সমগ্র দেশের খামারিরা দুধ ও দুগ্ধজাত পন্যের নিজস্ব একটি ব্র্যান্ড তৈরী করে বাজারজাত শুরু করবে

এগ্রিলাইফ প্রতিবেদক:সমগ্র দেশের খামারিরা দুধ ও দুগ্ধজাত পন্যের নিজস্ব একটি ব্র্যান্ড তৈরী করে বাজারজাত শুরু করবে। বাংলাদেশ ডেইরি ফার্মারস এসোসিয়েশনের (বিডিএফএ)  নিজস্ব একটি ব্র্যান্ড তৈরী করে দুধ ও দুগ্ধজাত পন্য খুচরা বাজারে বিক্রয়ের কাজ শুরু করবে। জয়পুরহাট ডেইরি ফার্মারস এসোসিয়েশনের খামারি সম্মেলন-২০২২ এ বাংলাদেশ ডেইরি ফার্মারস এসোসিয়েশনের (বিডিএফএ) কেন্দ্রীয় কমিটি এ সিদ্ধান্ত গ্রহন করেছে বলে জানিয়েনে মোঃ শাহ ইমরান সাধারন সম্পাদক (বিডিএফএ)।

আজ শনিবার (২৭ আগষ্ট) বেলা ২ ঘটিকায় জয়পুরহাট জেলার শিল্পকলা একাডেমী মিলনায়তনে ডেইরি সেক্টরের দুগ্ধ ও হৃষ্টপুষ্ট করণ শিল্পের সাথে যুক্ত এলাকার ডেইরি খামারীরা এ সেক্টরের চলমান নানান সমস্যার কথা তুলে ধরেন। জয়পুরহাট ডেইরি ফার্মারস এসোসিয়েশন এ খামারি সম্মেলন- ২০২২-এর আয়োজন করে।
 
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ মনজুর মোহাম্মদ শাহজাদা। সভাপতিত্ব করেন মোঃ শরীফুল ইসলাম, জেলা প্রশাসক, জয়পুরহাট। স্বাগত বক্তব্য প্রদান করেন শাদমান আলিফ মীম রায়হান জয় “ডেইরী আইকন-২০২১” সাধারন সম্পাদক, বাংলাদেশ ডেইরী ফার্মারস এসোসিয়েশন, রাজশাহী বিভাগ ও সভাপতি, জয়পুরহাট ডেইরী ফার্মারস এসোসিয়েশন। খামারীদের মধ্যে বক্তব্য রাখেন সনজিত ঘোষ, জয় ডেইরী ফার্ম, জামালগঞ্জ, আক্কেলপুর।

খামারীরা বলেন, গোখাদ্যের উচ্চ মূল্য হিসেবে খামারীরা দুধের ন্যায্য মূল্য একেবারেই পাচ্ছেন না। বিভিন্ন ব্র্যান্ডেড কোম্পানি প্রতি লিটার দুধের দাম ২০ টাকা বাড়িয়ে দিলেও তারা সংগ্রহকারী খামারীদের কাছ থেকে দুধের দাম মাত্র ২ টাকা বৃদ্ধি করেছে। সমাবেশে একাধিক খামারিরা এমন অভিযোগ করেন। এসব বিবেচনায় নিজস্ব ব্রান্ডে দুগ্ধ বিপণন করা এখন জরুরী বলে মনে করেন প্রান্তিক পর্যায়ের খামারীরা। এ ধরনের উদ্যোগ নিলে দেশে ডেইরি শিল্প যেমন বিকশিত লাভ করবে তেমনি প্রান্তিক পর্যায়ে খামারীরা কিছুটা হলেও আর্থিকভাবে লাভবান হতে পারবেন বলে মনে করেন খামারীরা। অন্যদিকে ভোক্তারাও কম মূল্যে দুধের স্বাদ নিতে পারবেন বলে আশা করেন তারা।



অনুষ্ঠানে জয়পুরহাটের প্রান্তিক খামারীদের নানামুখী সমস্যা, সম্ভাবনা ও বর্তমান সরকারের উন্নয়নমুখী কর্মসূচী নিয়ে ১০ মিনিটের একটি বাস্তবমুখী প্রতিবেদন প্রদর্শন করা হয়। খামারী সম্মেলনে অত্র অঞ্চলের প্রায় ৪০০ জন ডেইরি খামারী অংশগ্রহন করেন।

সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মোঃ শাহ ইমরান সাধারন সম্পাদক বিডিএফএ, মোহাম্মদ নূরে আলম, পুলিশ সুপার, জয়পুরহাট, জনাব আলী আজম রহমান শিবলী, সহ সভাপতি, বাংলাদেশ ডেইরী ফার্মারস এসোসিয়েশন, ড. মোঃ গোলাম রব্বানী, চীফ টেকনিক্যাল কো-অর্ডিনেটর, প্রাণীসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি), জনাব জাকির হোসেন মন্ডল, সাধারন সম্পাদক বাংলাদেশ আওয়ামী লীগ, জয়পুরহাট জেলা শাখা, ডাঃ মোঃ মাহফুজার রহমান, জেলা প্রাণীসম্পদ অফিসার, জয়পুরহাট, আরিফুর রহমান রকেট, প্রশাসক, জেলা পরিষদ, জয়পুরহাট ও সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগ, জয়পুরহাট জেলা শাখা, ড. মোঃ নজরুল ইসলাম, বিভাগীয় প্রাণীসম্পদ দপ্তর, রাজশাহী বিভাগ, রাজশাহী।

অনুষ্ঠানে ডেইরী আইকন'২০২১ জনাব শাদমান আলিফ মীম রায়হান (জয়)-কে সম্মাননা প্রদান করা হয়। এছাড়া সন্মানিত অতিথিদের সম্মাননা, গুনীজন ও খামারীদের সম্মাননা প্রদান করা হয়।