সাভারে কাফ হেলথ্ ম্যানেজমেন্ট ও খামার ব্যবস্থাপনা শীর্ষক কারিগরি কর্মশালা অনুষ্ঠিত

এগ্রিলাইফ প্রতিনিধি:রাজধানী ঢাকার অদূরে ডেইরি অধ্যুষিত সাভারে "কাফ হেলথ্ ম্যানেজমেন্ট ও খামার ব্যবস্থাপনা" শীর্ষক এক কারিগরি কর্মশালায় আয়োজন করে দেশের শীর্ষস্থানীয় এনিমেল হেলথ কোম্পানি এসিআই এনিমেল হেলথ। আজ শনিবার ২০ আগস্ট সাভারের নবীনগরে কিচেন ট্যুর রেষ্টুরেন্ট- এ কর্মশালাটি অনুষ্ঠিত হয়। কর্মশালাটির সহযোগিতায় ছিল সাভার উপজেলা ডেইরি ফার্মাস অ্যাসোসিয়েশন। এতে সাভার উপজেলার পাঁচটি ইউনিয়নের প্রায় ৮০ জন ডেইরি খামারি অংশগ্রহন করেন।

সাভার উপজেলা ডেইরি ফার্মাস অ্যাসোসিয়েশনের সভাপতি জনাব মাকসুদুর রহমান খানের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন এসিআই এনিমেল হেলথ এর ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর মোঃ জনাব শাহিন শাহ।

কর্মশালায় সভাপতির বক্তব্যে জনাব মাকসুদুর রহমান বলেন, এই উপজেলায় স্থাপিত সকল ডেইরি খামারিদের স্বার্থে সাভার ডেইরি ফার্মাস অ্যাসোসিয়েশন নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। খামারীদের স্বার্থ রক্ষায় তারা বদ্ধপরিকর । তাদের সকলের পাশে থেকে এসিআই এনিমেল হেলথ যে সেবা দিয়ে যাচ্ছে তা খামারিদের আশাবাদী করে তুলছে। এ সময় তিনি এসিআই এর নিত্যনতুন টেকনোলজি এবং মাঠ পর্যায়ে খামার কেন্দ্রিক সেবা তাদের খামারে ডেয়রি পণ্যের উৎপাদরশীলতা বাড়াতে যথেষ্ট গুরুত্ব বহন করছে।

প্রধান অতিথির বক্তব্যে শাহিন শাহ বলেন, দেশের প্রাণিসম্পদের উন্নয়নে এসিআই এনিমেল হেলথ সব সময় যুগোপযোগী এবং ইনোভেটিভ পণ্য নিয়ে কাজ করে থাকে থাকে। ডেইরি খামারিদের জন্য তাদের রয়েছে খামার ব্যবস্থাপনার সম্পূর্ণ সমাধান। এই সেক্টরে একদল সুদক্ষ এবং সর্ববৃহৎ নিবেদিত প্রান টেকনিক্যাল টিম নিয়ে খামারীদের যে কোন প্রয়োজনে ছুটে  টলেন তাদের কারিগরি বিশেষজ্ঞরা।

কর্মশালায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন এসিআই এনিমেল হেলথ-এর ক্যাটেল পোর্টফলিও প্রধান ও মার্কেটিং ম্যানেজার ডা. মোঃ ফয়সাল ফেরদৌস।



আলোচনায় অংশ নিয়ে ডা. ফয়সাল একটি সফল খামার পরিচালনা এবং এর জন্য এসিআই এনিমেল হেলথ এর উদ্ভাবনী নিত্যনতুন পণ্য ব্যবহারের নানান দিক তুলে ধরেন। বাছুরের মৃত্যুহার রোধ এবং সঠিক গ্রোথ-এর দিকে খামারীদের মূল দৃষ্টি দেয়া প্রয়োজন যোগ করেন ডা. ফয়সাল। বাছুরের  ব্যবস্থাপনা এবং এর সঠিক গ্রোথের জন্য খামারীরা স্বল্প খরচে কিভাবে লাভাবান হতে পারে সেটা নিয়ে আলোচনা করেন তিনি। এসময় তিনি এসিআই এনিমেল হেলথ এর কাফ ম্যানেজমেন্ট পণ্যগুলির বিস্তারিত বিবরণ তুলে ধরেন।

কর্মশালায় উপস্থিতখামারীরা তাদের ইনোভেটিভ সলিউশন গুলো অত্যন্ত আগ্রহ সহকারে শোনেন। একাধিক খামারীদের সাথে আলাপকালে তারা বলেন এসিআই এনিমেল হেলথ সব সময় তাদের দোরগোড়ায় বিপদে-আপদে ছুটে আসে। তাদের পণ্য ব্যবহার করে খামারিরা সবসময় সন্তুষ্ট। একটি লাভজনক ডেইরি খামার পরিচালনা করতে পণ্য থেকে সেবা কারিগরি সার্ভিস যা যা প্রয়োজন এগুলি তারা দোরগোড়ায় পেয়ে কোম্পানির প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।



কর্মশালায় আরো উপস্থিত ছিলেন ক্যাটেল প্রডাক্ট ম্যানেজার ডা. মো: মুসাব্বির হোসেন, ডেপুটি জেনারেল ম্যানেজার জনাব দেলোয়ার হোসেন. ডেপুটি সেলস ম্যানেজার জনাব শফিকুল ইসলাম, সিনিয়র এরিয়া ম্যানেজার জনাব আব্দুল হান্নান সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

এসিআই এনিমেল হেলথ-এ খামারিবান্ধব পণ্যগুলি সাভার ডেইরি ফার্মাস অ্যাসোসিয়েশনরা সাদরে গ্রহণ করেছে। আগামীতে তাদের সেবা উত্তরোত্তর বৃদ্ধির মাধ্যমে দেশে এ সেক্টরে কার্যকর অবদান রাখবে এমনটাই আশা করেন কর্মশালায় উপস্থিত ডেইরি খামারীরা। এ ধরনের কর্মশালার আয়োজনে তারা কোম্পানির সকল কর্মকর্তাকে আন্তরিক কৃতজ্ঞতা ও সাধুবাদ জানান।