বরিশালে খাদ্য গ্রহণ ও পুষ্টিবার্তা প্রচার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে আঞ্চলিক পর্যায়ে খাদ্য গ্রহণ নির্দেশিকা এবং পুষ্টিবার্তা প্রচার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ৮ নভেম্বর নগরীর কৃষি তথ্য সার্ভিসের সম্মেলনকক্ষে খাদ্য মন্ত্রণালয় এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) মিটিং দ্য আন্ডার নিউট্টিশন চ্যালেঞ্জ প্রকল্পের উদ্যোগে এই কর্মশালার আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. ফজলুল হক।

স্বাস্থ্য অধিদপ্তরের বিভাগীয় পরিচালক ডা. হুমায়ুন শাহীন খানের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন খাদ্য মন্ত্রণালয়ের সহযোগী গবেষণা পরিচালক মো.  মিজানুর রহমান, মোস্তফা ফারুক আ. মান্নান, এফএওর মনিটরিং ও মুল্যায়ন অফিসার ড. শারমিন আফরোজ প্রমুখ।

কর্মশালায় প্রধান অতিথি বলেন, আমাদের বেঁচে থাকার জন্য খাদ্য অপরিহার্য। তবে তা গ্রহণে সুষম হয় কিনা তা বিবেচনায় রাখতে হবে। যদিও খাদ্য উৎপাদনে বাংলাদেশ যেকোনো সময়ের চেয়ে এখন সুবিধাজনক অবস্থানে। তবে খাদ্য উৎপাদনের এই উর্ধমুখী ধারা থেমে থাকার কোনো বিষয় নয়। এটি চলমান। আমরা তা নিয়ে কাজ করে যাচ্ছি। শুধু পরিমাণগত উৎপাদনই নয়, এর পুষ্টিগত গুণাগুণকেও গুরুত্ব দেয়া হচ্ছে। যার ফলে জিংঙ্কসমৃদ্ধ ধান , বিভিন্ন ফল, শাকসবজি, মাছ, মাংস, দুধ, ডিম এগুলোর উৎপাদন বহুগুণে বেড়েছে। এখন প্রয়োজন সুষম উপায়ে এগুলো গ্রহণ করা। এক্ষেত্রে সবাইকে সচেতন হতে হবে। কেবল সঠিক নিয়মে সুষম খাবার গ্রহণ করলে অনেক রোগবালাই থেকে আমরা মুক্ত হতে পারব।

কর্মশালায় খাদ্য ও পুষ্টি সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের ৫০ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।