বিষন্নতাকে বিদায় বলে দিতে কাঁকরোল অতুলনীয় একটি সবজি

সমীরণ বিশ্বাস: বিষণ্ণতা ! প্রত্যেকটি মানুষেরই জীবনে কোন না কোন সময় এই সমস্যার মুখোমুখি হতে হয় বা হয়েছে। এর ফলে ব্যক্তিজীবনে মেজাজ এর পরিবর্তন ঘটে। কখনো কখনো আনন্দ হয় কখনো আবার বিষন্ন এবং এর থেকে সৃষ্টি হয় হতাশা। তবে জানেন কি এমন একটি সবজি রয়েছে যা সহজেই বিষণ্ণতাকে বিদায় বলে দিতে পারে। আর সেই সবজিটি হচ্ছে কাঁকরোল। এবার আসুন জেনে নেওয়া যাক চমৎকার ভেষজ গুণের অধিকারী এই কাঁকরোল কিভাবে আপনাকে সাহায্য করবে।

কাঁকরোল বিষন্নতা প্রতিহত করেন যারা বিষন্নতা অর্থাৎ ডিপ্রেশনে আক্রান্ত, রাতে ঘুমটা ভালো হয় না সারাদিন মন বিক্ষিপ্ত বিষন্ন থাকে তারা যদি কাঁকরোল খান তাহলে নিজের ভেতর থেকেই বিষন্নতায় বিরুদ্ধে যুদ্ধ করার শক্তি আপনি পেয়ে যাবেন।

কাঁকরোলে সেলেনিয়াম মিনারেল এবং ভিটামিন থাকে যা নার্ভাস সিস্টেমের ওপর গুরুত্বপূর্ণ প্রভাবের কারণেই আপনার বিষন্নতা বা ডিপ্রেশনের সম্ভাবনা চলে যায়। যাদের এই রকম সমস্যা রয়েছে তারা কোন কিছু না ভেবে আজ থেকে কাঁকরোল খাওয়া শুরু করতে পারেন।

কাঁকরোল কোষের কার্যক্রমকে উদ্দীপ্ত করার মাধ্যমে এবং স্ট্রেসকে কমানোর মাধ্যমে বয়স বৃদ্ধির প্রক্রিয়াকে করে দেয় কাঁকরোল। শরীর পুনঃনির্মাণের মাধ্যমে বয়সের ছাপ যাতে না পড়ে তা করে দেয় কাঁকরোল। এছাড়া নিয়মিত কাঁকরোল খেলে পুরুষত্ব বজায় থাকবে এবং তাদের শক্তি-সামর্থ্য কোনদিন কম হবে না। কাঁকরোলের বিটা ক্যারোটিন উল্লেখযোগ্য পরিমাণে থাকায় চুল পড়া প্রতিরোধকরে।

সারা জীবনের মতো রোগগুলো থেকে আপনি দূরে থাকতে নিয়মিত কাঁকরোল খান এবং কৃষিতে থাকুন। সুস্থ থাকুন।
লেখক: সমীরন বিশ্বাস, লিড-এগ্রিকালচারিস্ট, মদিনা টেক লিমিটেড, ঢাকা।