বিশ্ব দুগ্ধ দিবস ২০২২ উপলক্ষে রাজধানী উচ্চ বিদ্যালয়ে স্কুল মিল্ক ফিডিং কার্যক্রম

রাজধানী প্রতিনিধি;'পরিবেশ, পুষ্টি ও আর্থসামাজিক ক্ষমতায়নে টেকসই ডেইরী সেক্টর' এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশে আজ বুধবার (১ জুন) পালিত হচ্ছে বিশ্ব দুগ্ধ দিবস ২০২২। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দুগ্ধ দিবসকে কেন্দ্র করে সারা দেশের ৬১টি জেলায় প্রচারণা, র‌্যালি, আলোচনা সভা, পত্রিকায় বিজ্ঞাপন, টক শো, মেলা, শিক্ষার্থীদের দুগ্ধ পান, ডেইরী আইকন-২০২১ পুরষ্কার দেয়া হচ্ছে।

বিশ্ব দুগ্ধ দিবস-২০২২ উপলক্ষে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রাণিসম্পদ অধিদপ্তর বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। তারই অংশ হিসেবে মানিক মিয়া এভিনিউ, ঢাকায় অবস্থিত রাজধানী উচ্চ বিদ্যালয়ে স্কুল মিল্ক ফিডিং কার্যক্রম অনুষ্ঠিত হয়।



অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড.মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, সচিব, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। স্কুল মিল্ক ফিডিং শেষে প্রধান অতিথির উপস্থিতিতে চমৎকার একটি র‍্যালিতে অংশগ্রহণ করেন সকলে।

দেশে মোট আমিষের ৮ শতাংশ আসে দুগ্ধ সেক্টর থেকে। গত ১০ বছরে দেশে দুধ উৎপাদন বেড়েছে প্রায় ৫ গুণ। ডেইরি ইন্ডাস্ট্রি এখন দেশের প্রতিষ্ঠিত শিল্প। এই ইন্ডাস্ট্রি দেশের মানুষের পুষ্টি, খাদ্য নিরাপত্তা ও দারিদ্র্য বিমোচনে যে অবদান রাখছে, তা অনস্বীকার্য বলে মনে করনে সচেতন ভোক্তারা।