহিদুর রহমান সুমন ও এএসই উজ্জ্বল দাস গান গেয়ে শোনান।