সাধারণ মানুষের মাঝে পুষ্টি সচেতনতায় কাজ করছে Village Nutrition

নিউট্রশন ডেস্ক:Village Nutrition দেশের সাধারণ মানুষ, স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী, গ্রামের খেটে খাওয়া শ্রমজীবী মানুষ, গার্মেন্ট শ্রমিক, নিম্ন আয়ের মানুষ, পিছিয়ে পড়া ও অবহেলিত বিশাল জনগোষ্ঠির মাঝে পুষ্টি সচেতনতা বৃদ্ধির লক্ষে কাজ শুরু করেছে। এরই অংশ হিসেবে বিগত ২৭/১১/২০২২ তারিখ রোববার ভিলেজ নিউট্রিশন ও জেলা প্রাণিসম্পদ কার্যালয়, গাজীপুরের যৌথ আয়োজনে শাহীন স্কুল, গাজীপুর শাখার ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের নিয়ে পুষ্টি সচেতনতা বৃদ্ধির প্রচারণা কার্যক্রমের শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়।

ভিলেজ নিউট্রিশনের চীফ কো অর্ডিনেটর মো. মশিউর রহমান খান এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির আলোচনা করেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, গাজীপুর ডা. এস. এম. উকিল উদ্দিন। বিশেষ অতিথির আলোচনা করেন কৃষিবিদ মো. আক্তারুজ্জামান, কনসালটেন্ট, এডিএসএল, পুষ্টিবিদ সোনিয়া সাবরীন সোমা, পরামর্শক, পপুলার ডায়াগনস্টিক সেন্টার, ঢাকা, মো. হুমায়ুন কবির, প্রিন্সিপাল, গাজীপুর টেকনিকেল এন্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজ, মো. মফিজ উদ্দিন মাফি, পরিচালক, শাহীন স্কুল, গাজীপুর শাখা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ভিলেজ নিউট্রিশনের সিইও মো. শফিকুল ইসলাম, ধন্যবাদ জ্ঞাপন করেন চীফ প্রোগ্রামার মিজানুর রহমান হেলাল। এছাড়াও বক্তব্য রাখেন নেচার কেয়ার ম্যানু. ইন্ডা. লি. এর সেলস ম্যানেজার মো. মাহবুব আলম।

প্রধান অতিথির বক্তব্যে ডা. এস. এম. উকিল উদ্দিন বলেন ডিম আল্লাহ তায়ালার এমন একটি বিষ্ময়কর সৃষ্টি। আজ পুষ্টি নিয়ে আলোচনা করছি, পুষ্টি আমাদের দরকার। শরীরে পুষ্টি না থাকলে আমরা মেধা শূন্য জাতি হয়ে যাব। মেধা শূন্য জাতি হলে, মেধা অন্য দেশ থেকে ধার করতে হবে। পুষ্টির জন্য দুধ, ডিম, মাছ, মাংস খেতে হবে। পুষ্টি সচেতনতা বৃদ্ধির জন্যে এ ধরনের প্রচারণা করায় আমার পক্ষ থেকে, প্রাণিসম্পদ অধিদপ্তর ও সরকারের পক্ষ থেকেVillage Nutrition-কে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।



অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অনলাইনে যুক্ত থেকে বক্তব্য রাখেন দেশের খ্যাতনামা কৃষিবিদ আক্তারুজ্জামান।এছাড়া অনুষ্ঠানের বিশেষ অতিথি পুষ্টিবিদ সোনিয়া সাবরীন সোমা বলেন-পুষ্টি বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। শরীরের প্রতিদিনের প্রোটিনের যে চাহিদা তা ডিম খেলে অনেকটা পূরণ হয়। যদি সুস্থ থাকতে চান প্রতিদিন ডিম খান। প্রয়োজনে ২টি ডিম খান।

বিশেষ অতিথির বক্তব্যে ৭১ টিভির সিনিয়র সাংবাদিক ইকবাল হোসেন বলেন-ভালো ছাত্র হওয়া ও পরীক্ষায় ভালো ফলাফল করতে হলে এখন থেকেই নিয়মিত পুষ্টিকর খাবার খেতে হবে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি প্রিন্সিপাল হুমায়ুন কবির বলেন-Village Nutrition এমন একটি উদ্যোগ নিয়ে সারাদেশের মানুষের পুষ্টি সচেতনতার জন্যে যে অভিযান শুরু করেছে, আমি এ কাজকে স্বাগত জানাই।

অনুষ্ঠানের বিশেষ অতিথি শাহীন স্কুল, গাজীপুর শাখার পরিচালক মো. মফিজ উদ্দিন মাফি বলেন-আমরা সকলেই জানি স্বাস্থ্য সকল সুখের মূল। লেখাপড়ায় মন বসানো, নিয়মিত পড়াশুনা করতে চাইলে তোমাদের ভালো স্বাস্থ্য থাকতে হবে। আর ভালো স্বাস্থ্যের জন্যে পুষ্টিকর খাবার খেতে হবে।


 
অনুষ্ঠানে Village Nutrition কর্তৃক নির্মিত মো. শফিকুল ইসলাম রচিত নাটিকা মায়ের পুষ্টি বড় পর্দায় প্রদর্শন হয়। সম্পূর্ণ অনুষ্ঠানটি ভিডিও ধারণ করা হয়। যা খুব শীঘ্রই Village Nutrition-এর ইউটিউব চ্যানেলে প্রচারিত হবে। ।

অনুষ্ঠানে উপস্থিত ছাত্র-ছাত্রী, অভিভাবক, শিক্ষক ও অতিথিবৃন্দকে ১টি সিদ্ধ ডিম, এক গ্লাস কুসুম গরম দুধ দিয়ে আপ্যায়ণ করা হয়। অনুষ্ঠানে Village Nutrition কর্তৃক ফুল দিয়ে সাজানো সেলফি জোনে ছবি তুলে ছাত্র-ছাত্রীরা আনন্দে মাতোয়ারা হয়ে ওঠে।