আগামীকাল ১ জুন রোজ বুধবার উদযাপিত হবে "বিশ্ব দুগ্ধ দিবস -২০২২"

রাজধানী প্রতিনিধি:আগামীকাল ১ জুন রোজ বুধবার সারা বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশেও "বিশ্ব দুগ্ধ দিবস -২০২২" উদযাপিত হবে। দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি নিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ও প্রাণীসম্পদ অধিদপ্তর। প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) আওতায় রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন অডিটোরিয়ামে  আয়োজন করা হয়েছে ডেইরি আইকন সেলিব্রেশন নামে একটি অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী জনাব শ ম রেজাউল করিম এমপি।

"বিশ্ব দুগ্ধ দিবস -২০২২"-এ এবারের শ্লোগান হচ্ছে 'Dairy Net Zero' । দিবসটি উপলক্ষে রয়েছে নানা আয়োজন। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে সকাল ৯:০০ টায় প্রাণিসম্পদ অধিদপ্তর থেকে মানিক মিয়া এভিনিউ দিয়ে ঘুরে কৃষিবিদ ইনস্টিটিউশন পর্যন্ত সকলের অংশগ্রহণে এক বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হবে ।এছাড়া সকাল ১০:৩০ টায়  রাজধানীর মানিক মিয়া এভিনিউ-এ অবস্থিত রাজধানী উচ্চ বিদ্যালয়ের প্রাথমিক শাখায় স্কুল মিল্ক ফিডিং কার্যক্রম পরিচালনা করা হবে।

রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন অডিটোরিয়ামে রয়েছে ডেইরী আইকন সেলিব্রেশন-এর উপর প্রেজেন্টেশন, ডেইরি আইকন পুরস্কার প্রদান ইত্যাদি। এছাড়া দুধ দিয়ে উৎপাদিত নানা মুখরোচক মিষ্টি, দই, চীজ সহ নানা পন্য নিয়ে হাজির হবে দেশের বিভিন্ন স্থান থেকে খামারিরা ও ঢাকার নামকরা প্রতিষ্ঠান সমূহ।

দেশের বিভিন্ন জেলা উপজেলায় "বিশ্ব দুগ্ধ দিবস -২০২২" উদযাপন উপলক্ষে চিত্রাঙ্কন, কুইজ ও রচনা প্রতিযোগিতা আয়োজনসহ নানা অনুষ্ঠানের আয়োজন করেছে প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি)।

বৈশ্বিক খাদ্য হিসেবে দুধের গুরুত্ব তুলে ধরার লক্ষ্যে জাতিসংঘের অঙ্গসংগঠন খাদ্য ও কৃষি সংস্থা ঘোষিত একটি আন্তর্জাতিক দিবস "বিশ্ব দুগ্ধ দিবস"। ২০০১ সাল থেকে প্রতিবছর ১ জুন দিবসটি পালিত হয়। মূলত ডেইরি খাতের কার্যক্রম বৃদ্ধির সুযোগ সৃষ্টি করার লক্ষ্য নিয়ে দিনটি উদযাপিত হয়ে থাকে।