তেলজাতীয় ফসলের উপর বৈজ্ঞানিক সহকারীদের (এসএ) প্রশিক্ষণ অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম: আজ বৃহস্পতিবার (২৬ শে মে) আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র যশোরে ”তেলজাতীয় ফসলের উন্নত জাত উৎপাদন ও বীজ সংরক্ষণের কলাকৌশল” শীর্ষক বৈজ্ঞানিক সহকারীদের (এসএ) এক দিনের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. কাওছার উদ্দিন আহাম্মদ এর সভাপতিত্ব উক্ত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রকল্প পরিচালক ড.ফেরদৌসী ইসলাম, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, তৈলবীজ গবেষণা কেন্দ্র, বিএআরআই, গাজীপুর। প্রশিক্ষণে অত্র অঞ্চলের বিএআরআই এর বিভিন্ন কার্যালয়ের ত্রিশ জন এসএসএ/এসএ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি বলেন এখন সরকারের লক্ষ্য আগামী তিন বছরে অভ্যন্তরীন তেলের চাহিদার ৪০ শতাংশ নিজেদের দেশে উৎপাদন করতে হবে। এজন্য তেল ফসলের উন্নত জাতের বীজ উৎপাদন এবং সেই ফসলের বীজ সংরক্ষণের উপর জোর দিতে হবে। বিএআরআই এর লক্ষ্য আগামী বছর ১৬ টন সরিষা, ৬ টন সূর্যমুখী, ৪টন বাদাম এবং ৪ টন তিলের বীজ উৎপাদন, সংরক্ষণ এবং কৃষক পর্যায়ে বিতরণ করা। সেজন্য মাঠ পর্যায়ে কর্মরত সকলের একাগ্রতা এবং সহযোগীতা প্রয়োজন বিশেষ করে যারা কৃষক মাঠে, কৃষকদের সাথে কাজ করে। আমাদের যে বিপুল পরিমাণ সয়াবিন এবং পামতেল আমদানি করি তার জন্য আমাদের আনেক বৈদেশিক মুদ্রা খরচ করতে হয়। অন্যদিকে সয়াবিনের নামে আমরা যে তেল খায় তা আসলে রিফাইন করা পামতেল, যা রাসায়নিক দিয়ে পরিশোধন করা হয় এবং যা আমাদের শরীরের জন্য ক্ষতিকর।

উল্লেখ্য যে বাংলাদেশ কৃষি গবেষণা ইসস্টিটিউট বর্তমানে ৫০ টির মতো তেল ফসলের জাত উদ্ভাবন করা হয়েছে এবং সম্প্রতি স্বল্প জীবনকাল বিশিষ্ট উচ্চফলনশীল বারি সরিষা-২০ উদ্ভাবন করেছে যা ৮০-৮৫ দিনে পরিপক্ক হবে এবং প্রায় ২ টন (১৮০ কেজি/হেক্টর) প্রতি হেক্টরে ফলন দিবে। প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের হাতে কলমে তেল ফসলের উৎপাদন ও সংরক্ষণ কলাকৌশল শিখানো হয়।